ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঢাকা উত্তরে পানির ঘাটতি নেই: স্থানীয় সরকারমন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৯ ঘণ্টা, মার্চ ৫, ২০২৪
ঢাকা উত্তরে পানির ঘাটতি নেই: স্থানীয় সরকারমন্ত্রী

ঢাকা: বর্তমানে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন এলাকায় দৈনিক পানির চাহিদা প্রায় ১৩৫ কোটি লিটার বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম। চাহিদা অনুযায়ী পানির কোনো ঘাটতি নেই বলে জানান তিনি।

মঙ্গলবার (৫ মার্চ) জাতীয় সংসদ অধিবেশনে আওয়ামী লীগের সদস্য মাইনুল হোসেন খানের এক প্রশ্নের লিখিত উত্তরে স্থানীয় সরকারমন্ত্রী এ তথ্য জানান। এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন। এ দিন প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়।

তাজুল ইসলাম বলেন, বর্তমানে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন এলাকায় দৈনিক পানির চাহিদা প্রায় ১৩৫ কোটি লিটার। গ্রীষ্ম ও শীত মৌসুমে পানির চাহিদার তারতম্য হয়ে থাকে। চাহিদা অনুযায়ী পানির কোনো ঘাটতি নেই। বর্তমানে ঢাকা শহরে মোট পানির চাহিদা ২৬৫-২৭০ কোটি লিটার। যদিও ঢাকা ওয়াসা চাহিদার তুলনায় উদ্বৃত্ত অর্থাৎ ২৭৫-২৮০ কোটি লিটার পানি উৎপাদন সক্ষমতা অর্জন করেছে।

তিনি আরও জানান, ঢাকা ওয়াসা কর্তৃক নগরীর বিভিন্ন স্থানে স্ট্যান্ডবাই ডিপ টিউবওয়েল স্থাপন করা হয়েছে, যাতে গ্রীষ্ম মৌসুমে তাৎক্ষণিক পানির বাড়তি চাহিদা পূরণ করা যায়। রাজধানীতে সবার জন্য নিরাপদ এবং প্রেসারাইজড পানি সরবরাহ নিশ্চিত করতে নতুন ট্রেঞ্চলেস প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে সমস্ত পানির লাইন পরিবর্তন করে ডিএমএ (ডিস্ট্রিক্ট মিটার্ড এরিয়া) চালু করা হয়েছে। ফলে নন রেভিনিউ ওয়াটার (এনআরডব্লিউ) ৫ শতাংশের নিচে নেমে এসেছে।

বাংলাদেশ সময়: ১৬৪৫ ঘণ্টা, মার্চ ০৫, ২০২৪
এসকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।