ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বিশ্ব যুব উৎসব শেষে আঞ্চলিক প্রোগ্রামে টিম দাগেস্তান

হোসাইন মোহাম্মদ সাগর, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৬ ঘণ্টা, মার্চ ১৪, ২০২৪
বিশ্ব যুব উৎসব শেষে আঞ্চলিক প্রোগ্রামে টিম দাগেস্তান

দাগেস্তান (রাশিয়া) থেকে: রাশিয়ার সোচিতে অনুষ্ঠিত বিশ্ব যুব উৎসব শেষে দেশে ফিরতে শুরু করেছেন সব অংশগ্রহণকারীরা। তবে এই ২০ হাজার অংশগ্রহণকারীর মধ্যে দুই হাজার জন অংশ নিচ্ছেন বিশ্ব যুব উৎসবের আঞ্চলিক প্রোগ্রামে।

ইতোমধ্যে আঞ্চলিক প্রোগ্রামের আয়োজন শুরু হয়েছে। বাংলাদেশ থেকে এ প্রোগ্রামে অংশ নিচ্ছেন প্রায় ৩৫ জন। তাদের মধ্যে আছেন বাংলানিউজের প্রতিবেদক হোসাইন মোহাম্মদ সাগর। তিনি এই প্রোগ্রামে অংশ নেবেন রাশিয়ার অন্যতম অঞ্চল দাগিস্তানে। এই অঞ্চলে তার সঙ্গে আরও আছেন বাংলাদেশের প্রকৌশলী হাসান ইমাম ও বিভিন্ন মোট ৩৮ জন।

মঙ্গলবার (১২ মার্চ) এই প্রতিনিধি দল মস্কো থেকে দাগিস্তান পৌঁছায়। এদিন দুপুরে উষ্ণ অর্ভ্যর্থনায় তাদের গ্রহণ করেন স্থানীয় প্রতিনিধিরা। এদিন দাগেস্তানে বিশ্ব যুব উৎসবের আঞ্চলিক প্রোগ্রামের প্রথম দিনটি সত্যিই ঘটনাবহুল হয়ে ওঠে। ৩৮ জন প্রতিনিধিকে স্বাগত জানানো হয় দাগেস্তানের স্থানীয় ঐতিহ্যবাহী নৃত্যের মাধ্যমে। এ সময় তাদের বরণ করে নেন রাশিয়ার স্থানীয় মোল্দোভা প্রজাতন্ত্রের যুব বিষয়ক মন্ত্রী কামিল সাইদভ।

পরে দুপুরে আঞ্চলিক প্রোগ্রামের অতিথিরা স্থানীয় জাদুঘর পরিদর্শন করেন এবং এই অঞ্চলের ইতিহাস ও সংস্কৃতি সম্পর্কে জানেন। এছাড়া তারা এ সময় ফ্যাসিবাদের বিরুদ্ধে লড়াই করা যোদ্ধাদের স্মৃতিতে সম্মান জানান।

দাগেস্তানে আঞ্চলিক প্রোগ্রামের উদ্বোধনী অনুষ্ঠানটি অনুষ্ঠিত হয় স্থানীয় কাস্পিয়স্কে। এতে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে উৎসবের অংশগ্রহণকারীরা অংশ নেন।

মোল্দোভা প্রজাতন্ত্রের সরকারের ডেপুটি চেয়ারম্যান মুসলিম তেলিয়াকভভ, মোল্দোভা প্রজাতন্ত্রের যুব বিষয়ক মন্ত্রী কামিল সাইদভ, মোল্দোভা প্রজাতন্ত্রের সংস্কৃতি ও ক্রীড়া মন্ত্রী সাজিদ সাজিদভ, পর্যটন মন্ত্রী এমিন মেরদানভ এবং অন্যান্য অতিথিরা এই ৩৮ জন যুব প্রতিনিধিকে শুভেচ্ছা জানান।

সেখানে তারা বলেন, দাগেস্তান প্রাকৃতিক এবং সাংস্কৃতিক সম্পদে সমৃদ্ধ। এই অঞ্চলে ইউনেস্কো ওয়ার্ল্ড কালচারাল হেরিটেজ সাইট আছে। এ আয়োজনে আপনারা এই অঞ্চলের সবচেয়ে বিখ্যাত দর্শনীয় স্থানগুলো দেখতে পাবেন। আমরা আশা করি যে আপনারা এই আয়োজনের মাধ্যমে আপনাদের নিজ নিজ দেশগুলোর সঙ্গে রাশিয়ার বন্ধুত্বপূর্ণ সম্পর্কে বিকাশে অবদান রাখতে সক্ষম হবেন।

বাংলাদেশ সময়: ১০৪২ ঘণ্টা, মার্চ ১৪, ২০২৪
এইচএমএস/এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।