ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

খুলনায় ৫ দিনব্যাপী জাতীয় পিঠা উৎসব শুরু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০১ ঘণ্টা, মার্চ ১, ২০২৪
খুলনায় ৫ দিনব্যাপী জাতীয় পিঠা উৎসব শুরু

খুলনা: খুলনায় পাঁচ দিনব্যাপী জাতীয় পিঠা উৎসবের উদ্বোধন করা হয়েছে। শুক্রবার (১ মার্চ) বিকেলে জেলা শিশু একাডেমি প্রাঙ্গণে প্রধান অতিথি থেকে উৎসবের উদ্বোধন ঘোষণা করেন খুলনা জেলা পরিষদের চেয়ারম্যান শেখ হারুনুর রশীদ।

অনুষ্ঠানে অতিথিরা বলেন, পিঠা বাঙালির জীবন ও সংস্কৃতির এক অবিচ্ছেদ্য অংশ। বাঙালির শখের খাবার হলো পিঠা। দেশে এমন মানুষ কমই আছে যারা পিঠা পছন্দ করে না। কালের বিবর্তনে হারিয়ে যেতে বসেছিল বাঙালির পিঠা। এ উৎসবের মাধ্যমে তা আবার ফিরে আসবে। বাঙালির এ পিঠার ঐতিহ্যকে টিকিয়ে রাখতে হবে এবং পরবর্তী প্রজন্মের মধ্যে তা ছড়িয়ে দিতে হবে। গত তিন বছর ধরে খুলনায় বিভাগীয় পর্যায়ে পিঠা উৎসব হয়ে আসছে। পিঠা উৎসব আমাদের প্রাণের মেলায় পরিণত হবে বলে অতিথিরা আশা করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন সরকারি ব্রজলাল কলেজের অধ্যক্ষ প্রফেসর শরীফ আতিকুজ্জামান ও বীর মুক্তিযোদ্ধা মো. আলমগীর কবীর।  

জাতীয় পিঠা উৎসব উদযাপন কমিটির আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা মকবুল হোসেন মিন্টুর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন সদস্য সচিব শামীমা সুলতানা শীলু। অনুষ্ঠানে বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক আনোয়ারুল কাদির ও জেলা শিশুবিষয়ক কর্মকর্তা মো. সাদ্দাম হোসেন দেন। সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায়, খুলনা বিভাগীয় প্রশাসনের সহযোগিতায় জাতীয় পিঠা উৎসব উদযাপন পরিষদ এ অনুষ্ঠানের আয়োজন করে।

পাঁচ দিনব্যাপী পিঠা উৎসবে ৫০টি স্টলে তৈরি করা বিভিন্ন রকমের পিঠা বিক্রি ও প্রদর্শন করা হচ্ছে। প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত এ পিঠা উৎসব সবার জন্য উন্মুক্ত থাকবে। এ ছাড়া প্রতিদিন বিকেল থেকে নাটক, আবৃত্তি, নৃত্য ও সংঙ্গীতানুষ্ঠান পরিবেশন করা হবে।

বাংলাদেশ সময়: ২০০০ ঘণ্টা, মার্চ ০১, ২০২৪
এমআরএম/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।