ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রংপুরের সেই ডিসি অভিযোগ থেকে অব্যাহতি পাচ্ছেন!

এমএকে জিলানী, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৯ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১০
রংপুরের সেই ডিসি অভিযোগ থেকে অব্যাহতি পাচ্ছেন!

ঢাকা: রংপুরের জেলা প্রশাসক (ডিসি) বি এম এনামুল হকের বিরুদ্ধে আনা অভিযোগের কোনো প্রমাণ পাওয়া যায়নি! ফলে তার বিরুদ্ধে কোনো বিভাগীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে না। তাকে শুধু মৌখিকভাবে সতর্ক করে দেওয়ার সুপারিশ করেছে এ ঘটনায় গঠিত তদন্ত কমিটি।



তবে বাংলানিউজের অনুসন্ধানে জানা গেছে, বি এম এনামুল হকের বিরুদ্ধে তিনটি অভিযোগের প্রতিটিই সত্য বলে উল্লেখ করা হয়েছে তদন্ত প্রতিবেদনে।  

উল্লেখ্য, গত এপ্রিলে রংপুরের ডিসির বিরুদ্ধে শৃঙ্খলা ভঙ্গের ওই তিনটি অভিযোগ ওঠে।

এগুলো হচ্ছে- রংপুর শহরের বেশিরভাগ এলাকায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ রেখে জেলা প্রশাসকের স্ত্রীর জন্মদিনে আলোকসজ্জা করা, ফাড লাইটে লন টেনিস খেলা ও জেলা প্রশাসনে রাজস্ব বিভাগে চতুর্থ শ্রেণীর কর্মচারি নিয়োগ পরীক্ষা স্থগিত করা।

গত ১৬ এপ্রিল শেষোক্ত ঘটনাটিতে পরীক্ষার্থীরা ডিসির বাংলো ঘেরাও করলে পুলিশের লাঠিচার্জে ১০ জন আহতও হয়।

মন্ত্রিপরিষদ বিভাগের নির্দেশে রংপুর বিভাগের বিভাগীয় কমিশনার জসীম উদ্দিন আহমেদকে গত ৫ মে এ সব অভিযোগের তদন্তের দায়িত্ব দেওয়া হয়।

অভিযোগ উঠেছে নীতি নির্ধারণী এবং প্রশাসনের বিভিন্ন পর্যায়ে এনামুল হকের সখ্য থাকায় তদন্তে সত্য ঘটনা বেরিয়ে আসলেও তা চাপা রাখা হয়েছে। নিয়ম রক্ষার খাতিরে লোকদেখানো তদন্ত করে সংশ্লিষ্ট ডিসিকে অভিযোগগুলোর দায় থেকে অব্যাহতি দেওয়া হচ্ছে।

জসীম উদ্দিন আহমেদ গত ৬ সেপ্টেম্বর ডাকযোগে তদন্ত প্রতিবেদনটি দাখিল করেন।

প্রতিবেদনে এনামুল হকের বিরুদ্ধে আনা প্রথম অভিযোগ সম্পর্কে বলা হয়েছে, ‘অল্প সময়ের জন্য আলোকসজ্জা করা হয়েছে। এতে খুব বেশি বিদ্যুৎ এর অপচয় হয়েছে এমন প্রমাণ পাওয়া যায় না। সংশ্লিষ্ট কর্মকর্তাকে এ বিষয়ে ভবিষ্যতে আরো সচেতনতা ও বিচক্ষণতার পরিচয় দিয়ে বিদ্যুৎ সাশ্রয়ী হতে পরামর্শ দেওয়া যেতে পারে। ’

দ্বিতীয় অভিযোগ সম্পর্কে বলা হয়েছে, ‘সাক্ষ্য প্রমাণ পর্যালোচনায় দেখা গেছে, দৈনিক যুগান্তরের গত ২১ এপ্রিল প্রকাশিত প্রতিবেদনটি সত্য নয়। তবে দেশে চরম বিদ্যুৎ সংকট বিরাজমান থাকা অবস্থায় কয়েকজন স্টেশন কাবের সদস্য রংপুর জেলার লন টেনিস গ্রাউন্ডে ফাড লাইট জ্বালিয়ে লন টেনিস খেলেছেন। প্রাসঙ্গিক বিষয়ে মহামান্য হাইকোর্টে একটি রিট পিটিশন দায়েরের পর ফাড লাইট জ্বালানো বন্ধ হয়। এ ধরনের ক্ষেত্রে ডিসিকে ভবিষ্যতে আরও নজরদারি বৃদ্ধি ও সতর্ক দৃষ্টি রাখতে পরামর্শ দেয়া যায়। ’

তৃতীয় অভিযোগ সম্পর্কে বলা হয়েছে, ‘জেলা প্রসাশকের বাসভবন ঘেরাও এর সময় পুলিশ পরীক্ষার্থীদের লাঠিচার্জ করে কিন্তু কেউ আহত হওয়ার বিষয়টি সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়নি। আলোচ্য পরীক্ষাটির ক্ষেত্রে ডিসি সুষ্ঠু পরিকল্পনা করে পর্যাপ্ত সময় হাতে নিয়ে নেটিস বা বিজ্ঞপ্তির মাধ্যমে পরক্ষার্থীদের জানিয়ে দিলে পরীক্ষার্থীরা আর্থিক ও মানসিক ক্ষতির সম্মুখীন হতেন না। তার পক্ষে আরো দায়িত্বশীলতার পরিচয় দেওয়া হলে এ ধরণের অপ্রীতিকর ঘটনা এড়ানো সম্ভব হতো। তবে প্রতীয়মান হয় যে এ ঘটনায় তার কোনো অসৎ উদ্দেশ্য ছিল না। ’

বাংলাদেশ সময় : ১৭৪৪ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad