ঢাকা, মঙ্গলবার, ২২ ফাল্গুন ১৪৩০, ০৫ মার্চ ২০২৪, ২৩ শাবান ১৪৪৫

জাতীয়

স্থানীয় সরকার মন্ত্রীর সঙ্গে এডিবি প্রতিনিধিদলের বৈঠক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২৪
স্থানীয় সরকার মন্ত্রীর সঙ্গে এডিবি প্রতিনিধিদলের বৈঠক

ঢাকা: স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলামের সঙ্গে সাক্ষাৎ করেছে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের (এডিবি) উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধিদল। সাক্ষাৎকালে উভয়পক্ষের মধ্যে পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা হয়েছে।

সোমবার (১২ ফেব্রুয়ারি) দুপুরে সচিবালয়ে স্থানীয় সরকার মন্ত্রণালয়ে এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়। বৈঠকে পরামর্শক দলে ছিলেন সাউথ এশিয়ার ডিপার্টমেন্টের মহাপরিচালক তাকেও কনিশি, এডিবির বাংলাদেশ আবাসিক  মিশনের কান্ট্রি ডিরেক্টর এডিমন জিনটিংসহ অন্যান্য গুরুত্বপূর্ণ দপ্তর প্রধানরা।

এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) প্রতিনিধিদল স্থানীয় সরকার মন্ত্রীর সঙ্গে সাক্ষাৎকালে মন্ত্রণালয়ের চাহিদা, এডিবির পোর্টফোলিওর মূল বিষয়গুলো চিহ্নিতকরণ এবং মন্ত্রণালয়কে আরও নিবিড়ভাবে সহায়তা করার লক্ষ্যে আগামী তিন বছরের জন্য একটি শক্তিশালী সম্পর্ক স্থাপন করতে চায় বলে জানায়।

প্রতিনিধিদলের সদস্যরা এ সময় জলবায়ু পরিবর্তন জনিত অভিঘাত মোকাবিলায় কী ধরনের প্রকল্প নেওয়া সম্ভব, আন্তঃসম্পদের সঠিক ব্যবহারের জন্য পৌরসভা বন্ড চালুকরণের সম্ভাব্যতা, গ্রামীণ পয়োনিষ্কাশন ব্যবস্থা উন্নতকরণ, নদীর তীর সংরক্ষণ প্রকল্প এবং প্রাথমিক স্বাস্থ্য সুরক্ষায় বিনিয়োগ বিষয়ে বিস্তারিত আলোচনা করেন। এছাড়াও রাজধানী ঢাকার চারপাশে নদীগুলোর নাব্যতা রক্ষা এবং নৌ যোগাযোগ বৃদ্ধির বিষয়ে আলোচনা করা হয়। এ সময় নদীর দূষণ, দখল ও নাব্যতা রক্ষায় প্রকল্পের সম্ভাব্যতা নিয়ে মতবিনিময় হয়।

২০২৩-২৪ অর্থবছরে স্থানীয় সরকার বিভাগ থেকে ২১৭টি উন্নয়ন প্রকল্প বাস্তবায়িত হচ্ছে এবং এর মধ্যে ১০টি প্রকল্প এশিয়ান উন্নয়ন ব্যাংকের আর্থিক সহায়তায় বাস্তবায়িত হচ্ছে। এ সহায়তার পরিমাণ ২২৩৫৫.৭১ কোটি টাকা। এডিবি চলমান দ্রুত নগরায়ন এবং মৌলিক নগর অবকাঠামোর জন্য অগ্রাধিকার বিবেচনা করে বড় শহরগুলিতে জল সরবরাহ এবং স্যানিটেশন (বর্জ্য ব্যবস্থাপনা) এবং শহরগুলিকে আরও বাসযোগ্য করে তোলার জন্য সহায়তা করতে প্রস্তুত বলে বৈঠকে জানানো হয়। মডেল শহর গড়ে তোলার প্রচেষ্টায় এডিবির আগ্রহ রয়েছে বলে বৈঠকে উল্লেখ করা হয়।

এরপর ফ্রান্সের আন্তর্জাতিক জলবায়ু সমঝোতা বিষয়ক অ্যাম্বাসেডর স্টেফান ক্রুজাটের নেতৃত্বে একটি প্রতিনিধিদল স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলামের সঙ্গে সাক্ষাৎ করেন। এ সময় উপস্থিত ছিলেন ঢাকায় ফ্রান্সের রাষ্ট্রদূত ম্যারি মাসদুপে এবং ফ্রেঞ্চ ডেভেলপমেন্ট এজেন্সির (এএফডি) বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা।

বৈঠকে জলবায়ু পরিবর্তন জনিত বিভিন্ন কার্যক্রমের বিস্তারিত আলোচনা শেষে এ সম্পর্কিত প্রকল্পে বিনিয়োগে ফ্রান্সের আগ্রহ প্রকাশ করা হয়।

২০২৩-২৪ অর্থবছরে স্থানীয় সরকার বিভাগের তিনটি প্রকল্পে ফ্রেঞ্চ ডেভেলপমেন্ট এজেন্সি (এএফডি) অর্থায়ন করেছে, যার পরিমাণ ১৫৪১৫.০৯ কোটি টাকা।

বাংলাদেশ সময়: ১৮০১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২৪
জিসিজি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।