ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রাতের আঁধারে কীর্তনখোলা নদী থেকে বালু উত্তোলনের অভিযোগ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৩ ঘণ্টা, মার্চ ১৮, ২০২৪
রাতের আঁধারে কীর্তনখোলা নদী থেকে বালু উত্তোলনের অভিযোগ

বরিশাল: রাতের আঁধারে বরিশালের কীর্তনখোলা নদী থেকে ড্রেজার দিয়ে অবৈধভাবে বালু উত্তোলনের অভিযোগ উঠেছে একটি চক্রের বিরুদ্ধে।

দিনের বেলায় ওই চক্রের ড্রেজারগুলো বরিশাল সদর উপজেলার চরবাড়িয়ার লামচরী প্রান্তসহ বিভিন্ন খালের মুখে ভেড়ানো থাকে।

আর রাত গভীর হলেই শুরু হয় বালু উত্তোলন।

এদিকে অব্যাহত বালু উত্তোলনের ফলে ভাঙনের কবলে পড়েছে নদী তীরবর্তী বিস্তীর্ণ এলাকা।

এলাকাবাসীর অভিযোগ, বরিশাল সদর উপজেলার চরবাড়িয়া ইউনিয়নের উত্তর লামচরীর কীর্তনখোলা নদীর বিভিন্ন পয়েন্ট থেকে অবৈধ ড্রেজারের মাধ্যমে বালু উত্তোলন করছে ওই চক্রটি। তারা প্রতিদিন রাত ১০টা থেকে পরদিন সকাল ৭টা পর্যন্ত বালু উত্তোলন করেন। এতে নদী ভাঙনের হুমকির মুখে পড়ছেন উত্তর লামচরী, মধ্য লামচরী ও চরকান্দার বিস্তীর্ণ জনপদের বাসিন্দারা।

নাম প্রকাশ না করার শর্তে স্থানীয় বাসিন্দারা বলেন, প্রতিবাদ করে কোনো লাভ নেই। ক্ষমতাসীনদের ছত্রছায়ায় এসব ড্রেজার চলে। আর মধ্যরাতে প্রতিবাদ করতে গেলে প্রাণও হারাতে হতে পারে। তার চেয়ে ভালো নদী ভাঙনের অপেক্ষায় থাকা, আর ভিটেমাটি হারিয়ে নিঃস্ব হয়ে যাওয়া।

এ বিষয়ে বরিশাল সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাহাবুব উল্লাহ মজুমদার বলেন, আমরা প্রতিনিয়ত অভিযান চালাচ্ছি। গত রাতেও অন্য একটি জায়গায় অভিযান চালিয়ে দুইটি ড্রেজার জব্দ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৫৫২ ঘণ্টা, মার্চ ১৮, ২০২৪
এমএস/এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।