ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রেমিট্যান্স বাড়াতে এক্সচেঞ্জ রেট আকর্ষণীয় করা উচিত: প্রবাসী কল্যাণ সচিব

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৯ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০২৩
রেমিট্যান্স বাড়াতে এক্সচেঞ্জ রেট আকর্ষণীয় করা উচিত: প্রবাসী কল্যাণ সচিব

ঢাকা: প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন বলেছেন, বৈধ পথে রেমিট্যান্স বাড়ানোর জন্য এক্সচেঞ্জ রেটকে আরও বেশি আকর্ষণীয় করা উচিত। এর জন্য বাংলাদেশ ব্যাংক কাজ করছে।

মঙ্গলবার (১৯ ডিসেম্বর) ঢাকার এফডিসিতে আন্তর্জাতিক অভিবাসী দিবস উপলক্ষে আয়োজিত ছায়া সংসদ বিতর্ক প্রতিযোগিতার উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

ড. আহমেদ মুনিরুছ সালেহীন বলেন, দেশের কর্মক্ষম ২৫ শতাংশ মানুষের কর্মসংস্থান হয় অভিবাসনের মাধ্যমে। বৈদেশিক কর্মসংস্থান না হলে বাংলাদেশে দরিদ্র লোকের সংখ্যা ১০ শতাংশ বেড়ে যেতো। ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোতে বাংলাদেশি শ্রমিক অভিবাসনের জন্য ট্যালেন্ট পার্টনারশিপ প্রকল্প হাতে নেওয়া হয়েছে। মালদ্বীপের শ্রমবাজার উন্মুক্ত হওয়ায় সেখানে কাজের সুযোগ বাড়ার পাশাপাশি ন্যায্য মজুরি প্রাপ্তির বিষয়ে সেদেশের সরকারের সঙ্গে আলোচনা অব্যাহত রয়েছে।

তিনি বলেন, মালদ্বীপে শ্রমিক পাঠানোর ক্ষেত্রে কোনো সিন্ডিকেট করতে দেওয়া হবে না। ওমানে বাংলাদেশি শ্রমিক যাওয়ার বিষয়ে যে নিষেধাজ্ঞা রয়েছে তা প্রত্যাহারে সরকার কাজ করছে। ইতোমধ্যে ওমানের সঙ্গে এ বিষয়ে আলোচনা চলছে, অচিরেই ওমানে কর্মী পাঠানোর বিষয়টি সুরাহা হবে বলে আশা করা যাচ্ছে। বিদেশ থেকে আউট পাস নিয়ে বিপুল সংখ্যক কর্মী দেশে ফেরার বিষয়টি সরকার অনুসন্ধান করে দেখবে এবং এ ধরনের পরিস্থিতির জন্য কেউ দায়ী থাকলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। প্রত্যাগত অভিবাসী শ্রমিকদের সামাজিক সুরক্ষায় জন্য ন্যাশনাল রি-ইন্টিগ্রেশন পলিসি নতুন সরকার গঠনের পর চূড়ান্ত করা হবে।  

অনুষ্ঠানে ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণের সভাপতিত্বে উপস্থিত ছিলেন বোয়েসেলের ব্যবস্থাপনা পরিচালক ড. মল্লিক আনোয়ার হোসেন।

প্রবাসী কর্মীদের পাঠানো অর্থ বৈদেশিক আয়ের মূল চালিকাশক্তি শীর্ষক উদ্বোধনী প্রতিযোগিতায় বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজির বিতার্কিকদের পরাজিত করে প্রাইমএশিয়া ইউনিভার্সিটির বিতার্কিকরা বিজয়ী হন। প্রতিযোগিতায় বিচারক ছিলেন সাংবাদিক মাঈনুল আলম, ড. এস এম মোর্শেদ, সাংবাদিক প্রসূন আশীষ, সাংবাদিক ঝুমুর বারী, সাংবাদিক আলমগীর হোসেন। প্রতিযোগিতা শেষে অংশগ্রহণকারী উভয় দলকে ট্রফি, ক্রেস্ট ও সনদপত্র দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৯২৯ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০২৩
এমএমআই/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।