ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কুমিল্লায় ট্রেন লাইনচ্যুত হওয়ার ঘটনায় মামলা, গ্রেপ্তার ৪

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩৭ ঘণ্টা, মার্চ ২০, ২০২৪
কুমিল্লায় ট্রেন লাইনচ্যুত হওয়ার ঘটনায় মামলা, গ্রেপ্তার ৪

কুমিল্লা: কুমিল্লার নাঙ্গলকোটে বিজয় এক্সপ্রেস ট্রেন লাইনচ্যুত হওয়ার ঘটনায় লাকসাম রেলওয়ে থানায় বিশেষ ক্ষমতা আইনে মামলা দায়ের করা হয়েছে।  

রেলওয়ের পিডব্লিউ লিটন চাকমা বাদী হয়ে লাকসাম রেলওয়ে থানায় সোমবার (১৮ মার্চ) মামলাটি দায়ের করেন।

এ ঘটনায় চার কিশোরকে গ্রেপ্তার করা হয়েছে।  

মঙ্গলবার বিষয়টি নিশ্চিত করেছেন লাকসাম রেলওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুরাদ উল্লাহ বাহার।

গ্রেপ্তারকৃতরা হলেন- চৌদ্দগ্রাম উপজেলার তেলিগ্রামের কাজী আমির হোসেনের ছেলে কাজী সামির (১৫), একই গ্রামের কাজী আবুল কাসেমের ছেলে কাজী আল আমিন (১৫), আবু হানিফের ছেলে শাকিবুল হাসান ফাহিম (১৪) ও আবদুল মালেকের ছেলে আবদুল্লাহ আল মামুন জিহাদ (১৩ )। তারা সবাই একই গ্রামের বাসিন্দা ও মাদরাসা পড়ুয়া ছাত্র।

লাকসাম রেলওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুরাদ উল্লাহ বাহার বলেন, সোমবার রাতে রেলওয়ে কর্তৃপক্ষ চারজনকে আসামি করে লাকসাম থানায় একটি মামলা দায়ের করেন। ট্রেন দুর্ঘটনায় অভিযান চালিয়ে তেলিগ্রাম থেকে তাদের গ্রেপ্তার করা হয়। ঘটনার আগে কয়েকজন কিশোর রেললাইনের ওপর ঘোরাঘুরি করতে থাকলে স্থানীয়রা তাদের ধাওয়া দিলে একটি স্কুল ব্যাগ ফেলে তারা পালিয়ে যায়। কিছুক্ষণ পর চট্টগ্রাম থেকে জামালপুরগামী বিজয় ট্রেনের নয় বগি লাইনচ্যুত হয়। পরে ফেলে রাখা স্কুল ব্যাগ তল্লাশি করে ভেতর থেকে রেললাইনের তিনটি বিয়ারিং প্লেট ও জন্মনিবন্ধনের সূত্র ধরে অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়।

তিনি জানান, রেললাইনের ফিশপ্লেট খুলে ফেলায় এ দুর্ঘটনা ঘটে থাকতে পারে, এমন ধারণা থেকে বিশেষ ক্ষমতা আইনে রেলওয়ে এই মামলাটি করেছে। এ ঘটনায় জড়িত সন্দেহে চারজনকে গ্রেপ্তার করে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।

রোববার (১৭ মার্চ) দুপুর পৌনে ২টায় কুমিল্লার নাঙ্গলকোটের হাসানপুর তেজের বাজার এলাকায় লাইনচ্যুত হয় জামালপুরগামী বিজয় এক্সপ্রেসের নয়টি বগি। দুর্ঘটনার পর ১৫ ঘণ্টা চট্টগ্রামের সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ বন্ধ থাকে। একটি লাইন মেরামতের পর রেল চলাচল শুরু হলে এখনো ট্রেনের বগিগুলো উদ্ধার কাজ চলছে। গরমের কারণে রেললাইন বেঁকে গিয়ে এ দুর্ঘটনা ঘটতে পারে বলে প্রাথমিকভাবে জানায় রেল কর্তৃপক্ষ।  

তবে রেলওয়ের চট্টগ্রাম বিভাগীয় ব্যবস্থাপক সাইফুল ইসলাম জানান, তদন্ত সাপেক্ষে নিশ্চিত হওয়া যাবে আসলে কি কারণে দুর্ঘটনাটি ঘটেছে। এ ঘটনায় রেলওয়ে আলাদা তদন্ত কমিটির মাধ্যমে কারণ অনুসন্ধান করছে।

বাংলাদেশ সময়: ০৭৩৪ ঘণ্টা, মার্চ ২০, ২০২৪
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।