ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সুযোগ সৃষ্টি করেছি, নারীদের এখন এগিয়ে আসতে হবে: প্রধানমন্ত্রী 

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩১ ঘণ্টা, মার্চ ৮, ২০২৪
সুযোগ সৃষ্টি করেছি, নারীদের এখন এগিয়ে আসতে হবে: প্রধানমন্ত্রী  জয়িতা সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা

ঢাকা: উদ্যোক্তা তৈরি করার পাশাপাশি অর্থনেতিক ও সামাজিকভাবে নারীদের সাবলম্বী করতে সরকারের নেওয়া নানা উদ্যোগের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমরা সুযোগ সৃষ্টি করে দিয়েছি, এখন নারীদের এগিয়ে আসতে হবে।

শুক্রবার (৮ মার্চ) সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আন্তর্জাতিক নারী দিবস এবং জয়িতা সম্মাননা প্রদান অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আমাদের নারীদের সব সুযোগ আমরা করে দিয়েছি এবং সরকারি সেবাপ্রাপ্তিতে নারীদের যে সুযোগ বৃদ্ধি, সেটিও করা হয়েছে। যত রকম আয়বদ্ধ কর্মকাণ্ড আছে, সেখানে যাতে আমাদের নারীরা আরও সুযোগ পায়।  

তিনি বলেন, আমরা সুযোগ সৃষ্টি করেছি। এখন মেয়েদের এগিয়ে আসতে হবে। ঘরে বসে থাকলে হবে না, কারণ মেয়েরাই সবচেয়ে বেশি কাজ করে।  

শেখ হাসিনা বলেন, নারী উদ্যোক্তা যাতে গড়ে ওঠে, সেজন্য এসএমই ফাউন্ডেশনে নারী উদ্যোক্তাদের জন্য বিশেষ ছাড় দিয়ে অল্প সুদে ঋণ দেওয়া হচ্ছে। যাতে নারীরা নিজেরা কাজ করতে পারে, সেই ব্যবস্থা আমরা করে দিয়েছি।

তিনি বলেন, অর্থনৈতিক অঞ্চল সারা দেশে গড়ে তুলছি। সেখানেও নারীদের জন্য আলাদা প্লটের ব্যবস্থা আছে। উদ্যোক্তা হয়ে মেয়েরা সেখানে বিনিয়োগ করতে চাইলে আলাদা সুবিধা পাবে।

প্রধানমন্ত্রী বলেন, এভাবে আমরা চাচ্ছি, আমাদের নারীদের সমঅধিকার যেন নিশ্চিত হয়। আমরা নারীদের সমান সুযোগ দিতে চাই।  

তিনি বলেন, আমাদের নারীরা কখনো পিছিয়ে থাকবে না, সেটিই আমার প্রত্যাশা।  

অর্থনৈতিকভাবে উন্নতি করার পাশাপাশি নারী-পুরুষ সমানভাবে শ্রম দিয়ে একটি দেশকে গড়ে তুলতে পারে বলে মনে করেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, নারী যদি উঠে না দাঁড়ায়, কাজ না করে, তবে সেই সমাজ কখনো উন্নত হতে পারে না, অগ্রগামী হতে পারে না। নারী-পুরুষ সমানতালে কাজ করলেই আমরা এগিয়ে যেতে পারব।  

নারীদের প্রসংশা করে তিনি বলেন, সচিব হিসেবে যেখানে আমি মেয়েদের দিয়েছি, তারা খুব দক্ষতার পরিচয় দিয়েছে, তাদের কাজের প্রশংসা না করে পারি না।  

এডিবি এবং বিশ্ব ব্যাংকে দুজন নারীকে নিয়োগ দেওয়ার কথা উল্লেখ করে শেখ হাসিনা বলেন, এ দুই সংস্থায় আমাদের দুই নারী কর্মকর্তা সুযোগ পাচ্ছে। শুধু দেশের ভেতরে নয়, আন্তর্জাতিক পর্যায়েও বাংলাদেশের মেয়েদের যে দক্ষতা আছে, সেটিই আমি প্রমাণ করতে চাই। সেদিক থেকে আমরা অনেক দূর এগিয়েছি।  

দেশে প্রথম একজন নারীকে এসপি হিসেবে মুন্সিগঞ্জে নিয়োগ দেওয়া এবং তার সফলতা, বিভিন্ন ক্ষেত্রে নারীদের সফলতার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, মেয়েদের সুযোগ দিলে পারবে না, তা হয় না।  

বাংলাদেশ সময়: ১৩২২ ঘণ্টা, মার্চ ৮, ২০২৪
এমইউএম/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।