ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ফেরি উদ্ধারে হামজা-রুস্তম-প্রত্যয়ের পর এবার আসছে ঝিনাই-১

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৫ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২৪
ফেরি উদ্ধারে হামজা-রুস্তম-প্রত্যয়ের পর এবার আসছে ঝিনাই-১

মানিকগঞ্জ: পদ্মা নদীর তীরবর্তী পয়েন্টের পাটুরিয়া ৫ নম্বর ফেরিঘাটের তিনশ মিটার দূরে যানবাহন ও মানুষ নিয়ে তলিয়ে যায় ইউটিলিটি রজনীগন্ধা নামে ফেরি। ডুবে যাওয়ার তিনদিন পার হলেও নিখোঁজ সহকারী মাস্টারকে উদ্ধারে দৃশ্যমান কোনো অগ্রগতি নেই।

 

শনিবার (২০ জানুয়ারি) দুপুরের শেষ ভাগে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) চেয়ারম্যান কমডোর আরিফ আহমেদ মোস্তফা।  

জানা যায়, ডুবে যাওয়া ফেরি উত্তোলনের প্রথম দিনে উদ্ধারকারী জাহাজ হামজা বিআইডব্লিউটিএর ট্রাক-বোর্ডের সহায়তায় ভেসে যাওয়া দুটি ট্রাক উদ্ধার করে। পরে দুর্ঘটনাস্থলে পৌঁছে একটি ট্রাক উদ্ধার করে রুস্তম। সর্বশেষ গতকাল শুক্রবার (১৯ জানুয়ারি) দুপুর সোয়া ২টার দিকে ডুবে থাকা রজনীগন্ধা উত্তোলনের কাজে যুক্ত হয় প্রত্যয়।  

শনিবার (২০ জানুয়ারি) সকাল সাড়ে ৯টার দিকে ফেরি উত্তোলনের প্রক্রিয়া শুরু হলেও হামজা-রুস্তম অলস সময় অতিবাহিত করে, তবে ডুবে থাকা রজনীগন্ধার নিচ দিয়ে লিফটিং পদ্ধতিতে সলিং ওয়্যার টানার কাজ করছে প্রত্যয়। সকাল থেকে বিকেল পর্যন্ত বিআইডব্লিউটিএ, নৌ-বাহিনী, ফায়ার সার্ভিসের ডুবুরি দলের সদস্যরা সলিংয়ের কাজ করছে। সফলভাবে একটি সলিংয়ের ওয়্যারের কাজ সম্পন্ন হয়েছে বাকি একটি প্রক্রিয়াধীন। প্রত্যয়ের কাজে সহায়তার জন্য নারায়ণগঞ্জ থেকে ঝিনাই-১ আসছে। এই জাহাজটি এসে পৌঁছালেই ডুবে থাকা ফেরিটি উত্তোলনের মূল কাজে যাবে বিআইডব্লিউটিএ।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) চেয়ারম্যান কমডোর আরিফ আহমেদ মোস্তফা বলেন, আমরা কাজ করছি, আজকেই পরিকল্পনা ছিল বাতাস দিয়ে কিছু করা যায় কিনা ‘এরই মধ্যে পারসেস রিং পরানো হয়েছে’ আরও একটা পরাতে পারবো। আমরা নারায়ণগঞ্জ থেকে ঝিনাই-১ নামের একটি বড় জাহাজ নিয়ে আসতেছি, আশা করছি কাল সকালে পৌঁছাবে। হামজা-রুস্তম এত বড় লোড নিতে পারবে না বলে তারা আজ কোনো কাজ করছে না। তবে বড় জাহাজ ঝিনাই-১ এলে সম্মিলিতভাবে ডুবে থাকা ফেরি রজনীগন্ধা তোলার কাজ করবে বলেও জানান এই কর্মকর্তা।  

বাংলাদেশ সময়: ১৯৩২ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২৪
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।