ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সোমবার ঢাকায় আসছেন ভুটানের রাজা

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২৪ ঘণ্টা, মার্চ ২৫, ২০২৪
সোমবার ঢাকায় আসছেন ভুটানের রাজা ভুটানের রাজা  জিগমে খেসার নামগিয়েল ওয়াংচুক

ঢাকা: ভুটানের রাজা  জিগমে খেসার নামগিয়েল ওয়াংচুক সোমবার (২৫ মার্চ) চারদিনের সফরে বাংলাদেশে আসছেন।

ভুটানের রাজাকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে স্বাগত জানাবেন রাষ্ট্রপতি মোহাম্মদ সাহাবুদ্দিন।

তাকে গার্ড অব অনার দেওয়া হবে। ভুটানের রানী, তাঁর পরিবারের সদস্যবৃন্দ, ভুটানের সরকারের মন্ত্রী ও সরকারি বিভিন্ন দপ্তরের উচ্চ পদস্থ কর্মকর্তা ভুটানের  রাজার সফরসঙ্গী থাকবেন। বাংলাদেশে নতুন সরকার দায়িত্ব গ্রহণের পর এটাই  প্রথম কোনো ভিভিআইপির সফর।

ভুটানের রাজার সফরকালে তিনটি সমঝোতা স্মারক সই হবে। এছাড়া একটি বিদ্যমান চুক্তি পুনরায় নবায়ন করা হবে। ভুটানের সঙ্গে যে তিনটি সমঝোতা স্মারক সইয়ের প্রস্তুতি নেওয়া হয়েছে সেগুলো হলো -
বাংলাদেশের কুড়িগ্রামে ভুটানের জন্য বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা, ভুটানের থিম্পুতে একটি বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিট প্রতিষ্ঠা। ও ভোক্তা সুরক্ষায় প্রযুক্তিগত সহযোগিতা বিষয়ক সমঝোতা সই। এছাড়াও সাংস্কৃতিক ক্ষেত্রে সহযোগিতা চুক্তি পুনরায় নবায়ন করা হবে।

ভুটানের রাজা বাংলাদেশের স্বাধীনতা ও জাতীয় দিবসের অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন। সফরকালে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন।

ভুটানের রাজা ধানমন্ডি ৩২ নাম্বারে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘর পরিদর্শন এবং জাতির পিতার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাবেন।  তিনি সাভারে জাতীয় স্মৃতিসৌধে মহান মুক্তিযুদ্ধের শহিদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি জানাবেন। এছাড়া শেখ হাসিনা ন্যাশনাল ইনস্টিটিউট অফ বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি হাসপাতাল পরিদর্শন করবেন।

জিগমে খেসার নামগিয়েল ওয়াংচুক পদ্মা সেতু পরিদর্শন করবেন। এছাড়া তিনি নারায়ণগঞ্জের আড়াইহাজারে অবস্থিত বাংলাদেশ স্পেশাল ইকোনমিক জোন পরিদর্শনে যাবেন।

সফর শেষে ভুটানের রাজা আগামী ২৮ মার্চ বুড়িমারী  সীমান্ত দিয়ে বাংলাদেশ ত্যাগ করবেন। তবে ভুটানের রাজার সফরসঙ্গীদের একাংশ বিশেষ ফ্লাইটে ঢাকা থেকে বিদায় নেবেন।

বাংলাদেশ সময়: ০৭২২ ঘণ্টা, মার্চ ২৫, ২০২৪
টিআর/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।