ঢাকা, সোমবার, ৯ বৈশাখ ১৪৩১, ২২ এপ্রিল ২০২৪, ১২ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ফিলিস্তিন ইস্যুতে আইসিজের শুনানিতে অংশ নিয়েছে বাংলাদেশ

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২৪
ফিলিস্তিন ইস্যুতে আইসিজের শুনানিতে অংশ নিয়েছে বাংলাদেশ

ঢাকা: ফিলিস্তিনে ইসরায়েলের দখলদারত্ব অবসানে নেদারল্যান্ডসের হেগে আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) ঐতিহাসিক শুনানিতে মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) অংশ নিয়েছে বাংলাদেশ।

নেদারল্যান্ডসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম রিয়াজ হামিদুল্লাহ আইসিজে’তে বক্তব্য উপস্থাপন করেছেন।

 

বক্তব্যে এম রিয়াজ হামিদুল্লাহ বলেন, জাতিসংঘের নিরাপত্তা পরিষদ এবং সাধারণ পরিষদে ১৯৪৮ সাল থেকে ‘ফিলিস্তিনের প্রশ্নে’ অনেকগুলি রেজুলেশন গৃহীত হয়েছে। সেখানে ফিলিস্তিনের শরণার্থীদের ফিরে যাওয়ার অধিকার এবং ১৯৬৭ সালের আগের সীমানা অনুসারে ফিলিস্তিনিদের একটি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার অধিকারকে স্বীকৃতি দিয়েছে। জাতিসংঘের সাধারণ পরিষদ এবং মানবাধিকার কাউন্সিল উভয়ই ফিলিস্তিনি জনগণের আত্মনিয়ন্ত্রণের অধিকারকে স্বীকার করেছে। ২০০৪ সালে এই আদালতও আন্তর্জাতিক আইনের অধীনে ফিলিস্তিনি জনগণের আত্মনিয়ন্ত্রণের অধিকারকে স্পষ্টভাবে নিশ্চিত করেছে।

তিনি আরও বলেন, বাংলাদেশ আন্তর্জাতিক আইন অনুসারে ফিলিস্তিনি জনগণের অবিচ্ছেদ্য অধিকার নিশ্চিতের আহ্বান জানায়।

সোমবার (১৯ ফেব্রুয়ারি) নেদারল্যান্ডসের দ্য হেগ শহরে অবস্থিত জাতিসংঘের সর্বোচ্চ এই আদালতে শুনানি শুরু হয়। ফিলিস্তিনি ভূখণ্ডে ১৯৬৭ সাল থেকে ইসরায়েলিদের অবৈধ দখল নিয়ে জাতিসংঘের শীর্ষ আদালতে এই ঐতিহাসিক  শুনানি শুরু হয়। শুনানি চলবে আগামী ২৬ ফেব্রুয়ারি পর্যন্ত।  

বাংলাদেশসহ ৫২টি দেশ ও তিনটি সংগঠন শুনানিতে যুক্তিতর্ক উপস্থাপন করবে। মঙ্গলবার (১৯ ফেব্রুয়ারি) বাংলাদেশ, সৌদি আরব, দক্ষিণ আফ্রিকাসহ ১১ দেশ মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) শুনানিতে অংশ নেয়।

জাতিসংঘ সাধারণ পরিষদের আহ্বানের পরিপ্রেক্ষিতে আইসিজেতে এ শুনানি শুরু হয়েছে।  ২০২২ সালে আইসিজের প্রতি এই শুনানির আহ্বান জানিয়েছিল সাধারণ পরিষদ।

৫২টি দেশ ও তিনটি সংগঠনের অংশগ্রহণে শুনানি শেষে একটি মতামত বা নির্দেশনা দেবেন আইসিজে। ধারণা করা হচ্ছে, আইসিজের এ-সংক্রান্ত নির্দেশনা আসতে আনুমানিক ছয় মাস সময় লাগতে পারে।

ইসরায়েল আইসিজের এ শুনানিতে অংশ নিচ্ছে না। তবে লিখিত পর্যবেক্ষণ পাঠিয়েছে। সপ্তাহ ধরে ধাপে ধাপে এই শুনানি হবে।

বাংলাদেশ সময়: ২২৫১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২৪
টিআর/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।