ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বসুন্ধরা শুভসংঘের সেলাই মেশিন পেলেন গলাচিপার ৩৫ নারী

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৫ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০২৩
বসুন্ধরা শুভসংঘের সেলাই মেশিন পেলেন গলাচিপার ৩৫ নারী

পটুয়াখালী: পটুয়াখালীর গলাচিপায় বসুন্ধরা শুভসংঘের মাধ্যমে ৩৫ জন দুস্থ নারীকে বিনামূল্যে সেলাই মেশিন দেওয়া হয়েছে। একই অনুষ্ঠানে দুস্থ মেধাবী ৬ শিক্ষার্থীকে দেওয়া হয়েছে শিক্ষাবৃত্তি।

বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) দুপুরে গলাচিপা সরকারি কলেজ মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে সেলাই মেশিন ও শিক্ষাবৃত্তি দেয় গলাচিপার বসুন্ধরা শুভসংঘ। পরে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়।  

‘শুভ কাজে, সবার পাশে’ এ স্লোগান নিয়ে শুভসংঘ দেশব্যাপী কাজ করে যাচ্ছে। এরই অংশ হিসেবে গলাচিপা শুভসংঘের সদস্যরা দুস্থ অসহায় ৩৫ নারীকে বাছাই করে তাদের পাঁচ মাসব্যাপী দুইজন প্রশিক্ষকের মাধ্যমে সেলাই প্রশিক্ষণের আয়োজন করে।

বসুন্ধরা শুভসংঘের প্রশিক্ষণ কেন্দ্র চর আগস্তি এবং গলাচিপা এ দুই ইউনিটে ভাগ করে ওই ৩৫ নারীকে প্রশিক্ষণ দেওয়া হয়। নারী, পুরুষ এবং শিশুদের ২৯ আইটেমের নানা ধরনের পোশাক তৈরিতে ওই নারীদের দক্ষ করে তোলা হয় প্রশিক্ষণের মাধ্যমে।

সংসারের কাজের পাশাপাশি এসব নারী পোশাক তৈরি করে স্বাবলম্বী হবেন, দূর হবে সংসারের অভাব—এমন চিন্তা থেকেই গলাচিপার বসুন্ধরা শুভসংঘ কমিটি এ কার্যক্রম হাতে নেয়।

একই অনুষ্ঠানে দুস্থ ও মেধাবী বিশ্ববিদ্যালয় ও মাধ্যমিকে অধ্যয়ন করা ৬ শিক্ষার্থীকে শিক্ষা উপবৃত্তি দেওয়া হয়।

প্রশিক্ষণ শেষে আনুষ্ঠানিকভাবে উপার্জনের সম্বল সেলাই মেশিন হাতে পেয়ে আবেগে আপ্লুত হয়ে পড়েন দুস্থ ও অসহায় নারীরা।

চর বিশ্বাসের বিধবা নারী দুই সন্তানের জননী লুবনা (২২) বলেন, ‘আমি বড়ই অসহায় অবস্থায় ছিলাম। দেড় বছর আগে দুই সন্তান রেখে স্বামী মারা যান। সন্তানদের নিয়ে বাবার বাড়িতে আশ্রয় নেই। বাবা ফজলে রহমান মাছ শিকার করে আমার সন্তানসহ ছয় জনের সংসার চালান। বাবার আয়ে আমাদের খাওন-পরনে খুবই কষ্ট হয়। তার ওপর আমি ও আমার দুই সন্তান বোঝা হয়ে উঠেছি। কোনো কিনারা খুঁজে পাচ্ছিলাম না। বসুন্ধরা শুভসংঘ সেলাই প্রশিক্ষণ দিয়ে আমাকে একজন দক্ষ পোশাক শ্রমিক বানিয়ে দিয়েছে। আজ বিনামূল্যে সেলাই মেশিন দিয়েছে। এর আয় দিয়ে আমি আমার দুই সন্তানসহ বাবা, মা এবং ভাইদের জন্যও কিছু করতে পারবো। আমাকে যা শেখানো হয়েছে তাতে আমার আত্মবিশ্বাস শতভাগ বেড়ে গেছে।  

লুবনার মতো স্বাবলম্বী হওয়ার স্বপ্ন এখন সেলাই মেশিন পাওয়া ৩৫ নারীর।

শিক্ষা উপবৃত্তি পাওয়া রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত মো. আরিফের বাবা জহির হাওলাদার বলেন, ‘আমি আমার ছেলেকে মাসে চাহিদা অনুযায়ী টাকা পাঠাতে পারতাম না। অন্যের দয়ায় আমার ছেলেটা বই খাতা কলম কিনেছে। বসুন্ধরা শুভসংঘের আজীবন ছাত্রাবস্থার শিক্ষা বৃত্তি পেয়ে আমি দুশ্চিন্তামুক্ত হয়েছি। আমার মতো গরিব অভিভাবকের পাশে বসুন্ধরা শুভসংঘ দাঁড়িয়েছে এ জন্য তাদের প্রতি আমি কৃতজ্ঞ।  

বসুন্ধরা শুভসংঘ গলাচিপা শাখার সভাপতি সবুজ কুমার পালের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন- উপজেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ সাহিন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- গলাচিপা উপজেলা নির্বাহী কর্মকর্তা মহিউদ্দিন হেলাল, বসুন্ধরা শুভসংঘ গলাচিপা উপজেলা শাখার প্রধান উপদেষ্টা ও অধ্যক্ষ মো. ফোরকান কবির, উপদেষ্টা ডা. ফারজানা রশিদ শাম্মী, উপদেষ্টা মো. সালেহ মাহমুদ, উপদেষ্টা মো. মামুন, উপদেষ্টা মো. কাওসারুল আলম, উপদেষ্টা মো. আবু হানিফ, উপদেষ্টা আবু বাকার শিবলী, উপদেষ্টা মোস্তাফিজুর রহমান শাকিল খান, উপদেষ্টা জহিরুল ইসলাম, সহ-সভাপতি আব্দুল্লাহ আল মামুন, সহ-সভাপতি আব্দুল্লাহ আল আজাদ, সাধারণ সম্পাদক রেদোয়ান করিম দালাল, যুগ্ম-সম্পাদক রাকিব খন্দকার, কাওসারুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক মাজহারুল ইসলাম, সহ-সাংগঠনিক আবির মাহমুদ বাপ্পি, জিৎ পাল, জেনেদিন জিহাদ, প্রচার ও প্রকাশনা খায়রুল আহসান সাহেদ, সহ-প্রচার সম্পাদক শুভ চন্দ্র দাস, দপ্তর সম্পাদক মিজানুর রহমান, সহ-দপ্তর সম্পাদক রুমা আক্তার, তথ্য ও গবেষণা নিজাম উদ্দিন, সহ-তথ্য ও গবেষণা সম্পাদক জিনিয়া, সাহিত্য ও সাংস্কৃতিক সেতু দেবনাথ, সমাজকল্যাণ সম্পাদক লিয়া ইসলাম, সহ-সমাজ কল্যাণ ও ক্রীড়া সম্পাদক রমিত দেবনাথ, নারী বিষয়ক সম্পাদক পাপাই বণিক, সদস্য সাথী বেগম, মিজানুর রহমান, শাহীন মাহমুদ, অন্বেষা সরকার, সাদমান, শুভসংঘের পরিচালক জাকারিয়া জামান, কালের কণ্ঠের গলাচিপা প্রতিনিধি সাইমুন রহমান এলিট।

বাংলাদেশ সময়: ২১২২ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ