ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আন্তর্জাতিক ‘মুয়ে থাই’ দিবস উদযাপন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২২ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০২৪
আন্তর্জাতিক ‘মুয়ে থাই’ দিবস উদযাপন ‘মুয়ে থাই’ দিবস উদযাপন অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বসুন্ধরা গ্রুপের পরিচালক আহমেদ ইব্রাহিম সোবহান। ছবি: জিএম মুজিবুর

ঢাকা: থাইল্যান্ডের জাতীয় খেলা ‘মুয়ে থাই’কে বাংলাদেশে পরিচয় করিয়ে দিতে এবং এর জনপ্রিয়তা বাড়ানোর লক্ষ্যে ঢাকায় প্রথমবারের মতো আন্তর্জাতিক মুয়ে থাই দিবস উদযাপন করা হয়েছে।  

মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) সন্ধ্যায় ঢাকার গুলশানের ভ্যানকুইশ কমব্যাট জিমে এ দিবস উদযাপন অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এতে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দেশের শীর্ষ শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপের পরিচালক আহমেদ ইব্রাহিম সোবহান।  

এসময় তিনি বলেন, আমি বক্সিং এমএমএ, কিক বক্সিং, গ্রেফলিংসহ মার্শাল আর্ট অনেক দিন ধরে অনুশীলন করেছি। আমি মুয়ে থাই শেখা শুরু করলাম আসিফ মাহমুদের কাছে। আমি খুবই খুশি হয়েছি এমন মার্শাল আর্টের সঙ্গে যুক্ত হতে পেরে। আমি বলতে পারি, আসিফ মাহমুদের মতো এত ভালো কোচ কোথাও দেখিনি। আমি মুয়ে থাইয়ের সাফল্য কামনা করছি।

বাংলাদেশ মুয়ে থাই ফেডারেশনের সাধারণ সম্পাদক আসিফ মাহমুদ বলেন, আমি ২০০০ সাল থেকে মুয়ে থাই অনুশীলন করছি। আমি চাই আমার হাত দিয়ে না হলেও পরবর্তী প্রজন্ম যেন এই ইভেন্টে অলিম্পিকে স্বর্ণপদক নিয়ে আসতে পারে।  

তিনি বলেন, আমরা নারীর ক্ষমতায়ন নিয়ে কাজ করেছি। এছাড়া সেলফ ডিফেন্স (আত্মরক্ষা) নিয়ে কাজ করেছি। আগামী ২৮ দিনের মধ্যে আমরা একটি প্রতিযোগিতার আয়োজন করব। সেখান থেকে বাছাই করা হবে জাতীয় পর্যায়ের জন্য।  

অনুষ্ঠানটির আয়োজন করে বাংলাদেশ মুয়ে থাই ফেডারেশন, ভ্যানকুইশ কমব্যাট জিম ও আলটিমেট কমব্যাট স্টোর।

‘মুয়ে থাই’ থাইল্যান্ডের জাতীয় খেলা। এটি একটি প্রাচীন মার্শাল আর্ট। এর মাধ্যমে মুষ্টি, কনুই, হাঁটু ও পায়ের ব্যবহার করে লড়াই করা যায়। মুয়ে থাই শারীরিক ও মানসিক সুস্থতার জন্য অত্যন্ত উপকারী। এটি শরীরের শক্তি, সহনশীলতা ও আত্মবিশ্বাস বাড়ায়।

বাংলাদেশেও মুয়ে থাই খেলাটি ক্রমশ জনপ্রিয় হয়ে উঠছে। ২০১৯ সালে মুয়ে থাই খেলায় এশিয়ার মধ্যে ওয়েট স্কেলে গোল্ড চ্যাম্পিয়ন হন ওমিও। দেশে বর্তমানে বেশ কয়েকটি মুয়ে থাই ক্লাব ও প্রশিক্ষণ কেন্দ্র রয়েছে। মুয়ে থাই খেলোয়াড়রা দেশ-বিদেশে বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নিয়ে সাফল্য অর্জন করবেন বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

অনুষ্ঠানের আয়োজকরা মনে করছেন, ‘মুয়ে থাই’ দিবস উদযাপনের মাধ্যমে এই খেলাটি আরও বেশি জনপ্রিয় হয়ে উঠবে এবং বাংলাদেশের খেলোয়াড়দের আন্তর্জাতিক পর্যায়ে প্রতিযোগিতা করার সুযোগ তৈরি হবে।

বাংলাদেশ সময়: ২১১৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৬, ২০২৪
ইএসএস/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।