ঢাকা, মঙ্গলবার, ৮ আশ্বিন ১৪২৬, ২৪ সেপ্টেম্বর ২০১৯
bangla news

হাত ধোয়া দিবস উদ্‌যাপনে ৬১ বিদ্যালয়ে কর্মসূচি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-১০-১৯ ৬:৪১:১২ এএম

বাংলাদেশে প্রতি বছর পাঁচ বছরের কম বয়সী ৫০ হাজার ৮০০ শিশু ডায়রিয়ায় মারা যায়। জাতিসংঘের শিশু তহবিল ইউনিসেফ ও বিশ্ব স্বাস্থ্যসংস্থার এক সমীক্ষায় দেখা যায়, বাংলাদেশসহ বিশ্বের ১০টি দেশে শিশুমৃত্যুর অন্যতম কারণ ডায়রিয়া।

ঢাকা: বাংলাদেশে প্রতি বছর পাঁচ বছরের কম বয়সী ৫০ হাজার ৮০০ শিশু ডায়রিয়ায় মারা যায়।

জাতিসংঘের শিশু তহবিল ইউনিসেফ ও বিশ্ব স্বাস্থ্যসংস্থার এক সমীক্ষায় দেখা যায়, বাংলাদেশসহ বিশ্বের ১০টি দেশে শিশুমৃত্যুর অন্যতম কারণ ডায়রিয়া।

এক গবেষণায় দেখা যায়, সাবান দিয়ে ভালোভাবে হাত ধুলে ডায়রিয়াজনিত রোগের সংক্রমণ ৪০ শতাংশেরও বেশি এবং অন্যান্য জীবাণুর আক্রমণ প্রায় ৫০ শতাংশ কমে যায়।

আর এ বিষয়ে সচেতনতা বৃদ্ধি এবং ‘বিশ্ব হাত ধোয়া দিবস’-২০১০ উদ্‌যাপনের লক্ষ্যে বুধবার নগরীর রেসিডেন্সিয়াল মডেল স্কুল অ্যান্ড কলেজে ৫০ হাজার ছাত্র-ছাত্রীকে আমন্ত্রণ জানানো হয়েছে।

বেলা সাড়ে ১১টায় রেসিডেন্সিয়াল মডেল স্কুল অ্যান্ড কলেজ প্রাঙ্গনে এই কার্যক্রম শুরু হবে। একই সময়ে দেশের ৬০টি বিদ্যালয়ে এই দিবসটি উদযাপন করা হবে।

প্ল্যান বাংলাদেশ, এনজিও ফোরাম, ওয়াটার এইড, মুসলিম এইড, সেভ দ্য চিলড্রেন, ইউনিসেফ, ইউনিলিভারসহ আরও কয়েকটি প্রতিষ্ঠানের উদ্যাগে এটি উদযাপিত হবে।

এ বছর দেশব্যাপী ৯০ হাজারেরও বেশি ছাত্র-ছাত্রী যুগপৎভাবে সঠিকভাবে হাত ধোয়া শেখার মাধ্যমে এই দিবসটি পালন করবে বলে উদ্যোক্তাদের পক্ষ থেকে ধারণা করা হয়।

উল্লেখ্য, গতবছর ৫২ হাজার ৯৭০ জন ছাত্র-ছাত্রী একই সময়ে দেশব্যাপী দিবসটি পালন করে বিশ্বে নজিরবিহীন দৃষ্টান্ত স্থাপন করেছিল।
 
বাংলাদেশ সময়: ১৪০৫ ঘণ্টা, ১৯ অক্টোবর, ২০১০

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2010-10-19 06:41:12