ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মানসিক ভারসাম্যহীন প্রবাসী গৃহকর্মী ফিরলেন পরিবারে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৭ ঘণ্টা, জানুয়ারি ৪, ২০২৪
মানসিক ভারসাম্যহীন প্রবাসী গৃহকর্মী ফিরলেন পরিবারে

ঢাকা: সৌদি আরব ফেরত এক মানসিক ভারসাম্যহীন নারীকে পরিবারের কাছে ফিরিয়ে দিল এয়ারপোর্ট আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন)। বিষয়টি নিশ্চিত করেন এয়ারপোর্ট এপিবিএনের অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ জিয়াউল হক।

বুধবার (৩ জানুয়ারি) সকাল ৯টা ৪০ মিনিটে ইন্ডিগো এয়ারলাইন্সের একটি ফ্লাইটে সৌদি আরব থেকে ঢাকায় হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন ২৯ বছর বয়সী ওই নারী।  

অবতরণের পর তিনি নিজের পরিবারের বিষয়ে কিংবা নিজের ঠিকানা বিষয়ে কোনো কিছু বলতে পারছিলেন না। পরে এয়ারপোর্ট আর্মড পুলিশ ব্যাটালিয়ন তার পরিবারকে খুঁজে বের করে। বৃহস্পতিবার সকালে ব্র্যাকের সহযোগিতায় তাকে পরিবারের কাছে হস্তান্তর করা হয়।
 
অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ জিয়াউল হক জানান, ২০২৩ সালের ১৭ এপ্রিল সৌদি আরবে গৃহকর্মীর কাজ করার জন্য বাংলাদেশ ত্যাগ করেন ওই নারী। গতকাল সকালে মানসিক ভারসাম্যহীন অবস্থায় তিনি ঢাকায় অবতরণ করেন। এ সময় তিনি বিমানবন্দরে এলোমেলো ঘোরাফেরা করছিলেন। এয়ারপোর্ট আর্মড পুলিশ ব্যাটালিয়নের নারী সদস্যরা তার সহযোগিতায় এগিয়ে আসেন।

পরে, তাকে এয়ারপোর্ট এপিবিএন অফিসে নিয়ে এসে তার কাছে তার পরিবারের ঠিকানা জানতে চাইলে তিনি কিছুই বলতে পারছিলেন না। মানসিকভাবে অসুস্থ থাকায় এসময় ব্র্যাকের মাইগ্রেশন প্রজেক্টের সহযোগিতা নেয় এয়ারপোর্ট এপিবিএন,  পাশাপাশি ওই নারীর পরিবারের সদস্যদের সঙ্গে যোগাযোগের চেষ্টাও করতে থাকে।

ওই নারীর ইউনিয়নের চেয়ারম্যানকে খুঁজে বের করা হয়। তার সঙ্গে কথা বলে পরিবারের ঠিকানা ও ফোন নম্বর সংগ্রহ করে তাদের খবর দেওয়া হয়। পরিবার থেকে জানানো হয় যে, ওই নারীর দেশে ফেরার বিষয়ে তারা কিছুই জানতেন না। তার দেশে ফিরে আসার বিষয়েও তাদের কিছু জানানো হয়নি।  

পরে বৃহস্পতিবার সকালে সুনামগঞ্জ থেকে তার মামা ঢাকায় আসেন এবং নিজের বোনের মেয়েকে এপিবিএন ও ব্র্যাকের মাইগ্রেশন প্রজেক্টের তত্ত্বাবধান থেকে নিজেদের বুঝে পান। ওই নারীর মামা সৈয়দ মাহমুদ জানান, দুই মাস তার সঙ্গে যোগাযোগ ছিল না পরিবারের।  

বাংলাদেশ সময়: ১৬১৩ ঘণ্টা, জানুয়ারি ৪, ২০২৪
এমকে/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।