ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

উগ্রবাদ বিরোধী আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতা উদ্বোধন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫৯ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০২৪
উগ্রবাদ বিরোধী আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতা উদ্বোধন

ঢাকা: অ্যান্টি টেরোরিজম ইউনিটি (এটিইউ) এবং ঢাকা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির যৌথ আয়োজন ‘ATU-DUDS সহিংস উগ্রবাদ বিরোধী আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতা ২০২৪’ এর উদ্বোধন হয়েছে। বিতর্ক প্রতিযোগিতায় দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ৩২টি দল অংশগ্রহণ করেছে।

শুক্রবার (২৬ জানুয়ারি) প্রতিযোগিতার উদ্বোধন ঘোষণা করেন এটিইউর ডিআইজি (অপারেশনস) জনাব মোহা. আব্দুল আলীম মাহমুদ।

উদ্বোধনী বক্তব্যে আব্দুল আলীম মাহমুদ বলেন, সন্ত্রাসবাদ ও সহিংস চরমপন্থা একটা বিশ্ব বিস্তৃত ব্যাধি। সবার সম্মিলিত মনোযোগ, চিন্তাসমৃদ্ধ বিতর্ক এই ব্যাধি নিরাময়ের বিবিধ দ্বার উন্মোচন করতে পারে। সহিংস চরমপন্থা ও উগ্রবাদী মতবাদ সীমানা অতিক্রম করে সবাইকে প্রভাবিত করে তাই আমরা যেন ডিবেটের শক্তির কথা মনে করি।

যে সব বিদ্বেষ, অসমতা ও ঘৃণা মানুষে মানুষে ব্যবধান ও অসহিষ্ণুতা তৈরি করছে তা যেন আমরা শিক্ষা, আর্থ-সামাজিক উন্নয়ন ও মনস্বিতা দিয়ে মোকাবিলা করতে হবে। ইন্টারকানেক্টেড পৃথিবীতে আমরা বাধার পরিবর্তে ব্রিজ তৈরি করতে চাই। আমাদের ডাইভার্সিটিকে আলিঙ্গন ও বিভক্তিকে ডিবেটের মাধ্যমে প্রতিহত করতে হবে।

তরুণরাই আগামীর পৃথিবীকে এগিয়ে নিয়ে যাবে তাই তাদের দেশের প্রচলিত আইন সম্পর্কে যথাযথ ধারণা, বহুত্ববাদে বিশ্বাস ও দৃষ্টিভঙ্গিতে স্বচ্ছতা খুবই জরুরি। তিনি সবাইকে প্রিয় মাতৃভূমিকে ভালোবাসার কথা বলেন এবং দেশকে উগ্রবাদের ছায়ামুক্ত করার জন্য একযোগে কাজ করতে বলেন।

প্রথম দিনের প্রতিযোগিতার ভেন্যু ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হল চত্বরে চলমান রয়েছে। শনিবার (২৭ জানুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান অনুষদের মোজাফফর আহমদ চৌধুরী অডিটোরিয়ামে বিতর্ক প্রতিযোগিতার সেমিফাইনাল ও ফাইনাল অনুষ্ঠিত হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- ঢাকা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির মডারেটর তাওহিদা জাহান ও ঢাকা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির মডারেটর সামসাদ নওরীন।

বাংলাদেশ সময়: ০৭৫৯ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০২৪
পিএম/এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।