ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মন্ত্রিসভায় সিলেটের চমক শহীদ-শফিক, ২৫ মন্ত্রীর ১৩ জনই নতুন

নাসির উদ্দিন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৮ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০২৪
মন্ত্রিসভায় সিলেটের চমক শহীদ-শফিক, ২৫ মন্ত্রীর ১৩ জনই নতুন উপাধ্যক্ষ আবদুস শহীদ, ডা. সামন্ত লাল সেন এবং শফিকুর রহমান চৌধুরী। (বাঁ থেকে)

সিলেট: সিলেট-১ আসন যার, সে দলই সরকার গঠন করে। রাজনৈতিক ময়দানে এখনও এই মিথ প্রচলিত।

ফলে ৩৬০ আউলিয়ার স্মৃতিবিজড়িত পুণ্যভূমি সিলেট থেকে নির্বাচনী প্রচারণা শুরুর ধারাবাহিকতা বজায় রেখে চলেছে রাজনৈতিক দলগুলো। সে কারণে মর্যাদাপূর্ণ মন্ত্রণালয় পেয়ে থাকে সিলেট।

সরকারের গত মেয়াদেও চারজন পূর্ণমন্ত্রী, একজন প্রতিমন্ত্রী ছিলেন সিলেটেরই। তবে এবারই মন্ত্রিসভায় সিলেটের স্থান সংকুচিত হয়ে এল। এবার মন্ত্রী-প্রতিমন্ত্রী নেমে এলেন দুইজনে।

বুধবার (১০ জানুয়ারি) শপথ নিয়েছেন ২৯৭ জন সংসদ সদস্য। বৃহস্পতিবার (১১ জানুয়ারি) প্রধানমন্ত্রীসহ নতুন মন্ত্রিসভার সদস্যরা শপথ নেবেন। এরই মধ্যে প্রধানমন্ত্রী হিসেবে শেখ হাসিনাকে নিয়োগ দিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।

এছাড়া মন্ত্রিসভার সদস্য হিসেবে ৩৬ জনের নাম মন্ত্রিপরিষদ বিভাগকে দেওয়া হয়েছে। মন্ত্রিপরিষদ বিভাগ থেকে যারা মন্ত্রী হতে যাচ্ছেন তাদের সবাইকে বৃহস্পতিবার শপথ নিতে আসার জন্য ফোন দেওয়া হচ্ছে। তাদের মধ্যে ২৫ জন পূর্ণমন্ত্রী। আর ১১ জন পাচ্ছেন প্রতিমন্ত্রীর দায়িত্ব।

এদেরমধ্যে চমক হিসেবে নাম এসেছে মৌলভীবাজার-৪ আসনের সংসদ সদস্য উপাধ্যক্ষ আবদুস শহীদ ও সিলেট-২ আসনের সংসদ সদস্য শফিকুর রহমান চৌধুরীর।

সিলেট বিভাগের মধ্যে পূর্ণমন্ত্রীর কোটায় ডাক পেয়েছেন উপাধ্যক্ষ আবদুস শহীদ। আর প্রতিমন্ত্রীর কোটায় শফিকুর রহমান চৌধুরী এবং টেকনোক্র্যাট মন্ত্রী হিসেবে ডা. সামন্ত লাল সেন ডাক পেয়েছেন।

অবশ্য টেকনোক্র্যাটে আসা ডা. সামন্ত লাল সেনের আদি বাড়ি সিলেটের বিশ্বনাথ উপজেলার টুকেরকান্দিতে ছিল। তার বড় চাচা বিএল সেন ছিলেন অবিভক্ত ভারতের আসামের কমিশনার।  

দেশভাগের পর তাদের পূর্ব পুরুষেরা ভারতে থেকে গেছেন। কেবল তার বাবার বসতভিটা ছিল বিশ্বনাথের টুকেরকান্দিতে। সেই বাড়ি এখন নেই। পরবর্তীতে তার বাবার চাকরির সুবাদে ছিলেন হবিগঞ্জে। তবে সেখানেও তাদের বসতি নেই।  

ডা. সামন্ত লাল সেনের বড় ভাই জয়ন্ত সেন অপু এমন তথ্য জানিয়ে বাংলানিউজকে বলেন,  বর্তমানে তারা ঢাকার শেরে বাংলানগর এলাকার ধানসিঁড়ি অ্যাপার্টমেন্টের বাসিন্দা।  

মন্ত্রিসভায় ডাক পাওয়াতে ডা. সামন্ত লাল সেন বাংলানিউজের সঙ্গে আলাপকালে সিলেটের সকলের কাছে দোয়া চেয়েছেন, তিনি যেন নতুন যাত্রায় ভাল কিছু করে দেখাতে পারেন।

এদিকে, শপথের আগে সুনামগঞ্জ থেকে সংসদে যাওয়া সরকারের সাবেক কর্মকর্তা ড. সাদিক মন্ত্রীসভায় ডাক পেতে পারেন, এমন গুঞ্জন রয়েছে!

বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় বঙ্গভবনে শপথ অনুষ্ঠানের প্রস্তুতি নেওয়ার কথা মন্ত্রিপরিষদ বিভাগ ইতোমধ্যে জানিয়েছে। নতুন সরকারে কে কোন মন্ত্রণালয় পাবেন, তা জানা যাবে দপ্তর বণ্টনের পর।

নতুন মন্ত্রিসভায় ঠাঁই হয়নি সুনামগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য বিদায়ী পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান, সিলেট-১ আসনের সংসদ সদস্য বিদায়ী পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন, মৌলভীবাজার-১ আসনের সংসদ সদস্য বিদায়ী পরিবেশমন্ত্রী মো. শাহাব উদ্দিন ও সিলেট-৪ আসনের সংসদ সদস্য বিদায়ী প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদের।

এছাড়া ২৫ মন্ত্রীর ১৩ জনই নতুন। নতুন মন্ত্রীদের মধ্যে রয়েছেন- মুহাম্মদ ফারুক খান (গোপালগঞ্জ-১), আবুল হাসান মাহমুদ আলী (দিনাজপুর-৪), মো. আব্দুস শহীদ (মৌলভীবাজার-৪), র. আ. ম. উবায়দুল মোকতাদির চৌধুরী (ব্রাহ্মণবাড়িয়া-৩), মো. আব্দুর রহমান (ফরিদপুর-১), নারায়ণ চন্দ্র চন্দ (খুলনা-৫), আব্দুস সালাম (ময়মনসিংহ-৯), মো. জিল্লুল হাকিম (রাজবাড়ী-২), সাবের হোসেন চৌধুরী (ঢাকা-৯), জাহাঙ্গীর কবির নানক (ঢাকা-১৩), নাজমুল হাসান (কিশোরগঞ্জ-৬), স্থপতি ইয়াফেস ওসমান এবং ডা. সামন্ত লাল সেন।

প্রতিমন্ত্রীর ১১ জনের তালিকায় নতুন মুখ সাতজন। তারা হলেন- বেগম সিমিন হোসেন (রিমি) (গাজীপুর-৪), মোহাম্মদ আলী আরাফাত (ঢাকা-১৭), মো. মহিববুর রহমান (পটুয়াখালী-৪), কুজেন্দ্র লাল ত্রিপুরা (খাগড়াছড়ি), রুমানা আলী (গাজীপুর-৩), শফিকুর রহমান চৌধুরী (সিলেট-২) এবং আহসানুল ইসলাম (টিটু) টাঙ্গাইল-৬ আসন।

স্বাধীনতার পরবর্তী সময় থেকে সরকারের মেয়াদগুলোতে মন্ত্রিসভায় রাজ করে এসেছে সিলেট অঞ্চল। দেশ স্বাধীনের পর প্রয়াত বর্ষীয়ান রাজনীতিবিদ আব্দুস সামাদের হাত ধরে আসা পররাষ্ট্র মন্ত্রণালয় সিলেটে ছিল চার মেয়াদ। আশির দশক থেকে অর্থ মন্ত্রণালয় সিলেটের দখলে ছিল সব চেয়ে বেশি সময়। আর দুই মেয়াদ ছিল পরিকল্পনা ও দুই মেয়াদ সমাজ কল্যাণ মন্ত্রণালয়। এছাড়াও শিক্ষা, পরিবেশ ও বন, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রাণালয় এবং বিমান প্রতিমন্ত্রীও ছিলেন সিলেটের। কিন্তু এবার সংকুচিত হয়ে এলো সিলেটের মন্ত্রণালয় পাওয়া।

বাংলাদেশ সময়: ১৪৩৬ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০২৪
এনইউ/এসএএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।