ঢাকা, বৃহস্পতিবার, ৯ জ্যৈষ্ঠ ১৪২৬, ২৩ মে ২০১৯
bangla news

সিলেটে বিডিআর বিদ্রোহ: ১০৫ জওয়ানের বিরুদ্ধে অভিযোগ গঠন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-১০-১৯ ৭:৫৬:৪৪ এএম

সিলেটে বিডিআর বিদ্রোহের ঘটনায় দায়ের হওয়া মামলায় ২১ ও ৩৮ রাইফেল ব্যাটালিয়নের ১০৫ জওয়ানের বিচার কাজ শুরু হয়েছে।

সিলেট: সিলেটে বিডিআর বিদ্রোহের ঘটনায় দায়ের হওয়া মামলায় ২১ ও ৩৮ রাইফেল ব্যাটালিয়নের ১০৫ জওয়ানের বিচার কাজ শুরু হয়েছে।

মঙ্গলবার সকাল নয়টায় বিশেষ আদালত-১৪ এ ২১ রাইফেল ব্যাটালিয়নের ৬১ ও ৩৮ রাইফেল ব্যাটালিয়নের ৪৪ বিডিআর জওয়ানের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়।

বুধবার অভিযুক্ত আসামিদের আদালতে হাজির করতে নির্দেশ দিয়েছেন আদালত।

এদিন ২১ রাইফেল ব্যাটালিয়নের সুবেদার একেএম হেলাল উদ্দিন ও ৩৮ রাইফেল ব্যাটালিয়নের সুবেদার মেজর মো. মিনহাজ উদ্দিন আদালতের কাছে আসামিদের বিরুদ্ধে অভিযোগ উত্থাপন করেন।

অভিযোগের ভিত্তিতে বুধবার নতুন করে ৩৮ রাইফেল ব্যাটালিয়নের ১৪ জনকে গ্রেপ্তার করা হয়।

মামলার প্রসিকিউটর ২১ রাইফেল ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল মো. খায়রুল খাদির ও  ৩৮ রাইফেল ব্যাটালিয়নের ভারপ্রাপ্ত অধিনায়ক মেজর আমানুল্লাহ খান পৃথক পৃথকভাবে পিলখানাসহ সারাদেশে সংঘটিত ঘটনা উপস্থাপন করে বলেন, বিভিন্ন উৎস হতে প্রাপ্ত তথ্য ও প্রামণাদির বিচার বিশ্লেষণ করে ইতিমধ্যেই তারা অপরাধীদের সনাক্ত করতে সক্ষম হয়েছেন।

এ সংক্রান্ত যাবতীয় সাক্ষ্য প্রামাণাদি যথাসময়ে আদালতে উপস্থাপন করতে পারবেন বলে প্রসিকিউটররা আশাবাদ ব্যক্ত করেন।

আদালত উত্থাপিত অভিযোগ আমলে নিয়ে বুধবার সকালে আসামিদের আদালত কক্ষে হাজির করার নির্দেশ দেন।
 
আদালত বিচারক প্যানেলের সদস্য হিসেবে লে. কর্নেল অখতারুজ্জামান, বিপিকে সদস্য-১ এবং মেজর মো. মাকসুদুল আলমকে সদস্য-২ হিসেবে শপথ বাক্য পাঠ্য করান।

এছাড়া অ্যাটর্নি জেনারেলের প্রতিনিধি ডেপুটি অ্যাটর্নি জেনারেল ফরহাদ আহমদ, বিশেষ পিপি অ্যাডভোকেট গাজী জিল্লুর রহমান ও অ্যাডভোকেট দেওয়ান মহিউদ্দিন আদালতে উপস্থিত ছিলেন।

অভিযুক্ত ২১ রাইফেল ব্যাটালিয়নের আসামিরা বর্তমানে সিলেট কারাগারে আছেন। ৩৮ রাইফেল ব্যাটালিয়নের আগের গ্রেপ্তারকৃত ৪৭ জনের সঙ্গে মঙ্গলবার গ্রেপ্তারকৃত ১৪জনও সিলেট কারাগারে আটক রয়েছেন।

বাংলাদেশ সময়: ১৭৪৫ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১০

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2010-10-19 07:56:44