ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ব্যবয়াসীদের জরিমানা করলেন রায়পুর পৌরসভার মেয়র!

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২, ২০২৪
ব্যবয়াসীদের জরিমানা করলেন রায়পুর পৌরসভার মেয়র!

লক্ষ্মীপুর: লক্ষ্মীপুরের রায়পুর পৌরসভার একটি বাজারের ব্যবসায়ীদের জরিমানা করার অভিযোগ উঠেছে মেয়র গিয়াস উদ্দিন রুবেল ভাটের বিরুদ্ধে।  

তিনি নিজে ‘নির্বাহী ম্যজিস্ট্রেটের’ ভূমিকায় উপস্থিত হয়ে অনেকটা ‘ভ্রাম্যমাণ আদালতের’ আদলে অভিযান চালিয়ে এ জরিমানা আদায়ের নির্দেশ দেন।

এসময় পৌর কাউন্সিলর এবং পৌরসভার কর্মকর্তা-কর্মচারীরা তার সঙ্গে ছিলেন।  

যদিও এ ধরনের অভিযান বা জরিমানা করার এখতিয়ার নেই একজন পৌর মেয়রের।  

এ নিয়ে পৌরবাসী এবং ব্যবসায়ীদের মধ্যে চরম ক্ষোভ বিরাজ করছে।  

খোঁজ নিয়ে জানা গেছে, বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) বিকেলে পৌর মেয়র রুবেল ভাট বাজার তদারকিতে নামেন। বাজারের অনেক দোকানি দোকানের বাইরে পণ্যের পসরা সাজিয়েছেন। এ নিয়ে আপত্তি তোলেন পৌর মেয়র। এ ঘটনায় তিনি বাজারের ১৫টি ব্যবসা প্রতিষ্ঠানকে সাড়ে ১২ হাজার টাকা জরিমানা করেন।  

মেয়রের অভিযানের সময় ধারণ করা ভিডিওর একটি অংশে দেখা যায়, পৌর মেয়র এক ব্যবসায়ীকে দোকানের বাইরে রাখা পণ্য দোকানের ভেতরে নেওয়ার নির্দেশ দিচ্ছেন। পণ্য নিতে দেরি হওয়ায় মেয়রের সঙ্গে থাকা একজন ওই ব্যবসায়ীকে ধাক্কা দেন এবং ব্যবসায়ীকে উত্তেজিত হয়ে কথা বলেন।  

তখন মেয়র ওই ব্যবসায়ীকে উদ্দেশ্য করে উপস্থিত লোকজনকে বলেন, এ লোক খারাপ ব্যবহার করে। কোনো নিয়ম কানুন মানে না। রাস্তার ওপর দোকান বানিয়ে রাখছে। সুযোগ তো বার বার দেওয়া যায় না। আড়াই বছর আমি মাঠে আসিনি। বিভিন্নভাবে সর্তক করেছি। আপনারা তো শোনেন না। এসময় ওই ব্যবসায়ী ক্ষমা চাইলে মেয়র অন্য একজনকে বলেন, একে হাজার টাকা জরিমানা করে দেন।

এরপর মেয়র বাজারের আরও ১৪ জন ব্যবসায়ীকে বিভিন্ন অংকে জরিমানা করেন বলে বাজারের ব্যবসায়ীরা জানিয়েছেন।

এর মধ্যে আলিফ এন্টারপ্রাইজকে এক হাজার, ইসলামিয়া স্টোরকে এক হাজার, নবাব বিরিয়ানিকে এক হাজার, আজমির হোটেলকে এক হাজার, মোহাম্মদীয়া হোটেলকে এক হাজার, স্বপন সু-স্টোরকে ৫০০, এমএম রেক্সিন হাউজকে ৫০০, মুসকান এন্টারপ্রাইজকে এক হাজার, মোল্লা ট্রেডার্সকে এক হাজার, সাহা ব্রাদার্সকে এক হাজার, সতিষ সাহাকে এক হাজার, বিসমিল্লাহ ট্রেডার্সকে ৫০০, শরিফ বস্ত্রালয়কে ৫০০, পূর্ণতা কসমেটিক্সকে ৫০০ এবং পাটওয়ারী স্টোরকে এক হাজার টাকা জরিমানা করা হয়।

এ বিষয়ে প্রশাসনের এক কর্মকর্তা বাংলানিউজকে জানান, পৌর মেয়রের এ ধরনের জরিমানা করার এখতিয়ার নেই। ক্ষমতাপ্রাপ্ত নির্বাহী ম্যাজিস্ট্রেটরাই আইনের মাধ্যমে জরিমানা করতে পারেন।  

এ বিষয়ে জানতে পৌর মেয়র গিয়াস উদ্দিন রুবেলের ফোনে কল দিলেও তিনি রিসিভ করেননি।  

বাংলাদেশ সময়: ০৯৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ০২, ২০২৪
এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।