ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মাদারীপুরে কেএইচবি ইটভাটা মালিককে ৩ লাখ টাকা জরিমানা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪২ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০২৪
মাদারীপুরে কেএইচবি ইটভাটা মালিককে ৩ লাখ টাকা জরিমানা

মাদারীপুর: মাদারীপুরে পরিবেশের ক্ষতি করে ইটভাটায় কাঠ পোড়ানোর দায়ে কেএইচবি নামে ভাটা মালিককে তিন লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।  
বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) বিকেলে জেলা সদর উপজেলার পাঁচখোলা ইউনিয়নের মহিষেরচর এলাকায় এ অভিযান পরিচালনা করা হয়।

 

অভিযানের নেতৃত্ব দেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ভ্রাম্যমাণ আদালতের বিচারক মোস্তাফিজুর রহমান।  

জরিমানাপ্রাপ্ত ভাটা মালিকের পক্ষে জরিমানা দেন ম্যানেজার রনি খান। তিনি সৈয়দারবালী এলাকার মনিরুজ্জামান খানের ছেলে।

ভ্রাম্যমাণ আদালত সূত্র জানায়, দীর্ঘদিন ধরে ইটভাটায় কাঠ পোড়ানো হচ্ছে এমন খবরে অভিযানে যায় জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। এ সময় সদর উপজেলার মহিষেরচর এলাকার কেএইচবি ইটভাটায় জ্বালানি হিসেবে গাছপালা পোড়ানোর বিষয়টি সত্যতা পাওয়া যায়। কাঠ পোড়ানোর দায়ে ভাটা মালিককে নগদ ৩ লাখ টাকা জরিমানা করা হয়। অনাদায়ে এক বছরের কারাদণ্ড দেন ভ্রাম্যমাণ আদালতের বিচারক মোস্তাফিজুর রহমান।  

মাদারীপুর জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ভ্রাম্যমাণ আদালতের বিচারক মোস্তাফিজুর রহমান জানান, পরিবেশের ক্ষতি করে ইটভাটায় কেউ কাঠ পোড়াতে পারবেন না। এটা পরিবেশ অধিদপ্তরের আইন ও আদেশে বলা আছে। কাঠ পোড়ানো হচ্ছে এমন অভিযোগ আসায় কেএইচবি ইটভাটা কর্তৃপক্ষকে সতর্ক করা হয়েছিল। তারা নিয়ম না মেনেই স্থানীয় গাছপালা কেটে ইটভাটায় জ্বালানি হিসেবে ব্যবহার করে আসছে, এমন অভিযোগে ঘটনাস্থলে গিয়ে সত্যতা পাওয়া যায়। এ সময় তিন লাখ টাকা জরিমানা করা হয়। পরিবেশের স্বার্থে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।

বাংলাদেশ সময়: ২১৪০ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০২৪
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।