ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

জাটকা ইলিশ সংরক্ষণ-বিক্রির অপরাধে জরিমানা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৮ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০২৪
জাটকা ইলিশ সংরক্ষণ-বিক্রির অপরাধে জরিমানা

ঢাকা: নিষিদ্ধ জাটকা ইলিশ, জেলিযুক্ত চিংড়ি সংরক্ষণ ও বিক্রির অপরাধে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত ৪ মাছ ব্যবসায়ীকে ২ লাখ টাকা জরিমানা করেছে।

এছাড়া ৬ লাখ ৩০ হাজার ৫০০ টাকা মূল্যের ১ হাজার ১৭০ কেজি জাটকা ইলিশ ও ৬৫ কেজি জেলিযুক্ত চিংড়ি জব্দ করা হয়।

পরে জেলিযুক্ত চিংড়িগুলো ধ্বংস করা হয়।

সোমবার (২২ জানুয়ারি) দিনগত রাত ৩টা থেকে মঙ্গলবার (২৩ জানুয়ারি) সকাল সাড়ে ১০টা পর্যন্ত রাজধানীর যাত্রাবাড়ী থানার সিটি কর্পোরেশন মার্কেটের শাক-বাজার মাছের আড়তে এ অভিযান পরিচালনা করা হয়। জেলা মৎস্য অধিদপ্তরের সহকারী প্রকল্প কর্মকর্তার উপস্থিতিতে ও র‌্যাব-১০ এর সমন্বয়ে অভিযানে নেতৃত্ব দেন র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট জনাব মো. মাজহারুল ইসলাম।

র‌্যাব-১০ এর উপ-পরিচালক ও অ্যাপস অফিসার আমিনুল ইসলাম জানান, মঙ্গলবার যাত্রাবাড়ীর সিটি কর্পোরেশন মার্কেটের শাক-বাজার মাছের আড়তে অভিযান পরিচালনা করা হয়। ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে জাটকা ইলিশ, জেলিযুক্ত চিংড়ি সংরক্ষণ ও বিক্রি অপরাধে চার মাছ ব্যবসায়ীকে দুই লাখ টাকা জরিমানা করা হয়। মাছ ব্যবসায়ীরা হলেন মো. শামীম হোসেন (৩৭), মো. সবুর গাজী (৩০), ওতুল কৃষ্ণ দাস (২৪) ও মো. আবু বক্কর (৪০)। এ সময় তাদের প্রত্যেকের কাছে থেকে নগদ ৫০ হাজার টাকা করে জরিমানা করা হয়।

তিনি আরও জানান, এছাড়া নির্বাহী ম্যাজিস্ট্রেটের নির্দেশে ৬ লাখ ৩০ হাজার ৫০০ টাকা মূল্যের ১ হাজার ১৭০ কেজি জাটকা ইলিশ ও ৬৫ কেজি জেলিযুক্ত চিংড়ি জব্দ করা হয়। জব্দ জাটকা ইলিশ বিনামূল্যে এতিম খানায় দান করা হয় এবং জেলিযুক্ত চিংড়িগুলো ধ্বংস করা হয়। বেশ কিছুদিন ধরেই এই ব্যবসায়ীরা জাটকা ইলিশ ও জেলিযুক্ত চিংড়ি সংরক্ষণ এবং বিক্রি করে আসছিলেন বলেও জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৫০৭ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০২৪
এমএমআই/এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।