ঢাকা, রবিবার, ৩০ চৈত্র ১৪৩০, ১৪ এপ্রিল ২০২৪, ০৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সমুদ্র সম্পদ অনুসন্ধান-আহরণ প্রয়োজন: প্রধানমন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২৪
সমুদ্র সম্পদ অনুসন্ধান-আহরণ প্রয়োজন: প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশের মানুষের আর্থ-সামাজিক উন্নয়নে সমুদ্র সম্পদ অনুসন্ধান এবং আহরণের ওপর গুরুত্ব দিতে হবে।  

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) সকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বঙ্গবন্ধু কর্তৃক ‘টেরিটোরিয়াল ওয়াটারস অ্যান্ড মেরিটাইম জোনস অ্যাক্ট, ১৯৭৪’-প্রণয়নের সুবর্ণজয়ন্তী উদযাপন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ব্লু ইকোনমি যাতে বাস্তবায়ন করতে পারি তার জন্য বিশেষ ব্যবস্থা আমরা নিচ্ছি।  

তিনি বলেন, এখন আমাদের অনেক দায়িত্ব রয়েছে, সমুদ্র সম্পদ কীভাবে ব্যবহার করবো। আমাদের সমুদ্রে যে সম্পদ রয়েছে, মৎস্য সম্পদ, সামুদ্রিক উদ্ভিদ, সামুদ্রিক সম্পদ বিশেষ করে আমাদের খনিজ সম্পদ তেল গ্যাস উত্তোলন করতে হবে। এটা আমাদের দেশের জন্য প্রয়োজন।  

শেখ হাসিনা বলেন, যে বিশাল সমুদ্র সীমা অর্জন করেছি সেটা ব্যবহার করে দেশের মানুষের আর্থ-সামাজিক উন্নয়নে অবদান রাখতে পারি, সে লক্ষ্যে আমরা কাজ করে যেতে চাই।  

বিদেশি বিনিয়োগ আহ্বান করে প্রধানমন্ত্রী বলেন, আমরা চাই আমাদের দেশে এগিয়ে যাবে। এক্ষেত্রে আন্তর্জাতিক ভাবে যারা বিনিয়োগ করতে চান তাদেরও আরও বিনিয়োগ করার আহ্বান জানাই।

শেখ হাসিনা বলেন, ফোর্সেস গোল ২০৩০ প্রণয়ন করে বাস্তবায়ন শুরু করেছি। আমরা কারো সঙ্গে যুদ্ধে লিপ্ত হবো না। কিন্তু আমাদের স্বাধীনতা সার্বভৌমত্ব রক্ষার সক্ষমতা আমাদের থাকতে হবে। আমাদের দেশটা স্বাধীন দেশ, কাজেই স্বাধীনতা সুরক্ষায় যা প্রয়োজন সেটা করে যাবো।  

তিনি বলেন, আমাদের দেশে বিশাল জলরাশি, এই জলরাশির নিরাপত্তা নিশ্চিত করা এটা নৌ বাহিনীর অত্যন্ত গুরুত্বপূর্ণ দায়িত্ব। সেটা তারা যথাযথ ভাবে পালন করে যাচ্ছে।

প্রশিক্ষণের ওপর গুরুত্ব আরোপ করে প্রধানমন্ত্রী বলেন, আমরা চাই আমাদের সশস্ত্র বাহিনীর সবদিক থেকে দক্ষ হোক।  

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।  

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন নৌ পরিবহন সচিব মোস্তফা কামাল, নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল নাজমুল হাসান।

পরে প্রধানমন্ত্রী বিভিন্ন স্টল পরিদর্শন করেন।  

বাংলাদেশ সময়: ১২৫৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২৪
এমইউএম/এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।