ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মিয়ানমারে বাংলাদেশ দূতাবাসে আন্তর্জাতিক নারী দিবস পালিত 

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪৩ ঘণ্টা, মার্চ ৮, ২০২৪
মিয়ানমারে বাংলাদেশ দূতাবাসে আন্তর্জাতিক নারী দিবস পালিত 

ঢাকা: আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে বাংলাদেশে নারীর ক্ষমতায়ন নিয়ে মিয়ানমারে সেমিনার করেছে দেশটিতে বাংলাদেশ দূতাবাস।

শুক্রবার (০৮ মার্চ) ইয়াঙ্গুনে দূতাবাসে অনুষ্ঠিত এ আয়োজনের শিরোনাম ছিল ‘উইমেন এমপাওয়ারমেন্ট ইন বাংলাদেশ: ব্রেকিং বাউন্ডারিজ, বিল্ডিং ফিউচার্স’।

দিবসটি উপলক্ষ্যে আয়োজিত কর্মসূচির মধ্যে ছিল বাংলাদেশে নারীর ক্ষমতায়নের ওপর নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শন,  আলোচনা ও প্রশ্নোত্তর পর্ব।  

মিয়ানমারে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মো. মনোয়ার হোসেন তার আলোচনায় লিঙ্গ-সমতা ও নারীর ক্ষমতায়ন বিষয়ে এসডিজি-৫ এর বিভিন্ন লক্ষ্যমাত্রার আলোকে বাংলাদেশের উদ্যোগ ও অর্জন তুলে ধরেন। তিনি দিবসটির এবারের প্রতিপাদ্য ব্যাখ্যা করতে গিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে নারীর অধিকার সংরক্ষণ ও নারীদের জন্য সুযোগ সৃষ্টিতে বাংলাদেশ সরকারের গৃহীত বিভিন্ন উদ্যোগের কথা তুলে ধরেন। তিনি নারীদের শিক্ষায় প্রবেশাধিকার, স্বাস্থ্যসেবা সহায়তা, ব্যবসা ও উদ্যোক্তা হিসেবে নারীদের ভূমিকা, সিদ্ধান্ত গ্রহণের স্বাধীনতা এবং রাজনীতিতে অংশগ্রহণ নিশ্চিত করতে বাংলাদেশের উল্লেখযোগ্য অর্জনসমূহ তুলে ধরেন।

রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীর ক্ষমতায়নে দৃষ্টান্তমূলক সাফল্য অর্জনের জন্য আন্তর্জাতিকভাবে প্রশংসিত এবং এ বিষয়ে বিশ্বব্যাপী অগ্রগামী ব্যক্তিত্ব হিসেবে বিবেচিত।  

তিনি আরও বলেন, নারীর ক্ষমতায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গৃহীত বিভিন্ন উদ্যোগ এখন একই আর্থ-সামাজিক অবকাঠামোর বিভিন্ন দেশের জন্য মডেল হিসেবে ব্যবহৃত হচ্ছে। এই প্রসঙ্গে তিনি ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের ২০২৩ সালের Gender Gap Report উল্লেখ করেন যেখানে লিঙ্গ সমতা বাস্তবায়নে বাংলাদেশ দক্ষিণ এশিয়ায় শীর্ষস্থানে অবস্থান করছে।   

সেমিনারে উত্তর-আমেরিকা, ইউরোপ ও দক্ষিণ এশীয় দেশসমূহের কূটনৈতিক মিশনসমূহের প্রধান এবং অন্যান্য কূটনীতিক, জাতিসংঘের বিভিন্ন সংস্থার প্রতিনিধি, ইয়াঙ্গুনের প্রধান প্রধান বিশ্ববিদ্যালয়ের রেক্টর এবং প্রো-রেক্টর,  সুশীল সমাজের প্রতিনিধি, বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠানের প্রতিনিধি, মিয়ানমারে অবস্থানরত বাংলাদেশ কমিউনিটির নারী উদ্যোক্তা এবং দূতাবাসের কর্মকর্তারা  উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২২৪৩ ঘণ্টা, মার্চ ৮, ২০২৪
টি আর/এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।