ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ভূ‌মি সংস্কার বো‌র্ডের বরখাস্ত হিসাবরক্ষকের নামে দুদকের মামলা

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১০ ঘণ্টা, জানুয়ারি ৪, ২০২৪
ভূ‌মি সংস্কার বো‌র্ডের বরখাস্ত হিসাবরক্ষকের নামে দুদকের মামলা

ঢাকা: প্রায় কো‌টি টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে ভূ‌মি সংস্কার বো‌র্ডের ভাওয়াল রাজ এস্টেটের বরখাস্ত হওয়া হিসাবরক্ষক ইমামুল বাশা‌রের নামে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদ‌ক)।

বৃহস্পতিবার (৪ জানুয়ারি) দুর্নীতি দমন কমিশনের সমন্বিত জেলা কার্যালয় ঢাকা-১- এ মামলাটি দায়ের করেন সংস্থাটির উপ-সহকারী পরিচালক মোহাম্মদ মনিরুল ইসলাম।

জানা গেছে, আসামি ইমামুল বাশারের জ্ঞাত আয়ের উৎসের সঙ্গে অসঙ্গতিপূর্ণ ৯৫ লাখ ৭০ হাজার ৪৪৭ টাকার অবৈধ সম্পদ মালিকানা অর্জনপূর্বক নিজ ভোগ-দখলে রেখে দুর্নীতি দমন কমিশন আইন, ২০০৪ এর ২৭(১) ধারায় শাস্তিযোগ্য অপরাধ করেছেন।

অনুসন্ধানকালে দেখা যায়, ইমামুল বাশারের নামে অর্জিত বা প্রাপ্ত স্থাবর সম্পদের মূল্য এক কোটি ১৬ লাখ ২২ হাজার টাকা এবং অস্থাবর সম্পদের মূল্য ৬ লাখ ১০৫ টাকা। তার অর্জিত মোট সম্পদের মূল্য ১ কোটি ২২ লাখ ২২ হাজার ১০৫ টাকা।  

তার নামে প্রাপ্ত উল্লিখিত সম্পদের মধ্যে কোনো প্রকার দায়-দেনার তথ্য পাওয়া যায়নি। এ সময়ে তার পারিবারিক ও অন্যান্য ১৫ লাখ ৩০ হাজার টাকার সম্পদ পাওয়া যায়। তার পারিবারিক ও অন্যান্য ব্যয়সহ নিট সম্পদ এক কোটি ৩৭ লাখ ৫২ হাজার ১০৫ টাকার।  

অনুসন্ধানকালে তার গ্রহণযোগ্য আয় পাওয়া যায় ৪১ লাখ ৮১ হাজার ৬৫৮ টাকা। এক্ষেত্রে তার গ্রহণযোগ্য আয়ের চেয়ে ব্যয়সহ নিট সম্পদ বেশি পাওয়া যায় ৯৫ লাখ ৭০ হাজার ৪৪৭ টাকা, যা তার জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ। এ সম্পদ অর্জনের সপক্ষে গ্রহণযোগ্য রেকর্ডপত্র উপস্থাপন করতে পারেননি।  

এ মামলার তদন্তকালে আলোচ্য ঘটনার সঙ্গে অন্য কোনো ব্যক্তি বা ব্যক্তিদের জড়িত থাকার প্রমাণ পাওয়া গেলে তাদেরও আইনের আওতায় আনা হবে বলে জানা গেছে।  

বাংলাদেশ সময়: ১৩৪০ ঘণ্টা, জানুয়ারি ৪, ২০২৪
এসএমএকে/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।