ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঢাকা ওয়াসার মিরপুর মডস জোন ও ব্যাংকে দুদকের অভিযান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৮ ঘণ্টা, মার্চ ১১, ২০২৪
ঢাকা ওয়াসার মিরপুর মডস জোন ও ব্যাংকে দুদকের অভিযান

ঢাকা: ঢাকা ওয়াসা, মিরপুর মডস জোন ৪ ও ১০ এর কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে অতিরিক্ত রিডিং দেখিয়ে বিল প্রস্তুত, হয়রানির উদ্দেশে পানি সরবরাহ বন্ধ রাখা এবং ঘুষের বিনিময়ে অবৈধ সংযোগ দেওয়ার অভিযোগের পরিপ্রেক্ষিতে অভিযান পরিচালনা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

সোমবার (১১ মার্চ) দুদকের প্রধান কার্যালয় থেকে এ অভিযান পরিচালনা করা হয়।

জানা গেছে, অভিযানকালে টিমের সদস্যরা প্রথমে উপস্থিত সেবাগ্রহীতাদের সঙ্গে কথা বলে অভিযোগ সম্পর্কে তথ্য সংগ্রহ করেন। অভিযোগকারীদের মধ্যে একজন সুনির্দিষ্ট তথ্যপ্রমাণসহ উক্ত কার্যালয়ের একজন আউটসোর্স ইন্সপেক্টরের বিরুদ্ধে ঘুষ গ্রহণের অভিযোগ আনেন। এর পরিপ্রেক্ষিতে দুদক টিমের উপস্থিতিতে তাৎক্ষণিকভাবে উক্ত সেবাপ্রার্থীর সমস্যার সমাধান করা হয়। এছাড়াও অভিযুক্ত আউটসোর্সিং ইন্সপেক্টরের নামে প্রশাসনিক পদক্ষেপের সুপারিশ করে আঞ্চলিক কার্যালয় থেকে ওয়াসা প্রধান কার্যালয়ে পত্র পাঠানো হয়। অন্যান্য সব সেবাপ্রার্থীদের অভিযোগ আমলে নিয়ে দ্রুত সমাধান করা হবে ও সেবার মানোন্নয়নে দৃষ্টিগ্রাহ্য পদক্ষেপ গ্রহণ করা হবে মর্মে মডস জোন কর্তৃপক্ষ প্রতিশ্রুতি ব্যক্ত করেন। এছাড়া অভিযানকালে বিগত তিন মাসে যেসব গ্রাহকের সংযোগ বিচ্ছিন্ন করা হয় এবং যাদের নতুন সংযোগ দেওয়া হয় সে তালিকা সংগ্রহ করা হয়। সংগৃহীত তথ্যাবলি পর্যালোচনাপূর্বক টিম কর্তৃক কমিশন বরাবর বিস্তারিত প্রতিবেদন দাখিল করা হবে।

এদিকে সোনালী ব্যাংক, লংগদু শাখা, রাঙামাটির কর্মকর্তাদের বিরুদ্ধে স্থানীয় দরিদ্র ব্যক্তিদের নাম ব্যবহার করে ঋণ উত্তোলনপূর্বক আত্মসাতের অভিযোগের পরিপ্রেক্ষিতে দুদক জেলা কার্যালয়, রাঙামাটি হতে একটি এনফোর্সমেন্ট অভিযান পরিচালনা করা হয়।  

অভিযানকালে জানা যায়, কৃষি/গ্রামীণ মহিলা/ক্ষুদ্র ব্যবসায়ীর ১০৪৭টি লোন অ্যাকাউন্ট প্রাথমিকভাবে ব্যাংক কর্তৃক সন্দেহজনক ঋণ হিসেবে তালিকাভুক্ত করা হয়েছে। উক্ত তালিকা হতে ২১৫ জনকে নোটিশ দেওয়া হলে তন্মধ্যে ৪৭টি নোটিশ ফেরত আসে। ৪৭টি অ্যাকাউন্টের মাধ্যমে অবৈধভাবে চার কোটি টাকা ঋণ বিতরণ করা হয়েছে মর্মে রেকর্ডপত্র পর্যালোচনায় টিমের নিকট প্রাথমিকভাবে পরিলক্ষিত হয়। টিম উক্ত ঋণ বিতরণের কাজে সোনালী ব্যাংক, লংগদু শাখার যে পাঁচজন সাবেক ম্যানেজার ও তৎকালীন সময়ে কর্মরত কর্মকর্তা/লোন অফিসার এর সংশ্লিষ্টতা রয়েছে তাদের তালিকা সংগ্রহ করে। সংগৃহীত রেকর্ডপত্র পর্যালোচনাপূর্বক টিম কমিশন বরাবর পূর্ণাঙ্গ প্রতিবেদন দাখিল করবে।

বাংলাদেশ সময়: ১৮২৮ ঘণ্টা, মার্চ ১১, ২০২৪
এসএমএকে/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।