ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সুন্দরবনে উদ্ধার মৃত বাঘ সংরক্ষণ করা হচ্ছে করমজলে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০২৪
সুন্দরবনে উদ্ধার মৃত বাঘ সংরক্ষণ করা হচ্ছে করমজলে

বাগেরহাট: সুন্দরবন পূর্ব বন বিভাগের শরণখোলা রেঞ্জের কচিখালি অভয়ারণ্য এলাকার খাল থেকে উদ্ধার হওয়া মৃত বাঘটির চামড়া ও কঙ্কাল সংরক্ষণের কাজ শুরু হয়েছে করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রে।  

কচিখালি অভয়ারণ্য এলাকায় ময়নাতদন্ত শেষে বুধবার (১৪ ফেব্রুয়ারি) দুপুরে বাঘটির মরদেহ করমজলে আনা হয়।

সেখানে বনবিভাগের সদস্যরা বিশেষ প্রক্রিয়ায় শরীর থেকে বাঘের চামড়া আলাদা করেছেন। এবং হাড় থেকে মাংস পৃথক করা হয়েছে। পর্যাপ্ত পরিমাণ মাংস ফেলে দিয়ে হাড়গুলোকে সিদ্ধ করা হবে। তারপর সেই হাড়কে পরিষ্কার করে, সব হাড়যুক্ত করে বাঘের অবয়ব তৈরি করা হবে। সব কাজ শেষ হলে বাঘটির চামড়া ও কঙ্কাল সংরক্ষণ করা হবে করমজল ইন্টারপ্রিটেশন অ্যান্ড ইনফরমেশন সেন্টারে। সংরক্ষণ প্রক্রিয়া শেষ হতে আরও কয়েকদিন লাগবে বলে জানিয়েছেন করমজল বন্যপ্রাণ প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা আজাদ কবির।

এর আগে সোমবার (১২ ফেব্রুয়ারি) সুন্দরবন পূর্ব বন বিভাগের শরণখোলা রেঞ্জের কচিখালি অভয়ারণ্য এলাকার একটি খাল থেকে বাঘটির মৃতদেহ উদ্ধার করা হয়। পরের দিন মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) কচিখালি অভয়ারণ্য এলাকায় প্রাণিসম্পদ ও বন বিভাগের যৌথ টিম বাঘটির ময়নাতদন্ত সম্পন্ন করে। উদ্ধার হওয়া পুরুষ বাঘটি ৯ ফুট লম্বা এবং ওজন ২৫৫ কেজি। বাঘটির আনুমানিক বয়স ১৫ বছর হয়েছিল। বাঘটির শরীরে কোনো প্রকার আঘাতের চিহ্ন পাওয়া যায়নি। বার্ধক্যজনিত কারণে বাঘটির মৃত্যু হয়েছে বলে দাবি বন বিভাগের।

করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা আজাদ কবির বলেন, কচিখালি এলাকার বাঘটিকে করমজল ইন্টারপ্রিটেশন অ্যান্ড ইনফরমেশন সেন্টারে সংরক্ষণের উদ্যোগ নেওয়া হয়েছে। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনা অনুযায়ী বাঘটিকে সংরক্ষণের কাজ চলছে। শরীর থেকে চামড়া পৃথক করে হাড়গুলোকে সেদ্ধ করা হবে। সব প্রক্রিয়া শেষ হতে কয়েকদিন সময় লাগবে বলে জানান এই কর্মকর্তা।

এর আগে ২০২২ সালের ২৮ জানুয়ারি বিকেলে পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জের দুবলার চর সংলগ্ন রুপার খাল থেকে একটি এবং ২০২১ সালের ১৯ মার্চ সুন্দরবন পূর্ব বন বিভাগের শরণখোলা রেঞ্জের ভোলানদীর ধুনছেবাড়িয়া চর থেকে একটি বাঘের মরদেহ উদ্ধার করেছিল বন বিভাগ। উদ্ধার করা বাঘের মরদেহ সুন্দরবনের অভ্যন্তরেই মাটি চাপা দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১১২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০২৪
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।