ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বসুন্ধরা গ্রুপ গ্রামীণ নারীদের স্বাবলম্বী করছে

আনোয়ারুজ্জামান তালুকদার নাদিম, সভাপতি, উপজেলা আওয়ামী লীগ, ক্ষেতলাল, জয়পুরহাট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২৪
বসুন্ধরা গ্রুপ গ্রামীণ নারীদের স্বাবলম্বী করছে

মানুষের কল্যাণে কাজ করছে দেশের শীর্ষ ব্যবসায়ী পরিবার বসুন্ধরা গ্রুপ। বিনা মূল্যে সেলাই প্রশিক্ষণ ও সেলাই মেশিন বিতরণের মধ্য দিয়ে গ্রামীণ নারীদের স্বাবলম্বী করার কাজ করছে তারা।

সারা দেশের মতো জয়পুরহাট জেলায় ৪০ জন অসচ্ছল নারীর মাঝে সেলাই মেশিন বিতরণ করা হয়েছে। তাদের এই উদ্যোগ নিঃসন্দেহে অনেক মানবিক এবং প্রশংসার দাবিদার।

বসুন্ধরা গ্রুপ শুধু নারীদেরই স্বাবলম্বী করছে না, সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে শিক্ষিত করে গড়ে তুলতে বসুন্ধরা শুভসংঘ স্কুলও স্থাপন করছে, যার একটি অতি সম্প্রতি ক্ষেতলাল উপজেলার বড়তারা ইউনিয়নের কাঁচাকুল গ্রামে স্থাপন করা হয়েছে। স্কুলের শিক্ষার্থীদের মাঝে স্কুল ড্রেস, ব্যাগ, জুতা, শিক্ষা উপকরণসহ যাবতীয় সহযোগিতা করা হয়েছে। একই সঙ্গে ওই এলাকায় নিজস্ব ভবন তৈরির পরিকল্পনা করা হয়েছে, যেখানে স্কুল ভবনসহ, সেলাই প্রশিক্ষণ কেন্দ্র, কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্র এবং পাঠাগার নির্মাণ করা হবে। ‘শুভ কাজে সবার পাশে’ এই স্লোগান বাস্তবায়নে সামাজিক সংগঠন বসুন্ধরা শুভসংঘ সারা দেশে কাজ করছে।

সামাজিক এসব কাজের বাস্তবায়ন ঘটলে যেকোনো এলাকা আলোকিত হবে। বসুন্ধরা গ্রুপ সেই আলো দেশব্যাপী ছড়ানোর কাজ করছে। শুধু সেলাই মেশিন বা স্কুল নয়, বসুন্ধরা গ্রুপ গত কয়েক বছরে জয়পুরহাটের দরিদ্র জনগোষ্ঠীকে নানাভাবে সহযোগিতা দিয়েছে। বিশেষ করে করোনাকালে জেলার দুই হাজার মানুষকে খাদ্য সহায়তা এবং কয়েক হাজার শীতার্তকে কম্বল বিতরণ করেছে।

আমরা কৃতজ্ঞ বসুন্ধরা গ্রুপের মাননীয় চেয়ারম্যান আহমেদ আকবর সোবহানের প্রতি। তাঁর পরামর্শে মানবিক কাজগুলো অত্যন্ত দক্ষতার সঙ্গে বাস্তবায়ন করায় আমরা ঋণী দেশ বরেণ্য কথাসাহিত্যিক ও কালের কণ্ঠ’র প্রধান সম্পাদক ইমদাদুল হক মিলনের প্রতি। তিনি দেশের প্রত্যন্ত অঞ্চল ঘুরে কল্যাণমূলক কাজগুলো খুঁজে বের করে বসুন্ধরা শুভসংঘের মাধ্যমে সুচারুভাবে বাস্তবায়ন করছেন। যে মহান ব্রত নিয়ে বসুন্ধরা গ্রুপ দেশের কল্যাণে কাজ করছে, আল্লাহ যেন তাদের সেই আশা পূরণ করেন।

বাংলাদেশ সময়: ১৩০৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২৪
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।