ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

প্রেমের ফাঁদে ফেলে জিম্মি, গ্রেপ্তার ৬

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫১ ঘণ্টা, মার্চ ৯, ২০২৪
প্রেমের ফাঁদে ফেলে জিম্মি, গ্রেপ্তার ৬

ঢাকা: প্রেমের ফাঁদে ফেলে ভাড়া বাসায় ডেকে নিয়ে জিম্মি করে মুক্তিপণ আদায় চক্রের ছয় সদস্যকে গ্রেপ্তার করেছে মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)।  গ্রেপ্তারকৃতরা হলেন, জুয়েল রানা (৩৭), মাহমুদ হাসান (৩৪), গোলাম রাব্বী (৩০), মাসুম সরকার (২৮), লাভলী (৩৭) ও সায়মা (১৮)।



শনিবার (৯ মার্চ) ঢাকার উত্তরা, উত্তরখান, ডেমরা ও ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর থানা এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়। এ সময় তাদের কাছ থেকে হ্যান্ডকাফ ও মুক্তিপণের ছয় লাখ টাকা উদ্ধার করা হয়।

ডিবি জানায়, ২৭ ফেব্রুয়ারি লিটন মিয়া (৪০) নামের এক ব্যবসায়ী কাপড় কিনতে ব্রাহ্মণবাড়িয়া থেকে ঢাকার ইসলামপুরে আসেন। বিকেল ৫টার দিকে লিটন ইসলামপুরের ব্যবসায়ী আল মামুনকে ফোন করে জানায় তার জরুরিভিত্তিতে চার লাখ টাকা প্রয়োজন। পরে তার মোবাইলের নম্বর বন্ধ পাওয়া যায়।

এ ঘটনায় কোতোয়ালি থানায় দায়ের করা একটি মামলা তদন্তের ধারাবাহিকতায় চক্রের ছয়জনকে গ্রেপ্তার করা হয়। ঘটনার প্রায় ১০ দিন পর ডেমরার একটি বাসা থেকে উদ্ধার করা হয় ভিকটিম লিটনকে।

গ্রেপ্তারকৃতদের জিজ্ঞাসাবাদের ভিত্তিতে ডিবি জানায়, ঘটনার মূল পরিকল্পনাকারী জুয়েল রানা। ঘটনার দিন ভিকটিম বাড়ি ফেরার পথে ডেমরা এলাকায় তার পূর্ব-পরিচিত লাভলীর সঙ্গে দেখা করতে গেলে লাভলীর মেয়ে সায়মা তাকে স্টাফ কোয়ার্টার এলাকা থেকে রিসিভ করে বাসায় নিয়ে যান। বাসার পৌঁছার পর জুয়েল রানার নেতৃত্বে চারজন মিলে ভিকটিমসহ লাভলী ও লাভলীর মেয়েকে অসামাজিক কার্যকলাপের অভিযোগে বেঁধে ফেলে। পরবর্তীতে অভিযুক্ত লাভলী ও তার মেয়ে সায়মাকে ছেড়ে দিয়ে ভিকটিম লিটনকে ওই বাসায় জিম্মি করে রাখে।  

লাভলী ও লাভলীর মেয়ে সায়মা একই চক্রের সদস্য উল্লেখ করে ডিবিপ্রধান মোহাম্মদ হারুন অর রশীদ বলেন, লাভলীর কাজ ছিল ধনাঢ্য ব্যবসায়ীদের প্রেমের ফাঁদে ফেলে ঢাকার কোনো একটি বাসায় নিয়ে আসা। চক্রের হোতা জুয়েল লাভলীর মেয়ে সায়মাকে নিজের স্ত্রী পরিচয় দিয়ে বাসা ভাড়া করেন।

এই কাজের জন্য জুয়েল রানা বেশ কিছু রেজিস্ট্রেশনবিহীন সিম তার শ্বশুরের মোবাইলের দোকান থেকে সংগ্রহ করেন। একটি সিম লাভলীকে দেন ভিকটিমের সঙ্গে কথা বলার জন্য। লাভলী ঘটনার বেশ কিছুদিন আগে থেকে ওই সিম দিয়ে ভিকটিম লিটনের সঙ্গে কথা বলা শুরু করেন। এই সূত্রে নির্ধারিত দিনে ভিকটিম লাভলীর সঙ্গে দেখা করতে ডেমরায় যান।

তিনি আরও বলেন, ভিকটিমকে জিম্মি করার পর জুয়েল রানা ভিকটিম এবং লাভলীর ব্যবহৃত মোবাইলফোন দুটি আড়াইহাজার এলাকায় ফেলে দিয়ে আসেন। এর মূল উদ্দেশ্য ছিল পুলিশ যেন বুঝতে পারে ভিকটিম আড়াইহাজার এলাকা থেকে অপহৃত হয়েছেন। পরবর্তীতে ফোন দুটি স্থানীয় একজন ব্যক্তি কুড়িয়ে পেয়ে ব্যবহার করলে পুলিশ তাকে আটক করে জিজ্ঞাসাবাদ করলে বিষয়টি বুঝতে পারে।

পরে জুয়েল রানা অ্যাপস ব্যবহার করে ভিকটিমের মোবাইল নম্বর ক্লোন করে ভিকটিমের ভগ্নিপতি মহসিনকে ফোন করে ১০ লাখ টাকা মুক্তিপণ দাবি করে এবং ক্রিপ্টো কারেন্সির একটি অ্যাকাউন্টে ডলারের মাধ্যমে মুক্তিপণের টাকা দিতে বলে। পরবর্তীতে ভিকটিমের পরিবার আরিফ নামে একজনের সঙ্গে যোগাযোগ করে আট হাজার ডলারের সমপরিমাণ ১০ লাখ টাকা মুক্তিপণ হিসেবে দেন।

ডিবিপ্রধান বলেন, জুয়েল রানা চার লাখ টাকার সমপরিমাণ ডলার দুবাই অবস্থানরত মোহাম্মদ আলী রিফাতকে ক্রিস্টো কারেন্সির মাধ্যমে পাঠিয়ে দেয়, যিনি এ চক্রের সদস্য। বাকি ছয় লাখ টাকার সমপরিমাণ ডলার সে বিক্রি করে তার অ্যাকাউন্টে ট্রান্সফার করে এবং গ্রেপ্তারের সময় তার কাছ থেকে এই টাকা উদ্ধার করা হয়।

হোতা জুয়েল রানার বিরুদ্ধে হত্যা, ডাকাতি, অস্ত্র, অপহরণ, পর্নোগ্রাফি ও মাদকসহ প্রায় দুই ডজন মামলা রয়েছে। এই মুহূর্তে তার বিরুদ্ধে শুধু নবীনগর থানাতেই পাঁচটি ওয়ারেন্ট রয়েছে।

গত জানুয়ারিতে ঢাকার দক্ষিণখান এলাকায় এমনই একটি ঘটনা ঘটিয়ে মুক্তিপণ হিসেবে ১৬ লাখ টাকা নেয়। তারও মাস দুয়েক আগে নবীনগরের ফারুক নামে এক ব্যক্তির ছেলেকে আটক করে ৫০ লাখ টাকা মুক্তিপণ আদায় করেছে বলে জানা যায়।

বাংলাদেশ সময়: ১৯৫০ ঘণ্টা, মার্চ ০৯, ২০২৪
পিএম/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।