ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

জাতিসংঘ থেকে ইসরায়েলকে বহিষ্কারের দাবি

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৪ ঘণ্টা, মার্চ ২৫, ২০২৪
জাতিসংঘ থেকে ইসরায়েলকে বহিষ্কারের দাবি

ঢাকা: গণহত্যা ও ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে পরিচালিত অন্যান্য অপরাধের দায়ে ইসরায়েলকে জাতিসংঘ থেকে বহিষ্কারের দাবি উঠেছে।

গত ৭ অক্টোবর থেকে পরিচালিত ইসরায়েলের সামরিক অভিযানসহ নজিরবিহীন মানবতাবিরোধী, দানবিক ও নৃশংস বলে ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখিয়েছে ফিলিস্তিন সংহতি কমিটি।

 

সোমবার (২৫ মার্চ) সকাল ১১টায় আগারগাঁও মেট্রোরেল স্টেশনের সামনে অনুষ্ঠিত সমাবেশে ফিলিস্তিন সংহতি কমিটি, বাংলাদেশের আহ্বায়ক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী এ দাবি জানিয়েছেন।  

ফিলিস্তিন সংহতি কমিটি বলছে, বিশ্বের সকল স্বীকৃত সভ্য নিয়মকানুন ও রীতিকে পদদলিত করে এই মুহূর্তে ফিলিস্তিনের গাজায় প্রায় ২৫ লাখ নারী-পুরুষ-শিশুর বিরুদ্ধে ছয় মাস ধরে বিরামহীনভাবে দানবিক গণহত্যা পরিচালিত করে চলেছে দখলদার ইসরায়েল।

সংগঠনটি জানায়, ইসরায়েল ছয় মাসের চলমান সামরিক অভিযানে ৩২ হাজার ১৪২ জন বেসামরিক ফিলিস্তিনি নারী-পুরুষ-
শিশুকে হত্যা করেছে। নিহতদের মধ্যে রয়েছে ১৩ হাজার শিশু এবং নিখোঁজ রয়েছেন ৭ হাজার মানুষ। আর আহত হয়েছেন ৭৪ হাজার ৪১২ জন (২৩ মার্চ পর্যন্ত পরিসংখ্যান)।  

দৈনিক গড়ে নিহতের সংখ্যা প্রায় ১ হাজার ৭০০ জন। এই সময়ে অধিকৃত পশ্চিমতীরে ১১৬ জন শিশুসহ নিহত হয়েছেন। আহত হয়েছেন ৪ হাজার ৬৬৫ জন।  

অব্যাহত হত্যাযজ্ঞের হিসাবে প্রতিদিন আরও শত শত মানুষ গণহত্যার শিকার হচ্ছে বলে মন্তব্য করেছে সংগঠনটি।

তাই আগামীকাল ২৫ মার্চ, বাংলাদেশের গণহত্যার ৫৩তম বর্ষ স্মরণ উপলক্ষে, গাজায় ফিলিস্তিনিদের ওপর নৃশংস গণহত্যা পরিচালনাকারী ও যুদ্ধাপরাধী ইসরায়েলকে জাতিসংঘ থেকে বহিষ্কার করার দাবি জানিয়ে আগারগাঁওয়ে ইউএনডিপি অফিসের সামনে বিক্ষোভ ও বাংলাদেশে জাতিসংঘের আবাসিক সমন্বয়কারীর মাধ্যমে মহাসচিবকে স্মারকলিপি পাঠানো হবে।  

ফিলিস্তিন সংহতি কমিটি, বাংলাদেশের উদ্যোগে আয়োজিত এ বিক্ষোভ সমাবেশে আরও বক্তব্য দেন ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী, অর্থনীতিবিদ আনু মুহাম্মদসহ বিশিষ্ট নাগরিক ও রাজনৈতিক নেতারা।

বাংলাদেশ সময়: ১৬১৩ ঘণ্টা, মার্চ ২৫, ২০২৪
এনবি/এসএএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।