ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ক্ষুধামুক্ত বাংলাদেশ গড়তে খাদ্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করতে হবে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩০ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১০

ঢাকা: ক্ষুধা ও দারিদ্র মুক্ত বাংলাদেশ গড়তে বর্তমান উদার বাজার ব্যবস্থার পরিবর্তে দেশজ খাদ্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করতে হবে।

বিশ্ব খাদ্যদিবস উপলক্ষে শনিবার জাতীয় জাদুঘরের সামনে আয়োজিত মানববন্ধন কর্মসূচিতে এ কথা বলেন বক্তারা।

সুশাসনের জন্য প্রচারভিযান (সুপ্র) এ মানববন্ধনের আয়োজন করে।

বক্তারা বিশ্ব খাদ্য সংকটের ভয়াবহ পরিস্থিতি উল্লেখ করে বাংলাদেশের খাদ্যাভাব এবং তা থেকে উত্তরণে সরকারের প্রতি প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের দাবি জানান ।

সুপ্র’র উপ-পরিচালক মোহাম্মদ শহিদ উল্লাহ খাদ্য সংকট মোকাবিলায় সরকারকে পর্যাপ্ত খাদ্য মজুদ নিশ্চিত করাসহ কৃষিপণ্যের সঠিক মূল্য ও কৃষি উপকরণ সহজলভ্য করার দাবি জানান।
   
দরিদ্র জনগণের মধ্যে খাস জমি এবং জলাশয় বন্টনসহ কৃষিতে ভর্তুকি বৃদ্ধি করে প্রান্তিক ও বর্গা চাষীদের সরাসরি ভর্তুকির আওতায় আনার জোর দাবিও জানান তিনি।

মানববন্ধনে খাদ্য সার্বভৌমত্বকে খাদ্য নিরাপত্তার পূর্বশর্ত হিসেবে উল্লেখ করে স্থানীয় চাহিদার ভিত্তিতে উৎপাদন বৃদ্ধি করা, বাজার স্থিতিশীল রাখা, নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণ, সরকারিভাবে পর্যাপ্ত খাদ্য মজুদ রাখা, কৃষি উপকরণ সরবরাহ, সুষ্ঠু ভূমিনীতি গ্রহণ ও বাস্তবায়নসহ খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে সরকারের কার্যকর ও সমন্বিত কর্মপরিকল্পনা গ্রহণের দাবি জনানো হয়।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সংগঠনের সদস্য স ম হীরক, বিলকিস বেগম প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬১৭ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad