ঢাকা, মঙ্গলবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বুধবার গঠিত ১২ সংসদীয় স্থায়ী কমিটির সদস্য হলেন যারা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০২৪
বুধবার গঠিত ১২ সংসদীয় স্থায়ী কমিটির সদস্য হলেন যারা

ঢাকা: দ্বাদশ জাতীয় সংসদের আরও ১২টি কমিটি গঠন করা হয়েছে। সংবিধানের ৭৬ অনুচ্ছেদ অনুসারে সংসদ নেতার অনুমতিতে চিফ হুইপ নূর-ই আলম চৌধুরী কমিটি গঠনের প্রস্তাব উত্থাপন করলে তা কণ্ঠভোটে পাস হয়।

বুধবার (৭ ফেব্রুয়ারি) স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত অধিবেশনে এ কমিটিগুলো গঠন করা হয়।

এসব কমিটিতে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি হয়েছেন কাজী কেরামত আলী। কমিটির সদস্যরা হলেন শিবলী সাদিক, শফিকুর রহমান, আলী আজম, ফয়জুর রহমান, আবুল কালাম মো. আহসানুল হক চৌধুরী ডিউক, আফজাল হোসেন ও আব্দুস সালাম।

ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি: সভাপতি সাইফুজ্জামান চৌধুরী। কমিটির সদস্যরা হলেন সাগুফতা ইয়াসমিন এমিলি, আনোয়ারুল আজিম আনার, মো. শাহাবুদ্দিন, বেনজির আহমেদ, আব্দুল ওদুদ, অনুপম শাহজাহান জয় ও আশরাফুজ্জামান।

পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ড. একে আব্দুল মোমেন। সদস্যরা হলেন জাহিদ আহসান রাসেল, শাহরিয়ার আলম, নাহিম রাজ্জাক, নিজাম উদ্দিন জলিল জন, নুরুল ইসলাম নাহিদ, হাবিবুর রহমান ও সাইমুম সরোয়ার কমল।

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি শরীফ আহমেদ। সদস্যরা হলেন এ কে এম সেলিম ওসমান, আ ক ম বাহাউদ্দিন বাহার, এম আব্দুল লতিফ, শিবলী সাদিক, মজিবুর রহমান, মাহবুবুল আলম হানিফ ও হাফিজ মল্লিক।

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি: কমিটির সভাপতি বীর বাহাদুর উশৈসিং। সদস্যরা হলেন দীপঙ্কর তালুকদার, গোলাম ফারুক খন্দকার প্রিন্স, শেখ আফিল উদ্দিন, পঙ্কজ দেবনাথ, আব্দুল মোতালেব, মো. মইনুদ্দিন ও মাহমুদুল হক সায়েম।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি: কমিটির সভাপতি বেনজির আহমেদ। সদস্যরা হলেন আব্দুল হাই, শামসুল আলম দুদু, সামিল উদ্দিন আহমেদ শিমুল, ময়েজ উদ্দিন শরীফ, সানোয়ার হোসেন, চয়ন ইসলাম ও সাদ্দাম হোসেন পাভেল।

প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ইমরান আহমেদ। সদস্যরা হলেন মহিবুর রহমান মানিক, আব্দুল মোতালেব, মহিউদ্দিন আহমেদ, নিজাম উদ্দিন হাজারী, মাজহারুল ইসলাম, আবুল কালাম আজাদ ও সিরাজুল ইসলাম মোল্লা।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি কাজী নাবিল আহমেদ। সদস্যরা হলেন কবিরুল হক, নজরুল ইসলাম বাবু, আবুল কালাম আজাদ (রাজশাহী), মাহবুবুর রহমান, নাহিদ নিগার, আবু সালেহ মো. নাজমুল হক ও সিদ্দিকুল আলম।

আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মোস্তাফিজুর রহমান। কমিটির সদস্যরা হলেন অ্যাডভোকেট কামরুল ইসলাম, নুরুল ইসলাম সুজন, আনিসুল ইসলাম মাহমুদ, শাজাহান ওমর ও ময়েউদ্দিন শরীফ।

কার্যপ্রণালী-বিধি সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি শারমিন চৌধুরী। সদস্যরা হলেন শেখ হাসিনা, আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, আনিসুল হক, গোলাম মোহাম্মদ কাদের, রাশেদ খান মেনন, আব্দুল লতিফ সিদ্দিকী, শামসুল হক টুকু ও নুর-ই আলম চৌধুরী।

বেসরকারি সদস্যদের বিল এবং বেসরকারি সদস্যদের সিদ্ধান্ত প্রস্তাব সম্পর্কিত কমিটির সভাপতি অ্যাডভোকেট কামরুল ইসলাম। সদস্যরা হলেন মোস্তাফিজুর রহমান, সোলায়মান হক জোয়ারদার সেলুন, হাফিজ উদ্দিন, আলী আজম, অ্যাডভোকেট মতিয়ার রহমান, সোহরাব উদ্দিন ও শরিফুল ইসলাম জিন্নাহ।

বিশেষ অধিকার সম্পর্কিত স্থায়ী কমিটি: সভাপতি ড. শিরীন শারমিন চৌধুরী। সদস্যরা হলেন শেখ হাসিনা, মতিয়া চৌধুরী, আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, শামসুল হক টুকু, আনিসুল হক, গোলাম মোহাম্মদ কাদের ও জয়া সেনগুপ্তা।

বাংলাদেশ সময়: ০০৩৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০২৪
এসকে/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।