ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বড়শিতে ধরা ১৭ কেজির লাক্ষা, বিক্রি ৪০ হাজারে

উপজেলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৭ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০২৩
বড়শিতে ধরা ১৭ কেজির লাক্ষা, বিক্রি ৪০ হাজারে

পাথরঘাটা (বরগুনা): সুন্দরবন সংলগ্ন নদীতে বড়শিতে ধরা পড়েছে একটি ১৭ কেজি ৫০০ গ্রাম ওজনের লাক্ষা মাছ। মাছটি ৪০ হাজার টাকায় বিক্রি করা হয়েছে।

এ মাছটি স্থানীয় জেলেদের ভাষায় তারিয়াল মাছ বলে পরিচিত।

বুধবার (২৭ ডিসেম্বর) বেলা ১১টায় পাথরঘাটা মৎস্য অবতরণ কেন্দ্রে লাক্ষা মাছটি ক্রয় করেন মাছ ব্যবসায়ী জাকির হোসেন।

জাকির হোসেন বলেন, সুন্দরবন সংলগ্ন নদীতে জেলের বড়শিতে ধরা পড়ে ১৭ কেজি ৫০০ গ্রাম ওজনের লাক্ষা মাছ। পরে মাছটি পাথরঘাটা বিএফডিসি মৎস্য আড়তদার মুক্তা ফিসের মালিক আ. সালাম বিএফডিসি মৎস্য বাজারে বিক্রির জন্য নিয়ে এলে আমি ৪০ হাজার টাকায় ক্রয় করি।

তিনি আরও বলেন, এ মাছটি আমি ক্রয় করেছি, মাছটি চট্টগ্রামে পাঠানো‌ হবে।

এফবি মুক্তা ফিসের মালিক আ. সালাম বলেন, মঠবাড়িয়া উপজেলার শাপলেজা এলাকার শহিদুল ইসলামের ট্রলারে বড়শিতে ধরা পড়ে এ মাছটি।

মূলত বাজারে লাক্ষা মাছের বেশ চাহিদা রয়েছে। বড় লাক্ষা মাছ ১৫০০ থেকে ১৮০০ টাকা কেজিতে বিক্রি হয়। ভোজন রসিকদের কাছে লাক্ষার বিশেষ কদর আছে। সমুদ্রের লাক্ষায় কাঁটা থাকে না। সুস্বাদু হওয়ায় দামটাও অন্য মাছের তুলনায় বেশি। মৎস্যজীবীদের মতে এ মাছ সুস্বাদু হওয়ায় দাম বেশি। তবে এ মাছটি সুস্বাদু হওয়ায় অতি আহরণের ফলে সাগরে লাক্ষা মাছ আশঙ্কাজনকভাবে কমেছে।  

পাথরঘাটা উপজেলা সিনিয়র মৎস্য অফিসার জয়ন্ত কুমার অপু বলেন, সরকারিভাবে নিষেধাজ্ঞা কারণে এখন এরকমের সুস্বাদু মাছ বড় আকারে হচ্ছে। নিষেধাজ্ঞা পালনে এটি একটি ভালো ফলাফল বলে আমি মনে করি।

বাংলাদেশ সময়: ১৩৪৭ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০২৩
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।