ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নবাবগঞ্জে পৌষ সংক্রান্তি উপলক্ষে গরুর রশি ছেড়া প্রতিযোগিতা

উপজেলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৪ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০২৪
নবাবগঞ্জে পৌষ সংক্রান্তি উপলক্ষে গরুর রশি ছেড়া প্রতিযোগিতা

নবাবগঞ্জ (ঢাকা): ঢাকার নবাবগঞ্জ উপজেলায় পৌষ সংক্রান্তি উপলক্ষে গরুর রশি ছেড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। প্রায় চার শতাধিক বছর আগে থেকে প্রতিযোগিতাটি পালন করে আসছে এলাকাবাসী।

সোমবার (১৫ জানুয়ারি) সন্ধ্যায় উপজেলার যন্ত্রাইল ইউনিয়নের চন্দ্রখোলা মাঠে চন্দ্রখোলা কালি মন্দির কমিটির আয়োজনে এ প্রতিযোগিতা উপভোগ করতে আসেন নবাবগঞ্জ, দোহার, শ্রীনগর, সিরাজদিখান, সিংগাইর, হরিরামপুরসহ আশপাশের উপজেলার প্রায় ২০ হাজার দর্শক।

সরেজমিনে দেখা যায়, দুপুর আড়াইটা থেকেই নানা বয়সী মানুষ দলে দলে গরু দৌড় দেখতে আসা শুরু করেন। বিকেলে মাঠের চারপাশ পরিপূর্ণ ভরে যায়। অনুষ্ঠান ঘিরে চারিপাশ ঘিরে বসে বাঙালির সংস্কৃতি ও ঐতিহ্য গ্রাম্য মেলা।  

প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে আসে উপজেলার উত্তর বালুখণ্ডের আজগর আলীর গরু, ভাওয়ালিয়া গ্রামের দরবেশ মাতাববরের গরু, কৈলাইলের রতন সিংয়ের গরুসহ উপজেলার বিভিন্ন গ্রাম থেকে শতাধিক গরু আসে প্রতিযোগিতায়।

মন্দির কমিটির বলরাম বেপারী ও হারাধন মাঝি জানান, বাব-দাদাদের কাছ থেকে এ প্রথা শুনে আসছি। প্রথা অনুযায়ী, গরু রশি ছেড়ার আগে মন্দির থেকে আনা গঙ্গা জল গরুর গায়ে ছিটিয়ে পবিত্র করা হয়। যাতে কোনো ধরনের অমঙ্গল প্রভাবিত করতে না পারে।

স্থানীয় বাসিন্দা ও শিক্ষক শ্যামল সরকার জানান, প্রতিবছরই মেলা উপলক্ষে অনুষ্ঠানের কয়েক দিন আগে থেকে আশপাশের উপজেলা থেকে বাড়িগুলোতে বাড়তে থাকে অতিথির সংখ্যা। অতিথিরা কয়েক সপ্তাহ পর্যন্ত অবস্থান করেন। তাদের আপ্যায়নের জন্য রকমারি পিঠাপুলিরও আয়োজন করা হয়।

চন্দ্রখোলা কালি মন্দির কমিটির সভাপতি স্বপন কুমার তালুকদার জানান, প্রতি বছর পৌষ মাসের শেষ দিনে পৌষ সংক্রান্তি ও কালীপূজা উপলক্ষে এ উৎসব পালন করা হয়। আজ থেকে শুরু হয়ে আগামী ১৫ দিনব্যাপি ধর্মীয় অনুষ্ঠান শুরু হলো।

তিনি আরও জানান, এলাকার মানুষ গুলো প্রতিবছরই এ দিনের অপেক্ষায় প্রহর গুণে। গরুর রশি ছেঁড়া প্রথা এ অঞ্চলের মানুষের মধ্যে আনন্দ বয়ে আনে। গ্রাম বাংলার মানুষের চিরচেনা এ গরু রশি ছেঁড়া প্রথা ইতিহাসের পুরোনো দিনের কথা মনে করিয়ে দেয়।  

বাংলাদেশ সময়: ০৯৪৪ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০২৪
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।