ঢাকা, মঙ্গলবার, ১ আশ্বিন ১৪২৬, ১৭ সেপ্টেম্বর ২০১৯
bangla news

বিডিআর বিদ্রোহ: নওগাঁয় আরো ২৫জওয়ানের বিরুদ্ধে মামলা, গ্রেপ্তার ২

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-১০-১৯ ৭:৩৬:৫৫ এএম

বিডিআর বিদ্রোহের ঘটনায় নওগাঁয় আরো ২৫ বিডিআর জওয়ানের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। নতুন করে গ্রেপ্তার করা হয়েছে ২ জওয়ানকে।

নওগাঁ: বিডিআর বিদ্রোহের ঘটনায় নওগাঁয় আরো ২৫ বিডিআর জওয়ানের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। নতুন করে গ্রেপ্তার করা হয়েছে ২ জওয়ানকে।

মঙ্গলবার সকাল সোয়া ১০ টায় নওগাঁয় স্থাপিত স্পেশাল কোর্ট-১২ তে বিচার কাজ শুরু হলে ৪৩ রাইফেল ব্যাটালিয়নের ডিএডি আব্দুল লতিফ সরকার ২৫ জওয়ানের বিরুদ্ধে এ মামলা দায়ের করেন।

এর আগে গত ১০ অক্টোবর ৪৬ রাইফেল ব্যাটালিয়নের ১১ জওয়ানের বিরুদ্ধে প্রথম মামলাটি দায়ের করা হয়। ২০১১ সালের ২৫ জানুয়ারি ওই মামলার চার্জ শুনানির দিন রয়েছে।

মঙ্গলবার নতুন এ মামলার বাদী প্রত্যেক জওয়ানের বিরুদ্ধে পৃথক পৃথক অভিযোগ উত্থাপন করেন। বিচারক এ ব্যাপারে প্রসিকিউটরের বক্তব্য শোনেন। অভিযুক্ত ২৫ জওয়ানের মধ্যে ২৩ জন নওগাঁ জেলা জজ আদালতে বিচারাধীন রাষ্ট্রদ্রোহ মামলায় গতবছর ১৮ মে গ্রেপ্তার হয়ে জেলহাজতে রয়েছেন। বাকী ২ জন ব্যাটালিয়নে কর্মরত রয়েছেন।

২০মিনিটের বিরতির পর আদালত ২৫ জওয়ানের বিরুদ্ধে দায়ের করা অভিযোগ আমলে নেন এবং ব্যাটালিয়নে কর্মরত নায়েব সুবেদার শেখ আতিয়ার রহমান ও নায়েক স.ম হেদায়েত আলীকে গ্রেপ্তারের নির্দেশ দেন।

এছাড়া আদালত অভিযুক্ত ২৫ জওয়ানকে ২০অক্টোবর আদালতে হাজির ও তাদের কাছে অভিযোগনামার কপি পৌঁছানোরও নির্দেশ দেন।

আদালতের আদেশের পর পরই দুপুর পৌঁনে ১ টায় ব্যাটালিয়নে কর্মরত ওই ২ জওয়ানকে গ্রেপ্তার করে জেল হাজতে পাঠানো হয়।

২৫ জওয়ানের বিরুদ্ধে অধিনায়কের আদেশ অমান্য করে অস্ত্রাগারের তালা ভেঙ্গে অস্ত্রধারণ, ফাঁকা গুলি বর্ষণ, সাধারণ জনতার মধ্যে ভীতি প্রদর্শন, কেন্দ্রীয় বিদ্রোহে সমর্থন দান প্রভৃতি অভিযোগ আনা হয়েছে।

আদালতে ৩ সদস্যের বিচারক প্যানেলের সভাপতি ছিলেন রাজশাহী অঞ্চলের সেক্টর কমান্ডার মোঃ এহিয়া আজম খান, সদস্য-১ লেঃ কর্নেল গাজী মোঃ খালিদ হোসেন ও সদস্য-২ ছিলেন লেঃ কমান্ডার মুহাম্মদ তৌহিদুল ইসলাম। এসময় ে ডেপুটি অ্যাটর্নি জেনারেল শ্রী শশাংক শেখর সরকার এজলাসে উপস্থিত ছিলেন।

প্রসিকিউটরের দায়িত্ব পালন করেন ৪৩ রাইফেল ব্যাটালিয়নের অধিনায়ক লেঃ কর্নেল মোঃ ফজলুল হক।

বাংলাদেশ সময়: ১৭২৫ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১০

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2010-10-19 07:36:55