ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শেখ হাসিনার যোগ্য নেতৃত্বে দেশ অনন্য উচ্চতায় পৌঁছেছে: প্রতিমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০২৪
শেখ হাসিনার যোগ্য নেতৃত্বে দেশ অনন্য উচ্চতায় পৌঁছেছে: প্রতিমন্ত্রী

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনার যোগ্য নেতৃত্বের কারণে বাংলাদেশ আজ অনন্য উচ্চতায় পৌঁছে গেছে বলে মন্তব্য করেছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. মহিববুর রহমান।

সোমবার (৫ ফেব্রুয়ারি) রাজধানীর বেইলি রোডে অবস্থিত ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজে শিক্ষা প্রতিষ্ঠানটির বার্ষিক পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

প্রতিমন্ত্রী মহিববুর রহমান বলেন, আমাদের নেত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর কন্যা, এটা আমাদের গৌরবের ব্যাপার, অহংকারের ব্যাপার। তিনি এমন একজন নেত্রী যিনি নিজের যোগ্যতা ও সুদূরপ্রসারী পরিকল্পনার কারণে আজ শুধু বাংলাদেশের নেত্রী নন, তিনি বিশ্বনেত্রী। তিনি আজ বাঙালি জাতির অহংকার, তিনি আমাদের আশীর্বাদ। তিনি বাংলাদেশকে উন্নয়নের রোল মডেলে পরিণত করেছেন।

বাংলাদেশে তৈরি পোশাক বিশ্বের বিভিন্ন দেশে নামি ব্র্যান্ড হিসেবে বিক্রি হয় জানিয়ে প্রতিমন্ত্রী মহিববুর বলেন, যেই দেশগুলোর সঙ্গে এখনো আমাদের কূটনৈতিক সম্পর্ক নেই, সেই দেশগুলোতে বাংলাদেশের পোশাক সর্বোচ্চ ব্র্যান্ড হিসেবে বিক্রি হয়। লিথুয়ানিয়া, সুইডেন, ফিনল্যান্ড, লাটভিয়া, এস্তোনিয়া এসব দেশের মানুষের প্রথম পছন্দ বাংলাদেশের পোশাক। বাংলাদেশ আজ অনেক উচ্চতায় পৌঁছে গেছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার যোগ্য নেতৃত্বের কারণে।

তিনি বলেন, শিক্ষা প্রতিষ্ঠানের ব্যাপারে সব সময় আমার একটি আলাদা আবেগ কাজ করে। কারণ আমি নিজেও একজন শিক্ষক। আমি আমার এলাকায় একটি শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেছি আমার পিতার নামে। সেই প্রতিষ্ঠানে আমি এক সময় অধ্যক্ষের দায়িত্ব পালন করেছি।

তিনি আরও বলেন, দেশের জনসংখ্যার অর্ধেক নারী। বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা ও শেখ হাসিনার স্মার্ট সোনার বাংলা যদি কায়েম করতে হয়, তাহলে আমাদের পুরুষ ও নারীদের সমানভাবে এগিয়ে যেতে হবে।

ভিকারুননিসা স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীদের উদ্দেশে তিনি আরও বলেন, দেশকে সোনার বাংলা করতে হলে তোমাদের আরও এগিয়ে যেতে হবে। কারণ, এদেশের অর্ধেক জনগণ নারী। নারী-পুরুষ যদি সমানভাবে এগোতে না পারি তাহলে কোনোদিনই বাংলাদেশে স্বপ্নের সোনার বাংলা, শেখ হাসিনার স্মার্ট সোনার বাংলা কায়েম সম্ভব নয়।

সবাই মিলে দেশকে গড়ে তুলার আহ্বান জানিয়ে প্রতিমন্ত্রী মহিববুর রহমান বলেন, আমাদের নিজেদের মধ্যে দেশপ্রেম জাগ্রত করতে হবে। কারণ, দেশকে ভালো না বাসলে দেশকে দুর্নীতিমুক্ত করা সম্ভব হবে না। আসুন, দেশকে ভালোবেসে দেশের উন্নয়নের জন্য কাজ করি।

সভাপতির বক্তব্যে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ কেকা রায় চৌধুরী বলেন, আজ আমাদের সবার আনন্দের দিন। অনেকদিন পর আমরা পুরস্কার পেতে যাচ্ছি। যেসব শিক্ষার্থীরা পুরস্কার পাবে তাদের অভিনন্দন, যারা পাবে না তাদের জন্য শুভকামনা।

অভিভাবকদের উদ্দেশে তিনি আরও বলেন, আমি এ স্কুলের অধ্যক্ষের দায়িত্ব নেওয়ার পর কি কি কাজ করেছি সেটি আপনারা যাচাই করবেন। কোনো ভুল হলে গঠনমূলক সমালোচনা করবেন। কিন্তু বাচ্চাদের সামনে শিক্ষকদের কোনো সমালোচনা করবেন না। এতে শিক্ষকদের প্রতি বাচ্চাদের শ্রদ্ধাবোধ কমে যায়। তারা শিক্ষকদের কাছ থেকে কিছু শিখতে পারবে না।

শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, তোমরা যারা আজ পুরস্কার পাবে, সেটি ধরে রাখার চেষ্টা করো। যাতে আরও ভালো করতে পারো, সেই চেষ্টা করো। আমাদের ভবিষ্যৎ প্রজন্ম তোমরা। তোমরা আগামীতে দেশের বিভিন্ন জায়গায় প্রতিনিধিত্ব করবে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের মাধ্যমিক শাখার অভিভাবক প্রতিনিধি আনোয়ার কবির ভূঁইয়া, কলেজ শাখার শিক্ষক প্রতিনিধি ড. ফারহানা খানম, মাধ্যমিক শাখার শিক্ষক প্রতিনিধি মো. আব্দুর রাজ্জাক আকন্দসহ গভর্নিং বডির সদস্য, অভিভাবক ও শিক্ষা প্রতিষ্ঠানটির বিভিন্ন শাখার শিক্ষার্থীরা।

অনুষ্ঠানে ২০২২ ও ২০২৩ সালের সেরা শিক্ষার্থী ও শিক্ষকদের পুরস্কার বিতরণ করা হয়।

বাংলাদেশ সময়: ১৩১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৫, ২০২৪
এসসি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।