ঢাকা, মঙ্গলবার, ২২ ফাল্গুন ১৪৩০, ০৫ মার্চ ২০২৪, ২৩ শাবান ১৪৪৫

জাতীয়

মাতৃভাষা চর্চায় আকৃষ্ট করতে ‘লিঙ্গুইস্টিক অলিম্পিয়াড’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২৪
মাতৃভাষা চর্চায় আকৃষ্ট করতে ‘লিঙ্গুইস্টিক অলিম্পিয়াড’ শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের অনুষ্ঠানমালা সফলভাবে উদযাপন উপলক্ষে আয়োজিত প্রেস কনফারেন্স | ছবি: ডিএইচ বাদল

ঢাকা: নতুন প্রজন্মকে মাতৃভাষা চর্চায় আকৃষ্ট করতে দেশে লিঙ্গুইস্টিক অলিম্পিয়াডের আয়োজন করা হচ্ছে বলে জানিয়েছেন আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের মহাপরিচালক প্রফেসর ড. হাকিম আরিফ। এই প্রতিযোগিতার মাধ্যমে বাংলাসহ অন্যান্য মাতৃভাষা চর্চা আমাদের ভাষাগুলোকে আরও সমৃদ্ধ করবে বলেও জানান তিনি।

সোমবার (১২ ফেব্রুয়ারি) রাজধানীর সেগুন বাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০২৪ এর অনুষ্ঠানমালা সফলভাবে উদযাপন উপলক্ষে এক প্রেস কনফারেন্স অনুষ্ঠিত হয়।

সভাপতির বক্তব্যে প্রফেসর ড. হাকিম আরিফ বলেন, আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট ইতোমধ্যেই বেশকিছু কর্মসূচি হাতে নিয়েছে। এরই ধারাবাহিকতায় সমগ্র দেশে লিঙ্গুইস্টিক অলিম্পিয়াড অনুষ্ঠিত হচ্ছে। এই প্রতিযোগিতার মাধ্যমে বাংলাসহ অন্যান্য মাতৃভাষা চর্চার প্রতি নতুন প্রজন্মকে আকৃষ্ট করা হচ্ছে। আমরা মনে করি, এই কার্যক্রমের মাধ্যমে আমাদের নিজেদের ভাষাগুলো পৃথিবীর বুকে আরও বেশিদিন বেঁচে থাকবে এবং ভাষাগুলো আরও সমৃদ্ধ হবে।

আগামী মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) লিঙ্গুইস্টিক অলিম্পিয়াডের জাতীয় পর্যায়ের প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। এ বছর আদিবাসী ভাষার ওপর এই অলিম্পিয়াড অনুষ্ঠিত হচ্ছে। বিভাগীয় পর্যায় থেকে অডিশনে জাতীয় পর্যায়ে সুযোগ পাওয়া দেড় শতাধিক প্রতিযোগী জাতীয় এই অলিম্পিয়াডে দুইটি ক্যাটাগরিতে অংশ নেবে। ‘ক’ ক্যাটাগরিতে অংশ নেবে ষষ্ঠ থেকে নবম শ্রেণির শিক্ষার্থীরা। ‘খ’ ক্যাটাগরিতে অংশ নেবে দশম থেকে দ্বাদশ শ্রেণির (এইচএসসি পরীক্ষার্থীসহ) শিক্ষার্থীরা। ফাইনাল রাউন্ডে দুই ক্যাটাগরিতে তিনজন করে মোট ছয়জন প্রধানমন্ত্রীর কাছ থেকে একুশের অনুষ্ঠানমালায় পুরস্কার গ্রহণ করবে এবং এই ছয়জন এ বছর ব্রাজিলে অনুষ্ঠেয় আন্তর্জাতিক লিঙ্গুইস্টিক অলিম্পিয়াডের জন্য বিবেচিত হবে।

প্রেস কনফারেন্সে আরও উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাষাবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মুহাম্মদ আসাদুজ্জামান, আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের পরিচালক (ভাষা, গবেষণা ও পরিকল্পনা) মো. আমিনুল ইসলাম, পরিচালক (প্রশাসন, অর্থ ও প্রশিক্ষণ) মো. আজহারুল আমিন, উপপরিচালক (প্রকাশনা, প্রচার, তথ্য ও জনসংযোগ) মো. আবদুল কাদের, শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়ের প্রমুখ।

আয়োজনে বক্তারা বলেন, আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট লিঙ্গুইস্টিক অলিম্পিয়াড সারা দেশে ব্যাপক সাড়া জাগিয়েছে। দেশে সংগঠিত প্রথম এ আয়োজন চূড়ান্তপর্বে আরও উৎসবমুখর হবে বলে আশা করি। ঢাকাসহ বিভিন্ন অঞ্চলে লিঙ্গুইস্টিক অলিম্পিয়াডে অংশগ্রহণকারীরা মাতৃভাষা চর্চা ও অনুশীলনে আরও সচেতন হবে বলে আমরা বিশ্বাস করি।

বাংলাদেশসহ পৃথিবীর বিভিন্ন দেশের বিপন্ন ভাষা পুনরুদ্ধার, বিকাশ ও নথিবদ্ধকরণের কাজে নিয়োজিত আছে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট। জাতির জনকের স্বপ্নের বাংলাদেশ গড়ার লক্ষ্যে মাতৃভাষা চর্চার প্রতি গুরুত্ব অনস্বীকার্য বলে মনে করে প্রতিষ্ঠানটি।

বাংলাদেশ সময়: ১৯০৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২৪
এইচএমএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।