ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বাংলাদেশ ও উত্তর-পূর্ব ভারতের মধ্যে অর্থনৈতিক করিডোরের প্রস্তাব

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০২৪
বাংলাদেশ ও উত্তর-পূর্ব ভারতের মধ্যে অর্থনৈতিক করিডোরের প্রস্তাব

ঢাকা: বাংলাদেশের জাতীয় নির্বাচনে আওয়ামী লীগের নিরঙ্কুশ বিজয় এবং টানা চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের জন্য শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছেন আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা।

আসাম অ্যাসেম্বলি সেক্রেটারিয়েটে মুখ্যমন্ত্রী হিমন্ত শর্মার সঙ্গে দিল্লিতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মুস্তাফিজুর রহমানের সাক্ষাতের সময় তিনি এ অভিনন্দন জানান।

বুধবার (১৪ ফেব্রুয়ারি) দিল্লির বাংলাদেশ হাইকমিশন এ তথ্য জানায়।

সাক্ষাৎকালে মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা এই অঞ্চলের সমৃদ্ধি, উন্নয়ন এবং প্রবৃদ্ধি ত্বরান্বিত করতে বাংলাদেশ ও উত্তর-পূর্ব ভারতকে সংযুক্ত করার জন্য একটি অর্থনৈতিক করিডোর প্রতিষ্ঠার ওপর জোর দেন। তিনি উত্তর-পূর্ব ভারতে জাপানের চলমান বিভিন্ন প্রকল্প এবং বিনিয়োগের কথা তুলে ধরেন। জাপানের সহযোগিতায় এই অঞ্চলে একটি শিল্পায়নের গুরুত্ব বাড়াতে মাতারবাড়ি গভীর সমুদ্র বন্দরের সম্ভাবনা নিয়ে আলোচনা করেন।

হাইকমিশনার মুখ্যমন্ত্রীকে ঢাকা-গুয়াহাটি ফ্লাইট, কয়েকটি সমন্বিত চেকপোস্ট পুনরায় চালু করতে এবং সেগুলিকে কার্যকর এবং উত্তর-পূর্ব ভারতে আসা বাংলাদেশি নাগরিকদের ভিসা বাড়ানোর সুবিধার্থে গুয়াহাটিতে একটি ফরেনার্স রিজিওনাল রেজিস্ট্রেশন অফিস (এফআরআরও) খোলার অনুরোধ করেন।

সাক্ষাৎকালে মুখ্যমন্ত্রী উপযুক্ত সময়ে বাংলাদেশ সফরের আগ্রহ প্রকাশ করেন।

আসাম সফরের আগে হাইকমিশনার রহমান এশিয়ান কনফ্লুয়েন্সের আমন্ত্রণে মেঘালয়ের শিলংয়ে অনুষ্ঠিত চতুর্থ ভারত-জাপান ইন্টেলেকচুয়াল কনক্লেভে  যোগ দেন।

বাংলাদেশ সময়: ১৮১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০২৪
টিআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।