ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ব্রাহ্মণবাড়িয়ায় কৃষক হত্যা মামলায় একজনকে মৃত্যুদণ্ড

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১১ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২৪
ব্রাহ্মণবাড়িয়ায় কৃষক হত্যা মামলায় একজনকে মৃত্যুদণ্ড

ব্রাহ্মণবাড়িয়া: ব্রাহ্মণবাড়িয়ার কসবায় কৃষক রহিজ মিয়া হত্যা মামলায় একজনকে মৃত্যুদণ্ড ও ছয়জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ডাদেশ দিয়েছেন আদালত।

মঙ্গলবার (৩০ জানুয়ারি) দুপুরে অতিরিক্ত জেলা ও দায়রা জজ ১ম আদালতের বিচারক আয়েশা আক্তার সুমি এ রায় দেন।

মৃত্যুদণ্ড প্রাপ্ত আসামি মো. জজ মিয়া উপজেলার নিমবাড়ি গ্রামের জমসিদ মিয়ার ছেলে। এছাড়াও তাকে এক লাখ টাকা জরিমানা করা হয়। তবে তিনি পলাতক থাকায় তার বিরুদ্ধে ওয়ারেন্ট জারি করা হয়।

এছাড়াও জমসিদ মিয়ার ছেলে ইয়াছিন মিয়া, খোকন মিয়া, মনির মিয়া, পারভেজ মিয়া এবং রহিম বাদশার ছেলে আওয়াল মিয়া ও আশরাফুল মিয়াকে এক বছর থেকে ছয় মাস করে সশ্রম কারাদণ্ড দেওয়া হয়। এ মামলায় আরও নয়জন আসামির বিরুদ্ধে আনিত অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত না হওয়ায় তাদের বেকসুর খালাস দেওয়া হয়।

মামলা সূত্রে জানা গেছে, কসবা উপজেলার নিমবাড়ি গ্রামে পাণ্ডবের গোষ্ঠী ও কাবলি গোষ্ঠী লোকজনের মধ্যে মামলা মোকাদ্দমাসহ বিভিন্ন বিরোধ চলে আসছিল। এরই জেরে ২০১৭ সালে ১০ এপ্রিল সকালে রহিজ মিয়া, নাবালক সরদার ও ফরিদ মিয়া বাদৈর বাজার থেকে বাড়িতে ফেরার পথে কাবলি গোষ্ঠীর লোকজন তাদের ওপর হামলা করেন। এ সময় রহিজ মিয়াসহ তার সঙ্গে থাকা দুজনকে দেশীয় অস্ত্র দিয়ে আঘাত করে গুরুতর আহত করা হয়। পরে স্থানীয়রা তাদের উদ্ধার করে হাসপাতালে নেওয়া হলে রহিজ মিয়া মারা যান।  

পরে এ ঘটনায় রহিজ মিয়ার স্ত্রী নার্গিছ বেগম কসবায় থানায় ১৭ জনকে আসামি করে একটি হত্যা মামলা দায়ের করেন।

এ বিষয়ে রাষ্ট্রপক্ষের আইনজীবী অ্যাডভোকেট শরীফ হোসেন জানান, আদালতের রায়ে আমরা শ্রদ্ধাশীল। তবে এ রায়ে আমরা আংশিক সন্তুষ্ট এবং আংশিক অসন্তুষ্ট। সুনির্দিষ্ট তথ্য প্রমাণ থাকার সত্ত্বেও আদালত নয়জনকে বেকসুর খালাস প্রদান করেছেন। আমরা এ বিষয়ে উচ্চআদালতে আপিল করব।

বাংলাদেশ সময়: ১৫১১ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২৪
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।