ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

হাওরের সমস্যা সমাধানে পৃথক মন্ত্রণালয়ের দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৯ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১০

ঢাকা : অকাল বন্যা থেকে হাওরের মানুষ ও সম্পদ বাঁচাতে দীর্ঘ মেয়াদি পরিকল্পনা নেওয়া, হাওর বোর্ড কার্যকর করা ও হাওর বিষয়ক মন্ত্রণালয় গঠনের দাবি জানিয়েছে নাগরিক সংহতি।

শনিবার সকাল ১১টায় ঢাকার শাহবাগ জাতীয় যাদুঘরের সামনে এক সমাবেশে নাগরিক সংহতির পক্ষ থেকে এ দাবি জানানো হয়।



সমাবেশে বক্তারা বাংলাদেশের অর্থনীতিতে হাওর অঞ্চলের অবদানের কথা তুলে ধরে এর উন্নতিতে সরকারের বিশেষ মনোযোগ দাবি করেন। তারা গত মার্চের বন্যায় হাওর অঞ্চলের তিগ্রস্ত কৃষকদের বিনামূল্যে কৃষি উপকরণ সরবরাহ, সচল হাওর উন্নয়ন বোর্ড ও স্বতন্ত্র হাওর মন্ত্রণালয় গঠনের জোর দাবি উত্থাপন করেন।

সমাবেশে নাগরিক সংহতির সাধারণ সম্পাদক শরিফুজ্জামান শরিফ বলেন, ‘বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের কারণে হাওর অঞ্চলের মানুষ তাদের ধান ঠিকমতো ঘরে তুলতে পারে না। ফলে প্রতিবছর কার্তিক ও চৈত্রমাসে এখানে কাজের কোনো ব্যবস্থা না থাকায় মঙ্গা পরিস্থিতি সৃষ্টি হয়। ’

তিনি প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত কৃষকদের ক্ষতিপূরণ দেওয়া এবং তাদের কর্মসংস্থানের জন্য সরকারের কাছে দাবি জানান।  
 
সাবেক যুগ্মসচিব বদরুল মান্নান বলেন, ‘হাওর অঞ্চলের প্রধান প্রাকৃতিক দুর্যোগ পানিকে কেন্দ্র করে। হাওরের বাঁধ নির্মাণ ও ব্যবস্থাপনার দায়িত্ব পানি উন্নয়ন বোর্ডের। কিন্তু তাদের কাজের স্বচ্ছতা আর জবাবদিহীতার অভাবে প্রায় প্রতিবছর নিঃস্ব হতে হয় কৃষকদের। ’

এ সমস্যা সমাধানে তিনি কার্যকর  হাওর বোর্ড ও   হাওর বিষয়ক মন্ত্রনালয়ের  বিকল্প নেই বলে উল্লেখ করেন ।

উল্লেখ্য, বাংলাদেশের প্রায় দুই কোটি মানুষের বাস হাওর অঞ্চলে। বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের কারণে গত  ১০ বছরের মধ্যে মাত্র ৫ বার হাওর বাসী তাদের ফসল ঘরে তুলতে পেরেছে। সরকারী হিসেব মতে গত মার্চের বন্যায় প্রায় ৬১ ভাগ জমির ফসল তিগ্রস্ত হয়েছে।

বাংলাদেশ সময় ১৬.৫০ঘন্টা,অক্টোবর১৬,২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।