ঢাকা, শনিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৭ জুলাই ২০২৪, ২০ মহররম ১৪৪৬

জাতীয়

আন্তঃবিশ্ববিদ্যালয় ক্রিকেটের রাবি-ঢাবি ফাইনালে বিশৃঙ্খলা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২৪
আন্তঃবিশ্ববিদ্যালয় ক্রিকেটের রাবি-ঢাবি ফাইনালে বিশৃঙ্খলা

রাজশাহী: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) অনুষ্ঠিত আন্তঃবিশ্ববিদ্যালয় ক্রিকেট খেলার ফাইনাল ম্যাচে সৃষ্টি হওয়া বিশৃঙ্খলার ঘটনা খতিয়ে দেখতে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। সোমবার (১২ ফেব্রুয়ারি) রাতে বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক আসাবুল হক।

অন্যদিকে নিজেদের খেলোয়াড়দের ওপর হামলার ঘটনায় নিন্দা ও প্রতিবাদ জানিয়ে রাবির কঠোর সমালোচনা করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কর্তৃপক্ষ। ঢাবির জনসংযোগ দপ্তরের পরিচালক মাহমুদ আলম সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়।

এবিষয়ে রাবির প্রক্টর অধ্যাপক আসাবুল হক বলেন, ম্যাচ চলাকালীন একটা সিদ্ধান্ত নিয়ে দুই পক্ষের মধ্যে উত্তেজনাকর পরিস্থিতির সৃষ্টি হয়েছিল। বিষয়টি খতিয়ে দেখতে উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক হুমায়ুন কবিরকে আহ্বায়ক করে তিন সদস্যের একটা তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটির অন্য সদস্যরা হলেন- শরীরচর্চা শিক্ষ বিভাগের পরিচালক (ভারপ্রাপ্ত) মোহাম্মদ আলী এবং শহীদ জিয়াউর রহমানের হলের প্রাধ্যক্ষ ড. সুজন সেন। কমিটিকে দ্রুততম সময়ের মধ্যে রিপোর্ট দিতে বলা হয়েছে।

এদিকে ঢাবির সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাবির টিম যখন বিজয়ের দ্বারপ্রান্তে তখন রাবির কয়েকশ শিক্ষার্থী মাঠে ঢুকে ঢাবির খেলোয়াড়দের ওপর অতর্কিত ঝাপিয়ে পড়ে এবং হামলা চালায়। এতে ঢাবি টিমের ৫-৬ জন খেলোয়াড় গুরুতর আহত হয়েছে। এ ধরনের হামলা অখেলোয়াড়সুলভ এবং অনাকাঙ্ক্ষিত। আয়োজক হিসেবে আগে থেকেই স্বার্বিক শৃঙ্খলা বজায় রাখার স্বার্থে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা রাবি কর্তৃপক্ষের দায়িত্ব ছিল। তাদের উচিত ছিল স্বাগতিক হিসেবে প্রতিপক্ষ দলকে সম্মান দেখানো ও নিরাপত্তা নিশ্চিত করা। অতীতেও রাবি কর্তৃপক্ষ এ ধরনের প্রতিযোগীতার সুষ্ঠু আয়জনে ব্যর্থতার পরিচয় দিয়েছিল। ফলে অপ্রীতিকর ঘটনার সৃষ্টি হয়েছিল।

এর আগে, সোমবার দুপুর ১২টায় রাবির শেখ কামাল স্টেডিয়ামে আন্তঃবিশ্ববিদ্যালয় ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল ম্যাচ শুরু হয়। এতে রাবি ক্রিকেট দলের প্রতিপক্ষ ছিল ঢাবি ক্রিকেট দল। খেলার শেষের দিকে বিতর্কিত এক ক্যাচ নিয়ে উত্তেজনার সৃষ্টি হয়। পরবর্তীতে আলো স্বল্পতার কারণে স্থগিত করা হয় ম্যাচ। যৌথভাবে দুই দলকেই বিজয়ী ঘোষণা করা হয়।  

বাংলাদেশ সময়: ২২৩৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২৪
এসএস/এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।