ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ভাষা আন্দোলনের ইতিহাস নতুন প্রজন্মের মধ্যে দেশপ্রেম জাগ্রত করবে: মেয়র আতিকুল 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২৪
ভাষা আন্দোলনের ইতিহাস নতুন প্রজন্মের মধ্যে দেশপ্রেম জাগ্রত করবে: মেয়র আতিকুল  বক্তব্যে দিচ্ছেন ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম

ঢাকা: ভাষা আন্দোলনের ইতিহাস নতুন প্রজন্মের মধ্যে দেশপ্রেম জাগ্রত করবে বলেছেন, ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম।  

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) সন্ধ্যায় রাজধানীর উত্তরার বাংলাদেশ ক্লাব লিমিটেড উত্তরা ৪ নম্বর সেক্টর, ৯ নম্বর রোডে ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ উপলক্ষে ‘ফিরে দেখা অমর একুশ’ শিরোনামে শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, সড়কে আলপনা, মহান একুশের স্মৃতিচারণ, কবিতা আবৃত্তি, সংগীতানুষ্ঠান ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আতিকুল ইসলাম বলেন, আজ বিশ্বজুড়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হচ্ছে। আমরা বাংলা ভাষাকে মাতৃভাষা হিসেবে পেয়েছি। মোহাম্মদ আলী জিন্নাহর নেতৃত্বে পাকিস্তানি বাহিনী উর্দুকে রাষ্ট্রভাষা করতে চেয়েছিল। কিন্তু আমাদের জাতির পিতাসহ অন্যান্য ভাষা সৈনিকেরা সেদিন তীব্র আন্দোলন করে রক্তের বিনিময়ে বাংলাকে রাষ্ট্রভাষা হিসেবে প্রতিষ্ঠা করেছিল। এই অর্জন এতো সহজ ছিল না। অনেক ত্যাগ ও রক্তের বিনিময়ে এই অর্জন। বিশ্বের বুকে একমাত্র বাংলাদেশই মাতৃভাষার জন্য আন্দোলন করেছে। ভাষা আন্দোলনের ইতিহাস নতুন প্রজন্মকে জানাতে হবে। ভাষা আন্দোলনের ইতিহাস নতুন প্রজন্মের মধ্যে দেশপ্রেম জাগ্রত করবে।

মেয়র বলেন, বাচ্চারা রং তুলি দিয়ে সড়কে বাংলা বর্ণমালা একে আনন্দের সঙ্গে ভাষা আন্দোলন সম্পর্কে জানতে পারছে। শিশুদের শুদ্ধ বাংলা বলাটা শেখাতে হবে। ইংলিশ মিডিয়ামে পড়লেও শুদ্ধ বাংলা ভাষাটা অবশ্যই শিখতে হবে। অভিভাবকদের এ বিষয়ে সচেতন হতে হবে। শুধু ইংরেজি ভাষা শিখলেই স্মার্ট হওয়া যায়, এ সিদ্ধান্ত থেকে সরে আসতে হবে। মাতৃভাষার প্রতি শ্রদ্ধা ও ভালবাসা থাকতে হবে।

তিনি বলেন, ভাষার মাসে আমাদের প্রতিজ্ঞা করতে হবে -শহরকে পরিষ্কার রাখার। ভাষা সৈনিকদের ত্যাগ থেকে শিক্ষা নিয়ে এই দেশকে, শহরকে ভালোবাসতে হবে। যত্রতত্র ময়লা ফেলা বন্ধ করতে হবে। অবৈধ দখল বন্ধ করতে হবে।

বক্তব্য শেষে ডিএনসিসি মেয়র চিত্রাঙ্কন প্রতিযোগিতায় অংশগ্রহণকারী শিশুদের মধ্যে পুরস্কার তুলে দেন।  

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকা-১৮ আসনের সংসদ সদস্য মো. খসরু চৌধুরী, ১ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মো. আফছার উদ্দিন খান ও ৫৩ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মো. নাসির উদ্দীন প্রমুখ।  

বাংলাদেশ সময়: ০২১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২৪
এমএমআই/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad