ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

তামাক-মাদকমুক্ত দেশ গঠনে গণআন্দোলনের প্রত্যয় সংসদ সদস্যদের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৫ ঘণ্টা, মার্চ ৫, ২০২৪
তামাক-মাদকমুক্ত দেশ গঠনে গণআন্দোলনের প্রত্যয় সংসদ সদস্যদের

ঢাকা: তামাক ও মাদকমুক্ত বাংলাদেশ গঠনে সম্মিলিত গণআন্দোলন করার প্রত্যয় জানিয়েছেন বাংলাদেশ পার্লামেন্টারি ফোরাম ফর হেলথ অ্যান্ড ওয়েলবিংয়ের সদস্যরা।

মঙ্গলবার (৫ মার্চ) বিকেলে জাতীয় সংসদ ভবনের পার্লামেন্ট মেম্বারস ক্লাবে (এলডি হল) আয়োজিত সভায় এ প্রত্যয় ব্যক্ত করেন তারা।

সভায় সভাপতিত্ব করেন ফোরামের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. আব্দুল আজিজ।  

সভায় সংসদ সদস্যরা বলেন, ফোরাম প্রতিষ্ঠা হওয়ার পর থেকে বাংলাদেশকে তামাক, মাদক এবং অসংক্রামক রোগমুক্ত করার জন্য সংসদ সদস্যরা নানাভাবে কাজ করে যাচ্ছেন। তামাকের ব্যবহার নিয়ে সচেতন হতে হবে। কারণ এর মাধ্যমেই মাদকের সূত্রপাত।  

তারা বলেন, দেশ আজ মাদকে সয়লাব। একইসঙ্গে পরোক্ষ ধূমপান এবং ধোঁয়াবিহীন তামাকের হাত থেকে নারী ও শিশুদের রক্ষা করতে হবে। তরুণদের জন্য ভয়াবহ ই-সিগারেট নিয়েও সচেতন হতে হবে। এভাবেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার তামাকমুক্ত বাংলাদেশ অর্জন করা সম্ভব।  

সভাপতির বক্তব্যে আব্দুল আজিজ বলেন, ফোরাম গঠনের পর থেকে সংসদ সদস্যরা তামাকমুক্ত বাংলাদেশ গঠনে ব্যাপক অগ্রগতি অর্জন করেছেন। এ ছাড়া জনস্বাস্থ্য উন্নয়ন এবং জনসচেতনতা তৈরির লক্ষ্যে তারা কাজ করছেন। ২০৪০ সালের মধ্যে তামাকমুক্ত বাংলাদেশ বাস্তবায়নে প্রধানমন্ত্রীর ঘোষণা বাস্তবায়নে সংসদ সদস্যরা কাজ করছেন। সামনের দিনগুলোতে নতুন উদ্যমে কাজ করতে হবে।  

তিনি বলেন, আমরা মাদকের বিরুদ্ধেও লড়াই করছি। আমাদের সমাজের সবাইকে নিয়ে তামাক এবং মাদকের বিরুদ্ধে কাজ করতে হবে।  

সভায় অন্যান্য সংসদ সদস্যদের মধ্যে উপস্থিত ছিলেন ডা. সামিল উদ্দিন আহম্মেদ শিমুল, ফেরদৌস আহমেদ, বিপ্লব হাসান, ডা. মো. হামিদুল হক খন্দকার, ডা. মো. সিদ্দিকুর রহমান পাটোয়ারী, ডা. আবু সালেহ মোহাম্মদ নাজমুল হক, আরমা দত্ত, রুনু রেজা, ফরিদা আক্তার বানু, দ্রৌপদী দেবী আগারওয়াল, কানন আরা বেগম, মোসা. ফারজানা সুমি, সাবেরা বেগম, পারুল আক্তার, কোহেলী কুদ্দুস, অনিমা মুক্তি গোমেজ, জ্বরতী তঞ্চঙ্গ্যা, দিলোয়ারা ইউসুফ, শামীমা হারুন, রুমা চক্রবর্তী, খালেদা বাহার বিউটি, নাদিয়া বিনতে আমিন, নাজনীন নাহার রশীদ, ঝর্ণা হাসান, বাংলাদেশ পার্লামেন্টারি ফোরাম ফর হেলথ অ্যান্ড ওয়েলবিংয়ের সমন্বয়ক ড. রফিকুল ইসলাম, স্বাস্থ্য সুরক্ষা ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ড. নিজাম উদ্দীন আহম্মেদ, ক্যাম্পেইন ফর ট্যোবাকো ফ্রি কিডস বাংলাদেশের কর্মকর্তারা।  

বাংলাদেশ সময়: ১৮১১ ঘণ্টা, মার্চ ৫, ২০২৪
এমএমআই/আরএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।