ঢাকা, শুক্রবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দেশে রিজার্ভ সংকট নেই, উন্নয়ন স্বাভাবিক গতিতেই চলছে: গণপূর্তমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০২৪
দেশে রিজার্ভ সংকট নেই, উন্নয়ন স্বাভাবিক গতিতেই চলছে: গণপূর্তমন্ত্রী

রাজশাহী: গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী বলেছেন, আমাদের কোনো উন্নয়ন কাজ স্থবির হয়ে পড়েনি। সব কাজ স্বাভাবিক গতিতেই চলছে।

দেশে কোনো রিজার্ভ সংকট নেই।  

রোববার (১৮ ফেব্রুয়ারি) দুপুরে রাজশাহী সার্কিট হাউজ প্রাঙ্গণে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, চলমান উন্নয়ন প্রকল্পগুলো দীর্ঘসূত্রতা পরিহার করে কীভাবে দ্রুত সম্পন্ন করা যায়, তা নিশ্চিত করা হচ্ছে। কাজের গুণগত মান ভালো করতে গিয়ে অনেক সময় দেরি হয়। তা বিবেচনায় রেখে কোনো কাজ যাতে দীর্ঘায়িত না হয়, সে বিষয়ে আমরা তৎপর রয়েছি।

এর আগে মন্ত্রী রাজশাহী সার্কিট হাউজ সম্মেলন কক্ষে রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষ ও জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করেন।

সেখানে তিনি বলেন, ৩০ লাখ শহীদ আর দুই লাখ মা-বোনের নির্যাতনের কথা স্মরণ করলে কেউ বিপথগামী হবে না। অর্থ উপার্জন মুখ্য নয়, পরবর্তী প্রজন্মের কাছে একটি সুন্দর বাংলাদেশ রেখে যাওয়াই আমাদের মূল উদ্দেশ্য। এ উদ্দেশ্য বাস্তবায়নের লক্ষ্যে দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে প্রতিটি কাজ করতে হবে।

কর্মকর্তাদের উদ্দেশে উবায়দুল মোকতাদির চৌধুরী বলেন, আমি কর্তৃত্ব করতে আসিনি, আপনাদের সতীর্থ হয়ে কাজ করতে এসেছি, আপনাদের কাজ দেখতে এসেছি। সুদীর্ঘ পরিকল্পনা অনুযায়ী টেকসই উন্নয়নের কথা মাথায় রেখে কাজ করতে হবে।  

বিভাগীয় পর্যায়ে বিভিন্ন দপ্তর-সংস্থার কাজে সমন্বয়ের ওপর গুরুত্বারোপ করে গণপূর্তমন্ত্রী বলেন, সরকারের সব দপ্তর-সংস্থার কাজে যথাযথ সমন্বয় থাকলে দীর্ঘসূত্রতা কমবে এবং উন্নয়ন পরিকল্পিতভাবে হবে।

এ সময় রাজশাহীতে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের অধীন দপ্তর-সংস্থার কার্যক্রমের সঙ্গে সিটি করপোরেশনসহ সব প্রতিষ্ঠানের সমন্বয় সাধনের জন্য তিনি সংস্থার প্রধানদের নির্দেশনা দেন। সংশ্লিষ্ট বিধি-বিধান ও আইন মেনে কাজ করলে সব কাজে পাশে থাকার এবং সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেন তিনি।

নিজ দপ্তরের কাজ সুষ্ঠুভাবে সম্পন্ন করার চেষ্টা অব্যাহত রাখার তাগিদ দিয়ে কর্মকর্তাদের উদ্দেশে মন্ত্রী বলেন, মানুষ মানুষের জন্য- স্লোগান সামনে রেখে আমরা মানুষের জন্য কাজ করছি। যেভাবে কাজ করলে জনকল্যাণ হবে, সরকারের অর্থ অপচয় হবে না, সেদিকে খেয়াল রাখতে কর্মকর্তাদের পরামর্শ দেন তিনি।

সঠিক সময়ে সকল উন্নয়ন প্রকল্পের কাজ শেষ করতে হবে উল্লেখ করে তিনি বলেন, আবাসন ও গৃহায়ন উন্নয়ন প্রকল্প কাজের জন্য ঠিকাদারের ওপর অনেকাংশে নির্ভর করতে হয়। এক্ষেত্রে তিনি ঠিকাদারের সঙ্গে বন্ধুত্ব না করে কাজের সঙ্গে বন্ধুত্ব করার কথা বলেন। সবাইকে তিনি বিধি-বিধান ও আইন অনুযায়ী নিজের দায়িত্ব পালনে সজাগ থাকতে বলেন।

সরকারের সাফল্য ও উন্নয়ন তুলে ধরে মন্ত্রী বলেন, আমরা খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হয়েছি। দরিদ্র জনগোষ্ঠী ৪০ শতাংশ থেকে নেমে বর্তমানে ২১-২২ শতাংশে নেমে এসেছে। দারিদ্র্যসীমার নিচে ৬ শতাংশেরও কম মানুষ বাস করছে। ধীরে ধীরে আমরা উন্নত দেশের কাতারে যাচ্ছি। আমরা স্বাধীন ও সার্বভৌম দেশে বাস করছি বলে আজ দেশে সবার জন্য সব দুয়ার খুলে গেছে। এখন আর কেউ আমাদের দাবায়ে রাখতে পারবে না।
 
এ সময় প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বিকেলে মন্ত্রী স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মীদের সঙ্গে মতবিনিময় করেন এবং সরকারি মেডিকেল কলেজে ১০০ শয্যাবিশিষ্ট ক্যানসার চিকিৎসাকেন্দ্র ও রাজশাহী বঙ্গবন্ধু স্কয়ার পরিদর্শন করেন।

বাংলাদেশ সময়: ১৭৪৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০২৪
এসএস/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।