ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বাংলাদেশ থেকে কর্মী পাঠানো হচ্ছে ১৭৬ দেশে 

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২৪
বাংলাদেশ থেকে কর্মী পাঠানো হচ্ছে ১৭৬ দেশে 

ঢাকা: বর্তমানে বাংলাদেশ থেকে বিশ্বের প্রায় ১৭৬ দেশে কর্মী পাঠানো হচ্ছে বলে জানিয়েছেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী। দীর্ঘদিন পর বাংলাদেশের অন্যতম প্রধান শ্রমবাজার সংযুক্ত আরব আমিরাত, মালদ্বীপ ও মালয়েশিয়ায় কর্মী পাঠানো হচ্ছে বলেও তিনি জানান।

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) জাতীয় সংসদের অধিবেশনে স্বতন্ত্র সদস্য আব্দুল্লাহ নাহিদ নিগাঢ়ের এক প্রশ্নের লিখিত উত্তরে প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী এ সব তথ্য জানান। এ সময় স্পিকার  শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন।

শফিকুর রহমান চৌধুরী বলেন, বাংলাদেশ থেকে বিশ্বের প্রায় ১৭৬ দেশে কর্মী পাঠানো হচ্ছে। বর্তমান সরকার দেশের অধিক জনশক্তি রপ্তানি করার লক্ষ্যে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। সরকারের কূটনৈতিক প্রচেষ্টায় দীর্ঘদিন পর বাংলাদেশের অন্যতম প্রধান শ্রমবাজার সংযুক্ত আরব আমিরাত, মালদ্বীপ এবং মালয়েশিয়ায় কর্মী পাঠানো হচ্ছে।

ইতোমধ্যে বাংলাদেশ থেকে কর্মী পাঠানোর বিষয়ে ১৭ দেশের সঙ্গে সমঝোতা স্মারক বা চুক্তি সই হয়েছে। নতুন নতুন দেশ যেমন কম্বোডিয়া, সিশেলস, হার্জেগোভিনা, রোমানিয়া, উজবেকিস্তান, ইউক্রেন, হাঙ্গেরি, পোল্যান্ড, চীন ইত্যাদি দেশে বাংলাদেশ থেকে কর্মী পাঠানো শুরু হয়েছে।  

আন্তর্জাতিক শ্রমবাজারের চাহিদা অনুযায়ী পুনঃপ্রশিক্ষণ এবং দক্ষতা উন্নয়নের মাধ্যমে ফেরত আসা কর্মীদের পুনরায় বিদেশে পাঠানোর উদ্যোগ নেওয়া হয়েছে। এ ছাড়া, পূর্ববর্তী শিক্ষা ও কাজের স্বীকৃতি এবং তার সনদ দেওয়া হচ্ছে ফলে বিদেশে নতুন কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২৪
এসকে/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।