ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সৈয়দপুরে স্কুলের সভাপতি-প্রধান শিক্ষককে শোকজ 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৪ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০২৩
সৈয়দপুরে স্কুলের সভাপতি-প্রধান শিক্ষককে শোকজ 

নীলফামারী: নীলফামারীর সৈয়দপুরে চওড়া মাধ্যমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নবনির্বাচিত সভাপতি মো. ফজলুল হক এবং প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত) ফজলুর হককে কারণ দর্শানো নোটিশ দেওয়া হয়েছে।  

বর্তমানে বিদ্যালয়টির নবনির্বাচিত কমিটির সভাপতির বিরুদ্ধে বিভিন্ন অনিয়ম, প্রতিষ্ঠানের শৃঙ্খলা বজায় রাখতে ব্যর্থ হওয়া, নানাবিধ মামলা মোকদ্দমা চলমান ও বিদ্যালয় প্রাঙ্গণে মদ্যপানের অভিযোগের বিষয়ে জেলা ও উপজেলা প্রশাসনের তদন্তের নানাবিধ তথ্য প্রমাণের প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে ওই কারণ দর্শানো নোটিশ দেওয়া হয়।

 

গত সোমবার  (১৮ ডিসেম্বর) মাধ্যমিক ও উচ্চ মাধ্যশিক শিক্ষা বোর্ড, দিনাজপুরের বিদ্যালয় পরিদর্শক প্রফেসর মো. আবু হেনা মোস্তফা কামাল ওই কারণ দর্শানো নোটিশ দেন।  

বিদ্যালয়টি সুষ্ঠুভাবে পরিচালনার স্বার্থে পরিপত্রের ৩৮ নম্বর ধারা ও উপধারা অনুযায়ী ম্যানেজিং কমিটির সভাপতি পদ থেকে তাকে কেন প্রত্যাহার কিংবা অপসারণ করা হবে না তা জানতে চেয়ে আগামী এক মাসের মধ্যে কারণ দর্শানোর নোটিশের জবার দিতে বলা হয়েছে।

উল্লেখ্য, সম্প্রতি সৈয়দপুর উপজেলার কাশিরাম বেলপুকুর ইউনিয়নে অবস্থিত চওড়া মাধ্যমিক বিদ্যালয়টির ম্যানেজিং কমিটি গঠিত হয়েছে। এলাকার জনৈক ফজলুল হক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি নির্বাচিত হন। কিন্তু গত ৩০ অক্টোবর কাশিরাম বেলপুকুর ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডের মেম্বার আজিজুল হকসহ সংশ্লিষ্ট এলাকার ৮৪ জন চওড়া মাধ্যমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি গঠনসহ সভাপতির বিরুদ্ধে বিভিন্ন অসামাজিক কার্যকলাপের বিষয়ে নীলফামারী জেলা প্রশাসক বরাবরে একটি লিখিত অভিযোগ করেন।

নীলফামারী জেলা প্রশাসক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি ফজলুল হকের বিরুদ্ধে লিখিত অভিযোগ পেয়ে জেলা শিক্ষা অফিসার ও সৈয়দপুর উপজেলা নির্বাহী কর্মকর্তাকে (ইউওনও) ঘটনাটি সুষ্ঠু  ও সঠিক তদন্তের জন্য  নির্দেশ দেন।  

সৈয়দপুর উপজেলার তৎকালীন ইউএনও ফয়সাল রায়হান সরেজমিনে বিদ্যালয়ে গিয়ে শিক্ষক, অভিভাবক ও এলাকাবাসীর সঙ্গে কথা বলে তদন্ত শেষে গত ২৭ নভেম্বর নীলফামারী জেলা প্রশাসক বরাবর তদন্ত প্রতিবেদন দাখিল করেছেন। তদন্তকালে ইউএনও বিদ্যালয়ের সভাপতি ফজলুল হকের বিরুদ্ধে আনীত অভিযোগের সত্যতা পেয়েছেন। এ অবস্থায় তদন্ত কমিটি তাদের তদন্ত প্রতিবেদনে বিদ্যালয়টির নবনির্বাচিত ম্যানেজিং কমিটি বাতিলসহ সভাপতির বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেছে। পরে নীলফামারী জেলা প্রশাসক পঙ্কজ ঘোষ সৈয়দপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও জেলা শিক্ষা অফিসারের দেওয়া তদন্ত প্রতিবেদনের ভিত্তিতে দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান বরাবর একটি তদন্ত প্রতিবেদন পাঠান।  

ওই তদন্ত প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে গত সোমবার (১৮ ডিসেম্বর) মাধ্যমিক ও উচ্চ মাধ্যশিক শিক্ষা বোর্ড, দিনাজপুরের বিদ্যালয় পরিদর্শক প্রফেসর মো. আবু হেনা মোস্তফা কামাল ওই কারণ দর্শানো নোটিশ দেন।  

এ নিয়ে চওড়া মাধ্যমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি ফজলুল হকের  মোবাইল ফোনে কল করা হলে তিনি জানান, শিক্ষা বোর্ডের কারণ দর্শানোর কোনো নোটিশ তিনি পাননি। তবে স্কুলের প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত) ফজলুর হক কারণ দর্শানোর নোটিশ পাওয়ার কথা স্বীকার করেছেন।

বাংলাদেশ সময়: ১৯৩৩ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।