ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আ. লীগ সরকার দ্রুত বিচার আইনের অপব্যবহার করেনি: আইনমন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০২৪
আ. লীগ সরকার দ্রুত বিচার আইনের অপব্যবহার করেনি: আইনমন্ত্রী ফাইল ছবি

ঢাকা: স্থায়ী হতে যাওয়া দ্রুত বিচার আইনের অপব্যবহার আওয়ামী লীগ সরকার করেনি বলে মন্তব্য করেছেন আইন, বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী আনিসুল হক।

বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এমন মন্তব্য করেন।

২৯ জানুয়ারি মন্ত্রিসভার বৈঠকে আইন-শৃঙ্খলা বিঘ্নকারী অপরাধ (দ্রুত বিচার) (সংশোধন) আইন, ২০২৪ এর খসড়ার নীতিগত ও চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়। এর আগে কয়েক দফা আইনটির সংশোধনী এনে দুই বছর করে মেয়াদ বাড়ানো হয়।

আইনটি স্থায়ী করার বিষয়ে ওই দিন মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন জানান, জননিরাপত্তা বিভাগ থেকে বলা হয়েছে, এ আইনের অনেক সুফল আছে। এ আইন অপরাধ নিয়ন্ত্রণ করার ক্ষেত্রে খুব কাজে লেগেছে, এ জন্য তারা আইনটি কন্টিনিউ করতে চাচ্ছে।

২০০২ সালে বিএনপি সরকার যখন আইনটি করে, তখন আওয়ামী লীগ বিরোধী দলে থেকে অভিযোগ তুলেছিল, বিরোধী দলকে দমন করতেই এটি করা হয়েছে। কিন্তু এখন কেন আইনটি স্থায়ী করা হয়েছে- প্রশ্নে আইনমন্ত্রী বলেন, ২০০২ সালে আইনটি করার পর সাতক্ষীরাসহ বাংলাদেশের অন্যান্য জায়গায় আওয়ামী লীগের নেতাকর্মী ও সংখ্যালঘুদের প্রতি অত্যাচার চালানো হয়। যদি আওয়ামী লীগ সেই সময় এ আইনের বিরোধিতা করে থাকে, আমার মনে হয় না সেটা খুব অন্যায় বা অযৌক্তিক ছিল।

তিনি বলেন, ২০০৪ সালের ২১ আগস্টে গ্রেনেড হামলা, এরপর সন্ত্রাসবাদ, ভাঙচুর, অগ্নিসংযোগ ও অগ্নিসন্ত্রাসের ঘটনা দেখলে দেখা যাবে, এমন একটি আইনের প্রয়োজন। যেটি অপ্রয়োজন, তা হলো এর অপব্যবহার। আওয়ামী লীগ সরকার এ আইনের অপব্যবহার করেনি।

বাংলাদেশ সময়: ১৪৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০২৪
এমআইএইচ/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।