ঢাকা, বুধবার, ১৭ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বিনিয়োগ বাড়াতে আইন-শৃঙ্খলা শক্তিশালী করতে হবে: প্রতিমন্ত্রী পলক

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৫ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০২৪
বিনিয়োগ বাড়াতে আইন-শৃঙ্খলা শক্তিশালী করতে হবে: প্রতিমন্ত্রী পলক

নাটোর: ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার স্বপ্নের স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে বর্তমান বৈশ্বিক সংকট মোকাবেলা করতে হবে। দেশের অর্থনৈতিক সমৃদ্ধি ও বিনিয়োগ বৃদ্ধিতে প্রধান কাজ হচ্ছে আমাদের আইন-শৃঙ্খলা ব্যবস্থাকে শক্তিশালী করা।

নাটোরের সামগ্রিক আইন-শৃঙ্খলা ব্যবস্থা জোরদার করতে দুষ্টের দমন ও শিষ্টের লালন নীতি অনুসরণ করবো।

রোববার (২১ জানুয়ারি) দুপুরে নাটোরের জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা আইন-শৃঙ্খলা কমিটির সভায় তিনি এসব কথা বলেন।  

জেলা প্রশাসক আবু নাছের ভূঁঞার সভাপতিত্বে সভায় প্রতিমন্ত্রী বলেন, একজন মানুষ কিন্তু অপরাধী মন নিয়ে বড় হয় না, পারিপার্শ্বিক অবস্থা বা পরিস্থিতির শিকার হয়েও অনেক সময় অপরাধে জড়িয়ে যায়। আমি ব্যক্তিগতভাবে মনে করি সব অপরাধের উৎস হচ্ছে মাদক। একজন মাদকসেবনকারী যখন মাদক গ্রহণ করে তখন সে নিজের বিবেক হারিয়ে ফেলেন এবং মাদকের অর্থ সংগ্রহের জন্য অনেক অপরাধ কার্যক্রমে লিপ্ত হয়ে পড়ে।

তিনি আরও বলেন, পৃথিবীর সৃষ্টি থেকেই অপরাধ রয়েছে, আমাদের দায়িত্ব ও কর্তব্য হচ্ছে অপরাধ দমন করা, অপরাধচক্রকে নির্মূল করা এবং অপরাধের ভুক্তভোগীদের ন্যায়বিচার নিশ্চিত করা। এটা একটা চলমান প্রক্রিয়া। আমরা যদি এই প্রক্রিয়াটাকে তিনটা ভাগে বিভক্ত করি- প্রথমত: আমাদের স্কুল, কলেজ, মাদরাসা ও শিক্ষাপ্রতিষ্ঠান অর্থাৎ ব্যক্তি, প্রতিষ্ঠান ও পারিবারিক পর্যায়ে মাদকবিরোধী একটা সচেতনতা কর্মসূচি গ্রহণ। এটা করতে পারলে আমাদের শিশু-কিশোররা মাদকের কুফল সম্পর্কে জেনে বড় হবে এবং তা উৎসেই নির্মূল করা যাবে।  

দ্বিতীয়ত: অপরাধ প্রতিরোধ করা যেমন- শহরের গুরুত্বপূর্ণ স্থানগুলোকে আমরা ক্লোজ সার্কিট ক্যামেরাসহ নিরাপত্তা বলয়ের আওতায় নিয়ে আসা এবং তৃতীয়ত, অপরাধ সংঘটিত হলে প্রকৃত অপরাধীকে বিচারের আওতায় এনে শাস্তি প্রদান করা। এসব বাস্তবায়নে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, জনপ্রতিনিধি, সাংবাদিকসহ আমাদের সবাইকে অগ্রণী ভূমিকা রাখতে হবে।

আইন-শৃঙ্খলা কমিটির সভায় আরও বক্তব্য দেন- নাটোর-১ (লালপুর-বাগাতিপাড়া) আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট আবুল কালাম আজাদ, নাটোর-৪ (গুরুদাসপুর-বড়াইগ্রাম) আসনের সংসদ সদস্য ডা. সিদ্দিকুর রহমান পাটোয়ারী, পুলিশ সুপার মো. তারিকুল ইসলাম, জজ কোর্টের পিপি ও জেলা আওয়ামী লীগ সভাপতি অ্যাডভোকেট সিরাজুল ইসলামসহ সরকারি বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, জনপ্রতিনিধি ও গণমাধ্যমকর্মীরা।

বাংলাদেশ সময়: ১৭১৫ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০২৪
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।