ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

এটাই বাংলাদেশ: প্রধানমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৭ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১০
এটাই বাংলাদেশ: প্রধানমন্ত্রী

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, মানবতার ধর্মই বড় ধর্ম। সকল ধর্মের মানুষ তাদের ধর্মীয় উৎসব স্বাধীন ও উৎসবমুখর পরিবেশে পালন করতে পারবে সেলক্ষ্যে কাজ করে যাচ্ছে সরকার।



তিনি বলেন, ‘এ বছর রোজা ও ঈদ সুন্দরভাবে পালিত হয়েছে। পূজাও উদযাপিত হচ্ছে উৎসবমুখর পরিবেশে। আর এটাই বাংলাদেশ। ’

প্রধানমন্ত্রী আরও বলেন, ‘এদেশের হিন্দু, মুসলিম, বৌদ্ধ, খৃষ্টান সকল ধর্ম-বর্ণের মানুষ ঐক্যবদ্ধভাবে মুক্তিযুদ্ধে অংশ নিয়ে বাংলাদেশ স্বাধীন করেছে। আমাদের সংবিধানও ধর্মনিরপেক্ষ।

প্রধানমন্ত্রী দুর্গাপূজা উপলক্ষ্যে শনিবার বিকেলে রাজধানীর ঐতিহ্যবাহী ঢাকেশ্বরী মন্দির পরিদর্শনে গিয়ে পুণ্যার্থীদের উদ্দেশে এসব কথা বলেন।

মন্দিরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান স্থানীয় সংসদ সদস্য ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, হিন্দু-বৌদ্ধ-খ্রীষ্টান ঐক্য পরিষদের সভাপতি সি আর দত্ত ও পূজা উদযাপন কমিটির সভাপতি অ্যাডভোকেট সুব্রত চৌধুরী। এসময় শিশুরা প্রধানমন্ত্রীকে ফুল দিয়ে শুভেচ্ছা জানায়।

পূজামন্ডপ পরিদর্শন শেষে প্রধানমন্ত্রী সমবেতদের উদ্দেশ্যে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন। তিনি শারদীয় দুর্গোৎসবকে নির্বিঘœ করতে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, গোয়েন্দা সংস্থার সদস্যসহ সকল ধর্মের মানুষের ভূমিকার প্রশংসা করেন এবং ধন্যবাদ জানান।    

শেখ হাসিনা বলেন, ‘ধর্মীয় উৎসব পালনের জন্য সুন্দর পরিবেশের দরকার। বাংলাদেশের সকল মানুষ যার যার ধর্ম স্বাধীনভাবে পালন করতে পারবে এটাই আমাদের লক্ষ্য। ’

তিনি বলেন, ‘এবার সারা দেশে ২৭ হাজার পুজামন্ডপে উৎসবমুখর পরিবেশে পূজা হচ্ছে। এতো অধিক সংখ্যক পুজামন্ডপ অতীতে আর হয়নি। ’

প্রধানমন্ত্রী দেশ গঠনে সকল ধর্মের মানুষের কাছে সহযোগীতা কামনা করে বলেন, ‘অনেক সমস্যা নিয়ে ক্ষমতা গ্রহণ করেছি। সমস্যা সমাধানে আন্তরিকভাবে কাজ করে যাচ্ছি। দেশে শান্তিপূর্ণ পরিবেশ বজায় থাকবে, সকলে সুন্দরভাবে নিরাপদভাবে বাঁচতে পারবে অর্থনৈতিকভাবে দেশ সমৃদ্ধ হবে এটাই আমাদের প্রধান লক্ষ্য। ’

স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শামসুল হক টুকু, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহাবুব-উল-্আলম হানিফ, আইন প্রতিমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রাণ গোপাল দত্ত, প্রধানমন্ত্রীর সামরিক উপদেষ্টা মেজর জোনারেল (অব.) তারেক আহমেদ সিদ্দিকী, প্রধানমন্ত্রীর তথ্য সচিব আবুল কালাম আজাদ, মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি এম এ আজিজ ও সাধারণ সম্পাদক মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া এসময় উপস্থিত ছিলেন।  

ঢাকেশ্বরী মন্দির পরিদর্শন শেষে প্রধানমন্ত্রী রামকৃষ্ণ মিশন পরিদর্শনে যান। সেখানে তিনি সব ধর্মের মানুষের ধর্মীয় স্বাধীনতা নিশ্চিত করার অঙ্গিকার পুনর্ব্যক্ত করেন।

এসময় তিনি বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে সব ধর্মের মানুষের সহযোগীতা চান।

বালাদেশ সময়: ১৮৫০ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ