ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বৃহস্পতিবার নতুন মন্ত্রিসভার শপথ

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৬ ঘণ্টা, জানুয়ারি ৯, ২০২৪
বৃহস্পতিবার নতুন মন্ত্রিসভার শপথ মঙ্গলবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। ছবি: বাংলানিউজ

ঢাকা: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জনের পর টানা চারবারের মতো সরকার গঠন করতে যাচ্ছে আওয়ামী লীগ। বুধবার (১০ জানুয়ারি) নতুন সংসদ সদস্যরা (এমপি) শপথ নেবেন।

আর নতুন মন্ত্রিসভার সদস্যরা বৃহস্পতিবার (১১ জানুয়ারি) শপথ নেবেন।  

মঙ্গলবার (৯ জানুয়ারি) বিকেল পৌনে ৪টার দিকে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন সাংবাদিকদের জানান, বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় বঙ্গভবনে নতুন মন্ত্রিসভার সদস্যদের শপথের জন্য আমরা প্রস্তুতি নিচ্ছি।

নিয়মানুযায়ী, রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন নতুন মন্ত্রিসভার সদস্যদের শপথ পড়াবেন।

নবনির্বাচিত সংসদ সদস্যদের নামে মঙ্গলবার গেজেট প্রকাশ করা হবে। গেজেট প্রকাশের পর তিনদিনের মধ্যে এমপিদের শপথ নেওয়ার বাধ্যবাধকতা রয়েছে। তারপরই মন্ত্রিসভা গঠন করা হবে।

গত ৭ জানুয়ারি (রোববার) সারা দেশে একযোগে ২৯৯ আসনের নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এর মধ্যে ২৯৮ আসনের ফল বেসরকারিভাবে ঘোষণা করেছে নির্বাচন কমিশন।  

কমিশনের ঘোষিত ফল অনুয়ায়ী, নির্বাচনে ২২২টি আসনে জয় পেয়েছে আওয়ামী লীগ, জাতীয় পার্টি জয় পেয়েছে ১১ আসনে ও স্বতন্ত্র প্রার্থীরা জিতেছেন ৬২ আসনে। আওয়ামী লীগের শরিক দল ওয়ার্কার্স পার্টি ও জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) একটি করে আসনে জয়ী হয়েছে। বাংলাদেশের কল্যাণ পার্টি জয় পেয়েছে একটি আসনে।

সরকার গঠন করতে জাতীয় সংসদের ১৫১টি আসন পেতে হয়। এক্ষেত্রে নির্বাচনে নৌকা প্রতীকের দল আওয়ামী লীগ নিরঙ্কুশ জয় পেয়েছে। ফলে দলটিই টানা চতুর্থবারের মতো সরকার গঠন করার পথে। সেক্ষেত্রে টানা চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী হতে চলেছেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।

এ নির্বাচনী ফলের গেজেট এখনো প্রকাশ করা হয়নি। তবে মঙ্গলবারের মধ্যেই গেজেট প্রকাশের জন্য কাজ চলছে বলে জানিয়েছে নির্বাচন কমিশন সূত্র।

বাংলাদেশ সময়: ১৫০৪ ঘণ্টা, জানুয়ারি ০৯, ২০২৪
এমআইএইচ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।